শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
Homeজাতীয়করোনা শনাক্তে কিটের অভাব নেই, পিপিই পর্যাপ্ত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী

করোনা শনাক্তে কিটের অভাব নেই, পিপিই পর্যাপ্ত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী

বাংলাদেশ প্রতিবেদক: স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, করোনা ভাইরাস পরীক্ষার উপকরণ কিটের কোনো অভাব নেই এবং করোনা পরীক্ষারও যথেষ্ট ব্যবস্থা করেছি।
আজ সোমবার (৩০ মার্চ) করোনা ভাইরাস নিয়ে অনলাইনে নিয়মিত সংবাদ ব্রিফিংয়ে আইইডিসিআরের সঙ্গে ভিডিওকলে যুক্ত হয়ে এ তথ্য জানান তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, করোনা মোকাবিলায় আমাদের চিকিৎসার কোনো অভাব নাই। কিটসের কোনো অভাব নাই। আমাদের পিপিই’র অভাব নাই। এবং করোনা পরীক্ষারও যথেষ্ট ব্যবস্থা করেছি।

তিনি বলেন, যারা পিপিই ব্যবহার করছেন, তারা যেন যথাযথভাবে এর ব্যবহার করেন। পিপিইগুলো যেন নষ্ট না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে।

কিছু ডাক্তার ঠিক মতো কাজ করছে এমন দাবি করে স্বাস্থ্যমন্ত্রী ডাক্তারদের এগিয়ে আসার আহ্বান জানানও স্বাস্থ্যমন্ত্রী।

জাহিদ মালেক বলেন, করোনা পরীক্ষায় জন্য ইতোমধ্যে ১১টি ল্যাব স্থাপনা করেছি। এবং আরও ১৯ টি ল্যাব স্থাপনের সিদ্ধান্ত নিয়েছি। এই ল্যাবে স্যাম্পল সংগ্রহের কাজ যারা করবেন, তাদের বিশেষ প্রশিক্ষণ দিয়েছে। কুয়েত-মৈত্রী হাসপাতালসহ বেশ কয়টি হাসপাতালে প্রায় ২শ আইসিইউ ইউনিট স্থাপন করেছি। এইগুলোর মধ্যে ভেন্টিলেটর ও ডায়ালাইসিসের সুবিধা রয়েছে।

তিনি বলেন, কক্সবাজার ও চট্টগ্রামে পরীক্ষার হার অনেক কম। কারণ সেখানের বেশিভাগ মানুষ পরীক্ষা করাতে এগিয়ে আসছে না। সেখানেও আমরা পরীক্ষা করানো ব্যবস্থা করছি।

করোনা মোকাবিলায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা বাংলাদেশের প্রশংসা করেছে বলেও জানান মন্ত্রী।

দেশ বাসীর উদ্দেশ্য স্বাস্থ্যমন্ত্রী বলেন, সামাজিক দূরত্ব মেনে চলতে হবে। এবং এই মুহূর্তে ঘরে থাকুন এবং নিয়মিত সাবান পানি নিয়ে হাত ধোবেন। অবশ্যই প্রয়োজন ছাড়া বাইরে যাবেন না।

ওই বিফ্রিংয়ে আইইডিসিআর জানায়, গত ২৪ ঘণ্টায় বাংলাদেশে আরও একজনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। এই নিয়ে দেশে এখন পর্যন্ত ভাইরাসটি শনাক্ত হয়েছে ৪৯ জনের শরীরে। এদের মধ্যে মারা গেছেন পাঁচজন এবং সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ১৯ জন। বর্তমানে চিকিৎসাধীন রয়েছেন ২৫ জন।

ব্রিফিংয়ে ফ্লোরা বলেন, গেল ২৪ ঘণ্টায় মোট ১৫৩টি নমুনা সংগ্রহ করা হয়েছে, যাদের পরীক্ষা শেষে একজনের শরীরে ভাইরাসটি শনাক্ত হয়েছে। এ নিয়ে মোট ভাইরাস শনাক্ত হলো ৪৯ জনের শরীরে। তবে এই সময়ের মধ্যে সুস্থ হয়েছেন আরও চারজন। এদের মধ্যে তিনজনই ষাটোর্ধ্ব।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments