বাংলাদেশ প্রতিবেদক: পাবনার রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের পাশাপাশি দেশের দক্ষিণাঞ্চলে আরো একটি পরমাণু বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করা হবে জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিজ্ঞান ও গবেষণায় মানুষের কল্যাণ নিশ্চিত করতে হবে।

বৃহস্পতিবার (০৪ মার্চ) সকালে গণভবন থেকে ওসমানী স্মৃতি মিলনায়তনে ‘বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপসহ অনুদানের চেক হস্তান্তর অনুষ্ঠানে এ কথা বলেন তিনি। এ সময়, দেশের অগ্রযাত্রা কেউ ব্যাহত করতে পারবে না বলেও দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন প্রধানমন্ত্রী।

বিজ্ঞানমনস্ক জাতি হিসেবে এগিয়ে যাওয়ার পাশাপাশি মানুষের কল্যাণ নিশ্চিতে কাজ করে যাচ্ছেন দেশের গবেষকরা। পরমাণু প্রযুক্তির মাধ্যমে চিকিৎসাসহ কৃষি ও সামাজিক বাস্তবতার অনেক কিছুই বদলে যাচ্ছে গত কয়েক বছর ধরে। বিজ্ঞানীদের সফলতায় দেশেই এখন মিলছে দুরারোগ্য অনেক রোগের প্রতিকার।

বিজ্ঞান শিক্ষায় শিক্ষার্থীদের আরো আগ্রহী করতে প্রণোদনা হিসেবে সরকার প্রতিবছরের মতো গবেষণার চেক হস্তান্তরের আয়োজন করে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়।

প্রধানমন্ত্রী বলেন, বহুমুখী শিক্ষা, বিজ্ঞান ও গবেষণার মাধ্যমে দক্ষ মানব সম্পদ গড়ে দেশকে এগিয়ে নিতে হবে। বলেন, গবেষণা ছাড়া বা বিজ্ঞান গবেষণা ছাড়া কিভাবে একটা জাতি সামনে দিকে এগিয়ে যেতে পারে, তাই শিক্ষাকে আমরা বহুমুখী করা দেওয়া হচ্ছে। যার যেখানে দক্ষতা থাকবে সে সেখানে পড়াশোনা করবে।

গবেষণা ছাড়া উন্নয়ন সম্ভব নয় জানিয়ে শেখ হাসিনা ঘোষণা দেন দেশের দক্ষিণাঞ্চলে আরো একটি নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্ট গড়ে তোলা হবে।

সুনির্দিষ্ট লক্ষ্যমাত্রা নিয়ে দেশ পরিচালিত হচ্ছে বলেই উন্নয়নশীল কাতারে উত্তরণ সম্ভব হয়েছে বলেও উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

বাংলাদেশ যে এগিয়ে যাচ্ছে, এ অগ্রযাত্রা কেউ থামাতে পারবে না। আর করোনা ভাইরাস যখন পারেনি তখন আর কেউ পারবে না বলেও জানান তিনি।

২০২০-২১ অর্থবছরে বঙ্গবন্ধু ফেলোশিপ পেয়েছেন ৭৭ জন, বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপে ৩ হাজার ৩০৫ জন এবং বিশেষ গবেষণা অনুদান পেয়েছেন ৮’শ জন বিজ্ঞানী-গবেষক। প্রধানমন্ত্রীর পক্ষে চেক হস্তান্তর করেন বিজ্ঞানমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান।

Previous articleসব তদন্ত কমিটির রিপোর্টেই মুশতাকের স্বাভাবিক মৃত্যুর তথ্য মিলেছে: স্বরাষ্ট্রমন্ত্রী
Next articleপিকে হালদারের বান্ধবী অবন্তিকা বড়াল ফের ৩ দিনের রিমান্ডে
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।