বাংলাদেশ প্রতিবেদক: সম্প্রতি দেশের বিভিন্ন প্রকল্প এলাকায় বাড়ছে নির্মাণজনিত দুর্ঘটনা। তবে প্রকল্প এলাকায় এসব দুর্ঘটনা নতুন কিছু নয়। এর আগেও ঘটেছে অনেক দুর্ঘটনা। ফলে প্রাণও হারিয়েছেন অনেকে। তবে প্রশ্ন, এসব দুর্ঘটনার দায় নেবে কে?

২০১২ সালে বহদ্দারহাটে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের নির্মাণাধীন ফ্লাইওভারের গার্ডার ধসে ১৫ জনের মৃত্যু হয়। আহত হন অর্ধশতাধিক মানুষ। ২০১৬ সালে মগবাজার মৌচাক ফ্লাইওভারে নির্মাণ সামগ্রী পড়ে নিহত হন এক নির্মাণ শ্রমিক। সবশেষ (১৪ মার্চ) রোববার রাজধানীর বিমানবন্দর এলাকায় বিআরটিএ’র প্রকল্পে ধসে পড়লো নির্মাণাধীন গার্ডার। গুরুতর আহত হয়েছেন ৬ শ্রমিক।

বিশেষজ্ঞরা বলছেন, প্রকল্প এলাকায় বার বার দুর্ঘটনার দায় নিতে হবে কর্তৃপক্ষকেই। নিরাপদ নির্মাণ পরিবেশ নিশ্চিত করতে না পারার ব্যর্থতাতেই ঘটছে হতাহতের ঘটনা? আর এর দায় নেবে কে?

বুয়েটের সহযোগী অধ্যাপক কাজী সাইফুল নেওয়াজ সময় সংবাদকে বলেন, ‘বড় বড় নির্মাণ কাজে বা মেগা প্রজেক্টগুলোতে দেখা যায়, ওয়ার্ক জোন সেফটি বলে একটা কনসেপ্ট থাকে যা কিনা আমাদের দেশে একবারে মেইনটেন করা হয় না। কর্তৃপক্ষ শুধুমাত্র দেখা যাচ্ছে নির্মাণ করাতে যতটা গুরুত্ব দেয়, কিন্তু শ্রমিকদের নিরাপত্তা বা একটা ম্যাটিরিয়াল যখন আমি তুলবো সেটার যে সেফটি এবং সিকিউরিটি প্রয়োজন হয়, একটা গার্ড দিয়ে রাখা, উন্নতমানের ম্যাটারিয়ালস রাখা, কমপেকশন ঠিক আছে কিনা কন্সট্রাকশন সাইটের- এ সমস্ত কিছু নজরদারির আওতায় থাকে না। এর ফলে প্রায়শ’ দুর্ঘটনা ঘটে এবং প্রাণহানি ঘটে যায়। ‘

অন্যদিকে, নগর পরিকল্পনাবিদ ইকবাল হাবিব সময় নিউজকে বলেন, নির্মাণকালীন শ্রমিকের নিরাপত্তা দীর্ঘদিন থেকে অবহেলিত। শ্রমিকের নিরাপত্তা নিশ্চিত না করে কোনো নির্মাণ কার্যক্রম। একইসঙ্গে পরিবেশ সুরক্ষা না করে কোনো নির্মাণ কাজ করতে দেয়া উচিত না। কিন্তু এ জায়গায়- বিশেষ করে সরকারি বড় বড় প্রকল্পগুলোতে আমরা নিয়মিত এ ধরণের কর্মকাণ্ড করতে দেখি। মনে রাখা দরকার বাংলাদশের বিভিন্ন আইন এবং শ্রম আইনে অস্পষ্টতা বিশেষ করে নির্মাণ শ্রমিকদের বিষয়ে অস্পষ্টতাই এগুলোর জন্য মূল দায়ী। দ্রুত এ ধরণের বিষয়ে সুস্পষ্টকরণ আমাদের প্রত্যাশা। এবং একইসঙ্গে এ ধরণের ঘটনার পুনরাবৃত্তির নিরোধে সকল প্রকল্পে বিশেষ তদারকি বাঞ্ছনীয়।’

নির্মাণ দুর্ঘটনা এড়াতে নির্মাণাধীন প্রকল্প এলাকায় পর্যাপ্ত নিরাপত্তা নিশ্চিতে উচ্চ আদালতের নির্দেশনাও রয়েছে।

Previous articleআবরার হত্যা: নির্দোষ দাবি ২২ আসামির
Next articleদেশের টাকা চুরি করে দেশেই বিনিয়োগ করে তারা দেশপ্রেমিক চোর: শিল্পমন্ত্রী
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।