শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
Homeজাতীয়মানুষের খাদ্য নিয়ে কারসাজি করলে সর্বোচ্চ শাস্তি: বাণিজ্য মন্ত্রী

মানুষের খাদ্য নিয়ে কারসাজি করলে সর্বোচ্চ শাস্তি: বাণিজ্য মন্ত্রী

জয়নাল আবেদীন: বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি এমপি বলেছেন পবিত্র রমজান মাসে মানুষ যাতে সাশ্রয়ী মূল্যে খাদ্য ভোজ্য পন্য পায় এজন্য মাননীয় প্রধানমন্ত্রী ভর্তুকি দিয়েও মানুষকে সাশ্রয়ী মূল্যে পণ্য সহায়তা দিচ্ছে। মানুষের এই পণ্য নিয়ি কোন অসাধু ব্যবসায়ীরা যদি খাদ্য মজুদসহ কোনোরূপ কারসাজি করে তবে তাকে সর্বোচ্চ শাস্তি পেতে হবে। এজন্য জেলা প্রশাসন ও উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সার্বক্ষণিক তদারকি করা হচ্ছে।

আজ রোববার দুপুর ১২ টায় নিজ সংসদীয় আসন রংপুরের কাউনিয়া উপজেলার বালাপাড়া ইউনিয়ন পরিষদ চত্বরে টিসিবির পণ্য বিক্রয় উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন বাণিজ্যমন্ত্রী। মন্ত্রী আরও বলেন, প্রথম কিস্তি ২০ মার্চ থেকে সারা দেশে একযোগে ৩০ মার্চ পর্যন্ত এবং দ্বিতীয় কিস্তিতে ৩ থেকে ২০ এপ্রিল পর্যন্ত এ পণ্য বিক্রি করবে টিসিবি। সুশৃঙ্খলভাবে পণ্য বিক্রির জন্য দেশব্যাপী তালিকা তৈরী করে বিশেষ ফ্যামিলি কার্ড বিতরণ হয়েছে। ভ্রাম্যমাণ ট্রাক সেলের মাধ্যমে টিসিবির পণ্য বিক্রি করা হবে। জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং ইউনিয়ন পর্যায়ে জনপ্রতিনিধিদের সহায়তায় স্থানীয় জনসংখ্যা, দারিদ্র্যের সূচক বিবেচনায় নিয়ে এ তালিকা তৈরী করা হয়েছে। এতে প্রয় ৫ কোটি মানুষ উপকৃত হবেন। বিতরণের আগের দিন ফ্যামিলি কার্ড সুবিধাভোগীদের হাতে তুলে দেওয়া হয়েছে। সে সময় কার্ডহোল্ডারদের পণ্য বিক্রয়ের স্থান ও সময় জানিয়ে দেয়া হয়েছিল। সে অনুযায়ী নির্ধারিত স্থানে একযোগে পণ্য বিক্রয় শুরু হয়েছে।

বাণিজ্যমন্ত্রী আরও বলেন, প্রত্যেক পরিবারকে ২ লিটার সয়াবিন তেল প্রতি লিটার ১১০ টাকা দরে, ২ কেজি চিনি ৫৫ টাকা দরে, ২ কেজি মসুর ডাল ৬৫ টাকা দরে এবং ২ কেজি ছোলা ৫০ টাকা দরে দেওয়া হচ্ছে। টিসিবির পণ্য বিক্রয় কালে বিশেষ অতিথির বক্তব্য প্রদান করেন জেলা প্রশাসক আসিব আহসান ।উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, কাউনিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান আনোয়ারুল ইসলাম মায়া , উপজেলা নির্বাহি কর্মকর্তা তাহমিনা তারিন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও শহীদবাগ ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল হান্নান, বালাপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আনছার আলীসহ অন্যান্য নেতৃবৃন্দ। এদিকে রোববার সকাল ১০টায় রংপুর ডায়াবেটিক সমিতি চত্তরে রংপুর সিটি মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা সিটি এলাকায় টিসিবির কার্যক্রম উদ্ধোধন করেন । এসময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক আসিব আহসান, অতিরিক্ত জেলা প্রশাসক গোলাম রাব্বানী ,প্যানেল মেয়র মাহমুদুর রহমান টিটু, মহানগর আওয়ামীলীগের সহ সভাপতি শামীম তালুকদার । এর আগে শনিবার বিকেলে রংপুর জেলা প্রশাসক সম্মেলন কক্ষে জেলার টিসিবির পণ্য বিতরণ প্রসঙ্গে সংবাদ সম্মেলন করেন জেলা প্রশাসক আসিব আহসান ।

রংপুরের আট উপজেলা, তিন পৌরসভা ও রংপুর সিটি করপোরেশন এলাকার ২ লাখ ৮৩ হাজার ৩শ১২ জন উপকারভোগী পরিবারকে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য সামগ্রী দেওয়া হবে। সারাদেশের মতো রংপুরেও বিশেষ কার্ডের (ফ্যামিলি কার্ড) মাধ্যমে টিসিবির পণ্য সামগ্রী বিক্রয় করা হবে। এজন্য উপকারভোগীদের মাঝে ফ্যামিলি কার্ড বিতরণ করা হয়েছে।শনিবার বিকেলে রংপুর জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে জেলা প্রশাসক আসিব আহসান এ তথ্য জানান। তিনি বলেন আসন্ন পবিত্র মাহে রমজান উপলক্ষে নিত্য প্রয়োজনীয় দ্রব্যের বাজার মূল্য যৌক্তিক ও সহনীয় পর্যায়ে রাখতে সারাদেশে এক কোটি উপকারভোগী পরিবারের মাঝে সরকার ভর্তুকি দিয়ে টিসিবির পণ্যসামগ্রী বিক্রয় করা হবে। এরই অংশ হিসেবে রংপুরে ২০ মার্চ থেকে টিসিবি পণ্য বিক্রি শুরু হবে।সংবাদ সম্মেলনে ডিসি বলেন, উপকারভোগীদের মধ্যে রংপুর সিটি করপোরেশন এলাকার ৯৮ হাজার ৭শ৮২, বদরগঞ্জ, হারাগাছ ও পীরগঞ্জ পৌরসভা এলাকার ৬ হাজার ৭শ৩৫ এবং আট উপজেলার ১ লাখ ৭৭ হাজার ৭শ৯৫ পরিবার উপকারভোগীর তালিকায় থাকছে। এর তালিকায় করোনাকালীন ৯৮ হাজার উপকারভোগীসহ নতুন আরো ১লাখ ৮৫ হাজার ৩শ১২ জন রয়েছে। এই কার্যক্রমে ফ্যামিলি কার্ডধারী প্রত্যেক উপকারভোগী রমজান মাস শুরুর আগে ২০-৩০ মার্চ প্রথম ধাপে এবং রমজান মাস শুরুর মাঝামাঝি দ্বিতীয় ধাপে দুই কেজি চিনি, দুই কেজি মসুর ডাল, দুই লিটার সয়াবিন তেল পাবে। এ ছাড়া রমজানের মধ্যে দুই কেজি করে ছোলা পাবেন।জেলার ২শ২২টি স্পটে ১শ৩৫ জন ডিলারের মাধ্যমে এসব পণ্য সামগ্রী ৪শ৬০ টাকা প্যাকেজ মূল্যে টিসিবির বিক্রয় করা হবে। বিক্রয় পণ্যের মধ্যে চিনি, মশুর ডাল, সয়াবিন তেল ও ছোলা রয়েছে। এর মধ্যে চিনি ৫৫ টাকা, মশুর ডাল ৬৫ টাকা, সয়াবিন তেল ১১০ টাকা ও ছোলা ৫০ টাকা কেজি দরে বিক্রি করা হবে। এই কার্যক্রম মনিটরিং করতে ১১১টি ট্যাগ টিম দায়িত্বে থাকবেন।

জেলা প্রশাসক আসিব আহসান বলেন, নির্ধারিত উপকারভোগী বাছাইয়ের মাধ্যমে একটি তালিকা প্রণয়ন করে টিসিবির পণ্যসামগ্রী ফ্যামিলি কার্ডের মাধ্যমে বিক্রি করা হবে। জেলায় ১শ৩৫ টিসিবির ডিলারের মাধ্যমে ইতোমধ্যে ৩৫৫.৫৯০ মে. টন করে চিনি, মসুর ডাল ও সয়াবিন তেল এবং ছোলার কার্যক্রম এবং উপকারভোগীর তালিকা প্রণয়ন কার্যক্রম সংশ্লিষ্ট কমিটির মাধ্যমে চলমান রয়েছে। উদ্বোধনী দিনে জেলার ২৪টি স্পটে ২৬ হাজার ৮শ৯৯টি উপকারভোগী পরিবারকে এসব পণ্য সামগ্রী দেওয়া হবে ।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments