বাংলাদেশ প্রতিবেদক: বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরি নিয়ে যুক্তরাষ্ট্রের আদালতে করা মামলায় হেরে গেছে বাংলাদেশ। সোলাইর রিসোর্ট অ্যান্ড কেসিনোর পরিচালনা প্রতিষ্ঠান ব্লুমবেরি রিসোর্ট অ্যান্ড হোটেল ইনকরপোরেনের (বিআরএইচআই) বিপক্ষে করা এ মামলাটি গত ৮ এপ্রিল নিউইয়র্কের একটি আদালত মামলাটি খারিজ করে দিয়েছে বলে সোমবার (১১ এপ্রিল) ফিলিপিনো দৈনিক ফিলস্টার এক প্রতিবেদনে জানিয়েছে।

খবরে প্রকাশ, নিউইয়র্কের সুপ্রিম কোর্ট মামলাটি খারিজ করে রায় দেয়। আদালত বলেছে, বিচারের পর্যাপ্ত এখতিয়ার না থাকায় বিআরএইচআই মামলা খারিজ করে দিতে যে আবেদন করেছিল, তা মঞ্জুর করা হয়েছে।

২০১৬ সালের ফেব্রুয়ারি মাসে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভে বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্ট থেকে ৮ কোটি ১০ লাখ ডলার হাতিয়ে নেয় অজ্ঞাত হ্যাকাররা।

চুরি যাওয়া অর্থ রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশনের (আরসিবিসি) ফিলিপাইনের ম্যানিলা ব্রাঞ্চের মাধ্যমে ট্রান্সফার করা হয়। তারপর তা দ্রুতই উঠিয়ে সোলাইরসহ ফিলিপিনো কিছু কেসিনোর মাধ্যমে তা পাচার করা হয়।

এ ঘটনায় ২০২০ সালের জুনে বিআরএইচআই, আরসিবিসিসহ দেশটির ১৬ প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিউইয়র্কের আদালতে একটি অভিযোগ দায়ের করে বাংলাদেশ ব্যাংক। আদালতে দায়ের করা মামলায় রিজার্ভ চুরি, অপব্যবহার, জালিয়াতির ষড়যন্ত্র এবং প্রতারণায় সহায়তার অভিযোগ আনা হয়েছিল।

Previous articleমালয়েশিয়ায় রোজা না রাখায় ২ জনকে অর্থদণ্ড
Next articleমুন্সীগঞ্জে চাঁদাবাজির প্রতিবাদ করায় কাউন্সিলর পুত্রকে ডেকে নিয়ে হত্যা
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।