শনিবার, মে ৪, ২০২৪
Homeজাতীয়বাজেটে নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণে পর্যাপ্ত পদক্ষেপ নেই: সিপিডি

বাজেটে নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণে পর্যাপ্ত পদক্ষেপ নেই: সিপিডি

বাংলাদেশ প্রতিবেদক: বেসরকারি উন্নয়ন গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়লগের (সিপিডি) নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন বলেছেন, ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে চাল, ডালসহ ২৯টি নিত্যপণ্যের দাম কমানোর দরকার ছিল। কিন্তু তা করা হয়নি। সিপিডির পক্ষ থেকে নিত্যপণ্যের দাম কমাতে কর কমানোর সুপারিশ করা হয়েছিল। কিন্তু সেটিও রাখা হয়নি।

শুক্রবার সকালে রাজধানীর গুলশানের লেকশোর হোটেলে জাতীয় বাজেট ২০২২-২৩ নিয়ে সিপিডির পর্যালোচনা অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

ফাহমিদা খাতুন বলেন, প্রস্তাবিত বাজেট যে লক্ষ্যে প্রণয়ন করা হয়েছে, তা পূরণের জন্য গৃহীত পদক্ষেপগুলো পরিপূর্ণ নয়। এসব পদক্ষেপ নীতি ও কৌশলের ক্ষেত্রে অসম্পূর্ণ এবং বিদ্যমান চ্যালেঞ্জ মোকাবিলায় তা পর্যাপ্ত নয়।

তিনি আরো বলেন, প্রস্তাবিত বাজেটে করমুক্ত আয়সীমা বাড়ানো হয়নি অথচ সঞ্চয়পত্রের মুনাফার ওপরে কর হার কমানো হয়েছে। এটা প্রমাণ করছে অপেক্ষাকৃত কম আয়ের মানুষদের সুবিধা দেয়া হয়নি। আবার করপোরেট করহার কমানোর সিদ্ধান্ত ঠিক থাকলেও এর ফলে এই মুহূর্তে এর সুবিধা কম। এসব সিদ্ধান্ত প্রমাণ করছে প্রস্তাবিত বাজেটে কর ন্যায্যতা অনুপস্থিত।

সংস্থাটির নির্বাহী পরিচালক আরো বলেন, সংসদে প্রস্তাবিত যে বাজেট উপস্থাপন করা হয়েছে এখানে সৃজনশীলতার আরো প্রয়োজন ছিল। এখানে ৬টি চ্যালেঞ্জ দেখিয়েছেন, সেটা কিভাবে মোকাবেলা করা হবে সেটার কোনো দিক নির্দেশনার সঠিক চিত্র নেই। শুধু তাই নয় মূল্যস্ফীতি ও সামাজিক নিরাপত্তার বিষয়টিও দুর্বলতা রয়েছে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments