স্বপন কুমার কুন্ডু: নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় ইউনিটের টার্বাইন হলে জেনারেটর স্ট্যাটর স্থাপন করা হয়েছে। রসাটমের প্রকৌশল শাখার অধীনস্থ প্রতিষ্ঠান ভিডিএমইউ’র বিশেষজ্ঞরা জটিল এই কাজটি সম্পন্ন করেন। প্রকল্প পরিচালক ড. শৌকত আকবর মঙ্গলবার ( ২৫ অক্টোবর) রাতে জেনারেটর স্ট্যাটর স্থাপন সম্পন্নের বিষয়টি নিশ্চিত করেছেন।

এবিষয়ে এতমস্ত্রয়এক্সপোর্টের ভাইস-প্রেসিডেন্ট এবং রূপপুর এনপিপি নির্মাণ প্রকল্পের পরিচালক আলেক্সি ডেইরি জানান, “টার্বাইনের ঘুর্ণনের ফলে সৃষ্ট যান্ত্রিক শক্তিকে বিদ্যুতে রুপান্তর করে এই স্ট্যাটার। এটির ওজন ৪৪০টনের অধিক এবং বিদ্যুৎকেন্দ্রের সকল যন্ত্রপাতির মধ্যে সব চেয়ে ভারী। তাই ডিজাইন পজিশনে এটিকে স্থাপন করা অত্যন্ত জটিল ও গুরুত্বপূর্ণ। সফলভাবে এটি স্থাপিত হবার ফলে আমরা এখন টার্বাইন হলের মূল যন্ত্রপাতি স্থাপন করতে সক্ষম হবো”।

রূপপুর প্রকল্পের দুটি ইউনিটে ব্যবহৃত হবে TZV-1200-2 টার্বাইন জেনারেটর। এগুলোর নকশা প্রণয়ন ও নির্মান করেছে রুশ কোম্পানি পাওয়ার মেশিন্স। এই জেনারেটরগুলোর অন্যতম বৈশিষ্ট্য বা সুবিধা হলো অত্যাধুনিক অগ্নিনিরাপত্তা ব্যবস্থা, অধিকতর নির্ভরযোগ্যতা, এবং ওভারলোড মোকাবিলায় অধিকতর দক্ষতা।

প্রসঙ্গত: ২,৪০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের দুটি ইউনিটে স্থাপিত হচ্ছে ৩+ প্রজন্মের ভিভিইআর-১২০০ রিয়্যাক্টর। রুশ এই রিয়্যাক্টরগুলো সকল আন্তর্জাতিক নিরাপত্তা চাহিদা পূরণে সক্ষম। রূপপুর প্রকল্পের রেফারেন্স প্রকল্প রাশিয়ার নভোভারোনেঝ এনপিপির দুটি ইউনিটে এ জাতীয় রিয়্যাক্টর সফলভাবে বিদ্যুৎ উৎপাদন করছে।

রসাটমের প্রকৌশল শাখা রূপপুর প্রকল্পের ডিজাইনার এবং জেনারেল কন্ট্রাকটর হিসেবে দায়িত্ব পালন করছে। সর্বমোট প্রাপ্ত অর্ডার এবং একই সঙ্গে নির্মানাধীন এনপিপির সংখ্যা বিবেচনায় বিশ্বে এই প্রতিষ্ঠানটির র‌্যাংকিং এক নম্বরে।

Previous articleমির্জা আব্বাসের জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের বিরুদ্ধে দুদকের মামলা চলবে
Next articleপাঁচবিবিতে আগাম বাঁধাকপি চাষে ব্যস্ত কৃষক
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।