বাংলাদেশ প্রতিবেদক: প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, ২০২৪ সালের জানুয়ারিতে অনুষ্ঠেয় আগামী জাতীয় সংসদ নির্বাচন নিয়ে বিএনপি বা অন্য কোনো রাজনৈতিক দলের সাথে নতুন করে সংলাপের সুযোগ নেই।

বৃহস্পতিবার পটুয়াখালী জেলা প্রশাসকের কার্যালয়ে সরকারি কর্মকর্তাদের সাথে মতবিনিময় শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ‘আসন্ন নির্বাচনে অংশগ্রহণের জন্য বিএনপিকে বারবার অনুরোধ করা হয়েছে। কিন্তু তারা সবসময় আমাদের অনুরোধ প্রত্যাখ্যান করেছে।’

তিনি বলেন, বিএনপি নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকার এবং নির্বাচন কমিশন পুনর্গঠনের দাবিতে অনড়।

তিনি বলেন, ‘এক্ষেত্রে আসন্ন জাতীয় সংসদ নির্বাচন নিয়ে বিএনপি বা অন্য কোনো রাজনৈতিক দলের সাথে নতুন করে সংলাপের কোনো সুযোগ নেই।’

এছাড়া বিএনপির এমপিদের শূন্য থাকা পাঁচটি সংসদীয় আসনে উপনির্বাচন ইভিএম (ইলেকট্রনিক ভোটিং মেশিন) দিয়ে অনুষ্ঠিত হবে বলে জানান তিনি।

তবে এই উপনির্বাচনে ভোটকেন্দ্রে সিসিটিভি ক্যামেরা বসানোর জন্য ইসির প্রয়োজনীয় তহবিল নেই বলেও জানান সিইসি।

বর্তমানে ৫০ থেকে ৬০টি আসনে ইভিএম দিয়ে নির্বাচন অনুষ্ঠানের ক্ষমতা নির্বাচন কমিশনের রয়েছে।

তিনি বলেন, আরো ইভিএম কেনার জন্য সরকারের কাছে আর্থিক বরাদ্দ চাওয়া হয়েছে।

বরাদ্দের পর কমিশন আগামী জাতীয় সংসদ নির্বাচনে ১৫০টি আসনে নতুন মেশিন কেনা এবং ইভিএম দিয়ে নির্বাচন করার পরিকল্পনা করছে বলেও জানান তিনি।

সিইসি বলেন, সঠিক রক্ষণাবেক্ষণের অভাবে কিছু ইভিএম ব্যবহার বন্ধ হয়ে গেছে। ইভিএমের যথাযথ সংরক্ষণের জন্য সরকারের কাছে একটি প্রকল্প জমা দেয়া হয়েছে এবং প্রকল্প প্রস্তাব এখন পরিকল্পনা কমিশনের কাছে রয়েছে।

সিইসি বলেন, ‘প্রকল্পটি অনুমোদিত হলে ইভিএম সঠিকভাবে রক্ষণাবেক্ষণ করা সম্ভব হবে। এতে দেশের অর্থ সাশ্রয় হবে।’

Previous articleমাদারীপুরে অবৈধ ইটভাটায় অভিযানে গিয়ে হামলার শিকার ম্যাজিস্ট্রেট
Next articleসেই ময়লার স্তূপে পাওয়া নবজাতক পেলো নতুন ঠিকানা, আদালতের মাধ্যমে দত্তক
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।