রবিবার, জুন ২৩, ২০২৪
Homeজাতীয়প্রধানমন্ত্রী সবসময় তরুণদেরকে উৎসাহ দেন: পলক

প্রধানমন্ত্রী সবসময় তরুণদেরকে উৎসাহ দেন: পলক

ফেরদৌস সিহানুক শান্ত: তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেছেন,প্রধানমন্ত্রী সবসময় তরুণদেরকে উৎসাহ দেন। তিনি বলেন,রুণরা চাকুরি প্রত্যাশী হবে না, বরং তারা চাকুরিদাতা হবেন। একজন যদি চাকুরি পায়, তাহলে তার পরিবার নিরাপত্তা পাবে। কিন্তু একজন উদ্যোক্তা তৈরি হলে হাজার হাজার লাখ লাখ পরিবারের আর্থিক নিরাপত্তা নিশ্চিত হয়। তাই সরকার নানারকম সুযোগ সুবিধা দেয়ার পাশাপাশি, প্রশিক্ষণ দিচ্ছে তরুণ উদ্যোক্তাদের।

শনিবার (০৩ জুন) দুপুরে চাঁপাইনবাবগঞ্জে রাজশাহী বিভাগীয় আম মেলা ও উদ্যোক্তা সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ‘নিজের বলার মতো একটা গল্প ফাউন্ডেশন’ এর আয়োজনে জেলা শহরের নবাবগঞ্জ ক্লাব (টাউন ক্লাব) মিলনায়তনে এই আম মেলা ও উদ্যোক্তা সম্মেলন অনুষ্ঠিত হয়। এর আগে বিভাগীয় আম মেলা ও উদ্যোক্তা সম্মেলনের উদ্বোধন করেন, ‘নিজের বলার মতো একটা গল্প ফাউন্ডেশন’ এর প্রতিষ্ঠাতা ও প্রেসিডেন্ট ইকবাল বাহার জাহিদ।

এসময় প্রতিমন্ত্রী আরও বলেন, বাংলাদেকে স্বল্প দরিদ্র স্বল্প আয়ের রাষ্ট্র থেকে মধ্যম আয়ের প্রযুক্তি নির্ভর ডিজিটাল বাংলাদেশে রুপান্তর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সততা, নিষ্টা ও দূরদর্শিতার কারনেই সম্ভব হয়েছে। করোনা সংকট ও রাশিয়া ইউক্রেন সংকটে দেশকে নেতৃত্ব দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কোন বিকল্প নেই। ১৪ বছর আগে ৪০ শতাংশ ঘরেও বিদ্যুৎ ছিল না। আজকে শতভাগ ঘরে বিদ্যুৎ পৌঁছে দিয়েছেন প্রধানমন্ত্রী।

তিনি আরও বলেন, ২০০৪ সালে বিদ্যুতের দাবিতে একজন নয়, দুইজন নয়, ১৯ জনকে জীবন উৎসর্গ করতে হয়েছে। অন্যদিকে, জননেত্রী শেখ হাসিনা ২০০৮ সালের ১২ ডিসেম্বর বলেছিলেন, ২০২১ সালের মধ্যে বাংলাদেশেট প্রত্যেকটি ঘরকে বিদ্যুতের আলোয় আলোকিত করবেন, উচ্চ গতির ইন্টারনেট দিবেন, বিভাগ ও জেলা পর্যায়ে হাইটেক পার্ক স্থাপন৷ স্কুল কলেজে কম্পিউটার ল্যাব স্থাপন করবেন। গত ১৪ বছরে যেসব প্রতিশ্রুতি দিয়েছিলেন তা কি রেখেছেন? যা যা ওয়াদা করেছিলেন তা কি বাস্তবায়ন করেন৷

প্রতিমন্ত্রী আরও বলেন, চাঁপাইনবাবগঞ্জের স্থানীয় ৪ জন এমপির সুপারিশ নিয়ে ২০ জন নারী উদ্যোক্তাকে প্রশিক্ষণ দেয়ার পর ৫০ হাজার করে টাকা দেয়া হবে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে। জেলায় কোন পন্যটি বিশেষ চাহিদা আছে, তা বিবেচনায় নিয়ে কাজ শুরু করবেন। এছাড়াও ৫৮০ জন নারীকে তিন মাস ট্রেনিং ও তিন মাস ইন্টার্নসীপ দিয়ে ২০ হাজার টাকা দেয়া হবে। আগামী ৬ মাসে দেশের ২৫ হাজার নারীকে প্রশিক্ষণ দেয়া হবে। প্রশিক্ষণ ছাড়াও নানরকম সুবিধা দেয়ায় উদ্যোক্তারা সফল হয়েছেন। সরকারের দেয়া বিভিন্ন সুবিধা কাজে লাগিয়ে মেধাবী তরুণরা সফল হতে পারছেন।

রাজশাহী বিভাগীয় আম মেলা ও উদ্যোক্তা সম্মেলনের বিশেষ অতিথির বক্তব্য রাখেন, চাঁপাইনবাবগঞ্জ-৩ (সদর) আসনের সংসদ সদস্য আব্দুল ওদুদ, চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের সংসদ সদস্য ডা. শামিল উদ্দিন আহমেদ শিমুল, সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য ফেরদৌসী ইসলাম জেসী। জেলা প্রশাসক একেএম গালিভ খাঁনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, অতিরিক্ত পুলিশ সুপার আবুল কালাম সাহিদ, ডান এ্যান্ড ব্র্যাডস্ট্রিট ডেটা এ্যান্ড অ্যানালিটিক্স প্রাইভেট লিমিটেডের সিইও জারা জাবীন মাহবুব, এটুআই প্রকল্পের হেড অব কমার্স রেজানুল হক জ্যামি, চাল চাল ডট কম এর প্রতিষ্ঠাতা জিয়া আশরাফ, ‘নিজের বলার মতো একটা গল্প ফাউন্ডেশন’ এর প্রতিষ্ঠাতা ও প্রেসিডেন্ট ইকবাল বাহার জাহিদসহ উদ্যোক্তারা।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments