মোস্তাক হোসেনের প্রথম মৃত্যুবার্ষিকী আজ

মোস্তাক হোসেনের প্রথম মৃত্যুবার্ষিকী আজ

বাংলাদেশ প্রতিবেদক: ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাবেক সভাপতি মোস্তাক হোসেনের প্রথম মৃত্যুবার্ষিকী আজ। গত বছর এই দিনে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

সাপ্তাহিক বিচিত্রা দিয়ে কর্মজীবন শুরু করা মোস্তাক হোসেন প্রায় ১৭ বছর দৈনিক আজকের কাগজে সাংবাদিকতা করেন। সেখানে তিনি বিশেষ প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ, ধর্মনিরপেক্ষতা, গণতন্ত্র, মুক্তিযুদ্ধ, বাঙালি জাতীয়তাবাদের প্রতি একনিষ্ঠ থেকে আমৃত্যু বস্তুনিষ্ঠ সাংবাদিকতা করে গেছেন মোস্তাক হোসেন।

১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার পর দেশের পরিবর্তিত রাজনৈতিক প্রেক্ষাপটে মোস্তাক হোসেন অত্যন্ত সাহসিকতার সঙ্গে মুক্তিযুদ্ধের চেতনার পক্ষে লেখালেখি শুরু করেন। একাত্তরের আলবদর, আলশামস চক্র স্বাধীন দেশে রাজনীতি শুরু করলে মোস্তাক হোসেন ঘাতকদের চেহারা উন্মোচন করে সাপ্তাহিক বিচিত্রায় নিয়মিত সরেজমিন প্রতিবেদন ও প্রবন্ধ লিখেন এবং একাধিক বই রচনা করেন; যা পাঠক মহলে বেশ সাড়া ফেলে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্র থাকাকালে কবি হিসেবেও আলোচিত ছিলেন মোস্তাক হোসেন। পরে দৈনিক আজকের কাগজ প্রকাশ হলে তিনি মুক্তহাতে একাত্তরের চেতনার পক্ষে রিপোর্ট, মন্তব্য প্রতিবেদন, সম্পাদকীয়, উপসম্পাদকীয় ও শীর্ষ কলাম লিখে আলোচিত হন। আমৃত্যু তিনি জাতির পিতার আদর্শে অবিচল থেকে বস্তুনিষ্ঠ সাংবাদিকতা করে গেছেন।

উল্লেখ্য, মোস্তাক হোসেন জাতীয় প্রেস ক্লাব এবং ঢাকা সাংবাদিক ইউনিয়নের সদস্য ছিলেন। এ ছাড়া তিনি ঘাতক-দালাল নির্মূল কমিটির প্রতিষ্ঠাকালীন সদস্য ছিলেন।