কাগজ প্রতিবেদক: রাজধানীর শাহবাগ থানার বিশেষ ক্ষমতা আইনের মামলায় বিএনপির যুগ্ম মহাসচিব হাবিবুন নবী খান সোহেলকে একদিনের রিমান্ড দিয়েছেন আদালত। আজ মঙ্গলবার ঢাকা মহানগর হাকিম মোহাম্মদ জসিম এ আদেশ দেন।

আদালতের সাধারণ নিবন্ধন কর্মকর্তা মাহমুদুল হাসান জানান, শাহবাগ থানা পুলিশ আজ সোহেলকে ঢাকার মুখ্য মহানগর হাকিমের আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ডে নেওয়ার আবেদন করেন। অপরদিকে সোহেলের পক্ষের আইনজীবী রিমান্ড বাতিল চেয়ে জামিনের আবেদন করেন। শুনানি শেষে বিচারক জামিনের আবেদন খারিজ করে এক দিনের রিমান্ডের আদেশ দেন।

নথি থেকে জানা যায়, ২০১৮ সালের ১৮ মার্চ জাতীয় প্রেসক্লাবের সামনে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিতে অবস্থান নেন আসামিরা। তারা বেআইনি সমাবেশ করে লাঠিসোঁটা, ইটপাটকেলসহ সরকারবিরোধী বিভিন্ন রকম স্লোগান দিতে থাকেন। এ ছাড়া জনসাধারণ ও যানবাহন চলাচলের প্রতিবন্ধকতা ও জনমনে আতঙ্ক সৃষ্টি করতে থাকেন। সেই খবর শুনে পুলিশ সেখানে গেলে তাদের কর্তব্য কাজে বাধা প্রদান করেন আসামিরা। পুলিশ সদস্যদের ওপর আক্রমণ করতে থাকে আসামিরা। এতে অনেক পুলিশ সদস্য আহত হন।

এ ঘটনায় শাহবাগ থানায় অজ্ঞাত আসামিদের বিরুদ্ধে বিশেষ ক্ষমতা আইনে মামলা করে পুলিশ। আজ সে মামলায় সোহেলকে গ্রেপ্তার দেখিয়ে রিমান্ডে নেওয়ার আবেদন করে পুলিশ।

গত বছরের ১৮ নভেম্বর সন্ধ্যা সাড়ে ৭টায় সোহেলকে গ্রেপ্তার করে পুলিশ। এরপর তাকে বেশ কয়েকটি মামলায় গ্রেপ্তার দেখিয়ে রিমান্ডে নেয় পুলিশ। সে থেকে তিনি কারাগারে আটক রয়েছেন।