বৃহস্পতিবার, মে ২, ২০২৪
Homeরাজনীতিমহানগরের নেতৃত্বের সংক্ষিপ্ত তালিকা শেখ হাসিনার হাতে

মহানগরের নেতৃত্বের সংক্ষিপ্ত তালিকা শেখ হাসিনার হাতে

সদরুল আইন: আগামী ৩০ নভেম্বর ঢাকা মহানগর আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। সোহরাওয়ার্দী উদ্যানে ঢাকা মহানগরের উত্তর ও দক্ষিণের এই সম্মেলন অনুষ্ঠিত হবে।

আওয়ামী লীগের সূত্রগুলো বলছে, আওয়ামী লীগের অঙ্গ, সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনগুলোতে যে রকম সম্মেলনের পর বিকেলে কমিটি ঘোষণা করা হয়েছিল মহানগরীর কমিটির ক্ষেত্রেও তেমনটি হবে।

তবে অন্য একটি সূত্র বলছে, যেহেতু আগামী ২০ ও ২১ ডিসেম্বর আওয়ামী লীগের জাতীয় কাউন্সিল অনুষ্ঠিত হবে সেজন্য কাউন্সিল পর্যন্ত মহানগরের কমিটি ঘোষণা বিলম্বিত হতে পারে।

কমিটি ঘোষণা করা হোক বা না হোক আওয়ামী লীগের নীতি নির্ধারকরা এখনো মহনগরের নতুন নেতা বাছাইয়ের কাজ করছেন।

আওয়ামী লীগের দায়িত্বশীল সূত্রগুলো বলছে, উত্তর ও দক্ষিণের ব্যাপারে তিন রকমের মতামত পাওয়া যাচ্ছে। প্রথমত, বিগত ঢাকা মহানগরীরর উত্তর এবং দক্ষিণ কমিটির সভাপতি এবং সাধারণ সম্পাদকের পদ থেকে একজন করে থাকবেন। অন্য জনকে পরিবর্তন করা হবে।

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, ঢাকা উত্তরের মহানগর আওয়ামী লীগের সভাপতি পদে পরিবর্তন হতে পারে এবং সাধারণ সম্পাদক পদে সাদেক খান বহাল থাকতে পারেন। আবার দক্ষিণের সভাপতি হিসেবে আবুল হাসনাত বহাল থাকতে পারেন এবং সাধারণ সম্পাদক হিসেবে শাহ আলম মুরাদ বাতিল হতে পারেন।

দ্বিতীয় যে কথাটা শোনা যাচ্ছে তা হলো, আওয়ামী লীগের মহানগরের উত্তর এবং দক্ষিণের দুটোরই খোল নলচে পাল্টে ফেলা হবে। দুটোরই সভাপতি ও সাধারণ সম্পাদক পদে পবিবর্তন করে নতুন মুখ আনা হবে।

তৃতীয় মতামতটি হলো, আওয়ামী লীগের উত্তর এবং দক্ষিণের মহানগর সম্মেলনের ক্ষেত্রে একটি চমক থাকবে। যেভাবে যুবলীগে শেখ ফজলে হাসান তাপসকে আনা হয়েছে সেভাবে উত্তর এবং দক্ষিণে এমন ব্যক্তিকে আনা হবে যা সাধারণ ভাবে কেউ ধারণা করতে পারেনি।

তবে যেটিই হোক না কেন আওয়ামী লীগের এই তিনটি সূত্রই নিশ্চিত করেছে ঢাকা উত্তর এবং দক্ষিণের মহানগরের রেজাল্টশিট এখন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে।

উল্লেখ্য, রহমতউল্লা এবং সাদেক খানের নেতৃত্বে যে উত্তরের কমিটি এবং আবুল হাসনাত ও শাহ আলম মুরাদের নেতৃত্বে যে কমিটি গঠন করা হয়েছিল তার বিরুদ্ধে নানা অভিযোগ রয়েছে। আর সবচেয়ে বড় কথা এই কমিটি সাংগঠনিক ভাবে দলকে শক্তিশালী করতে পারেনি। বরং ঢাকায় আওয়ামী লীগের যে শক্তি ছিল গত কয়েক বছরে এই কমিটির নেতৃত্বে থাকা অবস্থায় সেই শক্তি বরং খর্ব হয়েছে।

এই বিবেচনা থেকেই মহানগরীতে এমন কিছু নেতৃত্ব আনার পরিকল্পনা হচ্ছে যারা সংগঠনকে শক্তিশালী করতে পারবে।

আওয়ামী লীগ মনে করছে সামনের দিনগুলোতে বিএনপি আন্দোলন করার চেষ্টা করতে পারে আর সেই আন্দোলন প্রতিরোধ করার ক্ষেত্রে শুধু আইন শৃঙ্খলা বাহিনীর উপর নির্ভর করলেই চলবে না বরং সাংগঠনিক শক্তির উপরও নির্ভর করতে হবে।

আর সাংগঠনিক শক্তির উপর নির্ভর করতে গেলে ঢাকা হলো প্রধান শক্তি। আওয়ামী লীগের দায়িত্বশীল সুত্রগুলো বলছে, ঢাকা মহানগর উত্তর এবং দক্ষিণের যে নেতারা মনোনয়ন প্রত্যাশী বা যারা নেতৃত্ব চান, তাদের সম্পর্কে দলের হাই কমান্ড খোঁজখবর নেয়া হয়েছে এবং যে ফলাফল তা আশানুরূপ নয়।

ঢাকা শহরের যারা উত্তরে এবং দক্ষিণে সভাপতি বা সাধারণ সম্পাদক হওয়ার মনোবাসনা প্রকাশ করে বিলবোর্ড স্থাপন করেছিলেন, তাদের অধিকাংশই বিতর্কিত এবং তাদের অনেকের বিপক্ষেই ক্ষমতার দাপট দেখানো, টেন্ডারবাজি এবং ভূমি দখল অভিযোগসহ নানা অভিযোগ রয়েছে।

এই বাস্তবতায় শেষ পর্যন্ত কমিটি গঠনের ক্ষেত্রে পরিচিত মুখের পরিবর্তে নতুন কেউ আসবে কিনা তা নিয়ে জল্পনাকল্পনা রয়েছে। আওয়ামীলীগের দায়িত্বশীল সুত্রগুলো বলছে, ঢাকা উত্তর এবং দক্ষিণের কমিটি গঠনের ক্ষেত্রে মূলত মোটাদাগে পাঁচটি বিষয় বিবেচনা করা হবে।

১- যারা ঢাকা মহানগরীতে ১০ বছরের বেশি সময় ধরে রাজনীতি করছে, তারা নেতৃত্বের ক্ষেত্রে অগ্রাধিকার পাবে।

২- যাদের বিরুদ্ধে বিগত ১০ বছরে কোন টেন্ডারবাণিজ্য, সন্ত্রাস, চাঁদাবাজি ইত্যাদি অভিযোগ ওঠেনি- তারা অগ্রাধিকার পাবে।

৩- যারা মনোনয়ন বঞ্চিত কিংবা দলের থেকে কোনকিছু পাননি, কিন্তু তারপরেও দলের জন্য নি:স্বার্থভাবে কাজ করে যাচ্ছে, তারা অগ্রাধিকার পাবে।

৪- যারা দলের মধ্যে কোন্দল এবং বিভক্তি তৈরি করছে না, তারা অগ্রাধিকার পাবে।

৫- আওয়ামীলীগের বিভিন্ন সংকটকালে যারা অবদান রেখেছে অথচ যাদেরকে মূল্যায়ন করা হয়নি, তারা অগ্রাধিকার পাবে।

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, আওয়ামীলীগের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতিমধ্যে ঢাকা উত্তর এবং দক্ষিণে সম্ভাব্য সভাপতি এবং সাধারণ সম্পাদকের একটি সংক্ষিপ্ত তালিকা চূড়ান্ত করেছেন।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments