সোমবার, মে ২০, ২০২৪
Homeরাজনীতিবিএনপি নেতা হাবিবের ৫ মাসের জেল

বিএনপি নেতা হাবিবের ৫ মাসের জেল

বাংলাদেশ প্রতিবেদক: আদালত অবমাননার দায়ে বিএনপি নেতা হাবিবুর রহমান হাবিবকে ৫ মাসের কারাদণ্ড দিয়েছেন হাইকোর্ট। হাবিবকে গ্রেপ্তার করে হাজির করলে বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমান ও বিচারপতি মো. বশির উল্লাহ সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ বুধবার তার বক্তব্য শুনে সাজার আদেশ দেন। পাশাপাশি দুই হাজার টাকা জরিমানা করা হয়।

এদিন দুপুরে হাবিবকে হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চে হাজির করে শেরেবাংলানগর থানার পুলিশ। এ সময় তার বক্তব্য শুনতে চান আদালত। পরে এজলাস কক্ষে ডায়াসের সামনে দাঁড়িয়ে হাবিবুর রহমান হাবিব বলেন, আমি যা বলেছি, আমার আবেগ থেকে। আমার মমতাময়ী মা বেগম খালেদা জিয়ার জন্য আমার লিভার, কিডনি, এমনকি জীবন দিতেও প্রস্তুত আছি। আমার মাকে নিয়ে কটু কথা বললে আমি মারা গেলেও ছাড়বো না। আমার ১০০ বছরের সাজা হলেও আমি ভয় পাই না। সালাম জানাব, আর খালাস দিলে দেশের মানুষ আপনাদের সম্মান জানাবে।

এ সময় আদালত বলেন, আপনারা রাজনীতিবিদ আইন প্রণেতা, আপনাদের কাছ থেকে সমাজ শিখবে। কিন্তু আপনারা যদি আদালত নিয়ে মন্তব্য করেন তা হলে জনগণের কাছে ভুল মেসেজ যাবে।

আদালত আরও বলেন, আপনারা রাজনীতি করেন সংবিধানকে সমুন্নত রাখবেন। সংবিধানের মানোন্নয়ন করার জন্য আদালত নিয়ে মন্তব্য করার সময় সতর্ক থাকবেন। আপনার আবেগ আছে। কিন্তু বিচার বিভাগের একটি ডেকোরাম আছে। আপনি বিচারপতি মারা যাওয়ার পর তাকে কবর থেকে তুলে আনবেন বলেছেন। বিচারককে কবর দেওয়া মানে দেশকে কবর দেওয়া। পরে শুনানি শেষে পাবনা জেলা বিএনপির সভাপতি হাবিবুর রহমান হাবিবকে পাঁচ মাসের কারাদণ্ডাদেশ দেন আদালত।

আদালতে হাবিবের পক্ষে শুনানি করেন আইনজীবী ফজলুর রহমান, ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল প্রমুখ। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল কে এম মাসুদ রুমি। আর বিটিআরসির পক্ষে ছিলেন আইনজীবী খন্দকার রেজা-ই-রাকিব।

গত ১৫ অক্টোবর হাইকোর্টের বিচারপতি মো. আক্তারুজ্জামানকে নিয়ে অবমাননাকর বক্তব্য দেওয়ায় তার ব্যাখ্যা দিতে বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা হাবিবুর রহমান হাবিবকে তলব করেন হাইকোর্ট। ৬ নভেম্বর তাকে হাজির হতে বলা হয়। একইসঙ্গে আদালত অবমাননার দায়ে তার বিরুদ্ধে কেন শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন আদালত। এরপর নির্ধারিত ওইদিন হাজির হননি হাবিব। রাষ্ট্রপক্ষকে ৮ নভেম্বরের মধ্যে তার বর্তমান অবস্থান জানাতে বলেন আদালত।

এদিন তলবে হাজির না হওয়ায় ৭ ডিসেম্বরের মধ্যে হাবিবকে আটক করে হাজির করতে পুলিশকে নির্দেশ দেন হাইকোর্ট। এর মধ্যে রাজধানীর মিরপুর ডিওএইচএস এলাকা থেকে মঙ্গলবার তাকে গ্রেপ্তার করে র‍্যাব। বুধবার দুপুরে তাকে হাইকোর্টে হাজির করা হয়।

২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়াকে ৫ বছরের কারাদণ্ডাদেশ দেন ঢাকার ৫ নম্বর বিশেষ জজ আদালতের বিচারক মো. আখতারুজ্জামান। এরপর ২০১৯ সালে তিনি হাইকোর্টের বিচারপতি হিসেবে নিয়োগ পান। এই বিচারপতিকে নিয়েই ‘অবমাননাকর বক্তব্যের’ অভিযোগে হাবিবের বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করা হয়।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments