অনলাইন ডেস্ক: ভারতীয় অধিনায়ক বিরাট কোহলিকে পেছনে ফেলে বিশ্বরেকর্ড গড়েছেন জাতীয় দলের টেস্ট স্পেশালিস্ট ব্যাটসম্যান মুমিনুল হক সৌরভ। এক বর্ষপঞ্জিতে প্রথম শ্রেণির ক্রিকেটে সেঞ্চুরি এবং রান সংগ্রহের দিক থেকে কোহলিকে পেছনে ফেলেন তিনি।

২০১৮ সালে টেস্ট এবং প্রথম শ্রেণির ক্রিকেট মিলে ২০ ম্যাচে ৯ সেঞ্চুরি এবং ২ ফিফটির সাহায্যে ১ হাজার ৭৯১ রান করেন। অন্যদিকে বিরাট কোহলি ১৩ ম্যাচে ৫টি সেঞ্চুরিতে ১ হাজার ৩২২ রান করে এই তালিকায় ১৫তম স্থানে আছেন। দ্বিতীয় সেরা খুলনার ক্রিকেটার তুষার ইমরান। তিনি ১৯ ম্যাচে সংগ্রহ ৭ সেঞ্চুরি এবং ৬ ফিফটিতে ১ হাজার ৫৭৩ রান করেন।

দুই বাংলাদেশির পরে আছেন ইংল্যান্ডের রয় বার্নস। জাতীয় দলের হয়ে মাত্র ৩টি টেস্ট খেলা ২৬ বছর বয়সী ইংলিশ এই উইকেটকিপার ব্যাটসম্যান ১৮ ম্যাচে চার সেঞ্চুরিতে ১ হাজার ৫৫৭ রান করেন। ২৪ ম্যাচে পাঁচ সেঞ্চুরিতে ১ হাজার ২৫ রান সংগ্রহ করেন দক্ষিণ আফ্রিকার হয়ে ছয়টি টেস্ট খেলা ড্যান ভিলাস।
এই তালিকায় ১০ নম্বরে আছেন জাতীয় দলের ওপেনার লিটন কুমার দাস। ১৬ ম্যাচে চার সেঞ্চুরিতে ১ হাজার ৩৯০ রান সংগ্রহ করেন তিনি। এই তালিকায় ১৪তম স্থানে আছেন জাতীয় দলের হয়ে একটি মাত্র টেস্ট খেলা সাদমান ইসলাম অনিক। তার সংগ্রহ ১৬ ম্যাচে চার সেঞ্চুরিতে ১ হাজার ৩৩৬ রান।