বাংলাদেশ প্রতিবেদক: গত বছরের সেপ্টেম্বরে নিরাপত্তা হুমকির অজুহাতে পাকিস্তানের মাটিতে ওয়ানডে সিরিজ না খেলেই দেশে ফিরেছিল নিউজিল্যান্ড ক্রিকেট দল।

হঠাৎ করে সিরিজ না খেলে দেশে ফেরত যাবার কারণে পাকিস্তান ক্রিকেট বোর্ডকে (পিসিবি) এবার ক্ষতিপূরণ দিচ্ছে নিউজিল্যান্ড ক্রিকেট (এনজেডসি)।

ক্ষতিপূরণে অর্থের অংকটা অবশ্য জানায়নি দু’দশের ক্রিকেট বোর্ডের কেউই।

১৮ বছর পর ২০২১ সালের ১১ সেপ্টেম্বর পাকিস্তান সফরে যায় নিউজিল্যান্ড ক্রিকেট দল। সফরে তিন ম্যাচের ওয়ানডে ও পাঁচটি টি-টোয়েন্টি খেলার কথা ছিলো কিউইদের। কিন্তু ওয়ানডে সিরিজ মাঠে গড়ানোর মাত্র এক ঘণ্টা আগে নিরাপত্তার অজুহাত দেখিয়ে সফর বাতিল করে দেশে ফিরে যায় কিউইরা

নিউজিল্যান্ড সিরিজের পরই পাকিস্তান সফরের সূচি ছিল ইংল্যান্ডের নারী ও পুরুষ দলের। নিউজিল্যান্ডের সফর বাতিলের কারণে পাকিস্তান সফরে যায়নি ইংল্যান্ডও। এতে বড় ধরনের আর্থিক ক্ষতির সম্মুখীন হয়েছিল পিসিবি। তাই পিসিবিকে ক্ষতিপূরণ দিচ্ছে এনজেটসি।

শুধুমাত্র আর্থিক ক্ষতিপূরণই নয়, গত বছরের সিরিজ বাতিল করায় পাঁচ মাসের ব্যবধানে দু’বার পাকিস্তান সফর করবে নিউজিল্যান্ড। ২০২২ সালের ডিসেম্বরে এবং ২০২৩ সালের এপ্রিলে পাকিস্তান সফর করবে কিউইরা।

২০২২ সালের ডিসেম্বরে সফরটি ফিউচার ট্যুর প্রোগ্রামের অংশ। ওই সফরে পাকিস্তানের মাটিতে দু’টি টেস্ট এবং তিনটি ওয়ানডে খেলবে নিউজিল্যান্ড। টেস্ট সিরিজটি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ও ওয়ানডে সিরিজটি আইসিসি সুপার লিগের অংশ।

আর ২০২৩ সালের এপ্রিলে পাকিস্তান সফরে পাঁচটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলবে নিউজিল্যান্ড।

এদিকে, অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে ঘরের মাঠে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ খেলবে নিউজিল্যান্ড। বাংলাদেশের সাথে পাকিস্তানকে আমন্ত্রণ জানিয়েছে এনজেডসি।

Previous articleসারাদেশে ভোটার তালিকা হালনাগাদ শুরু
Next articleকোম্পানীগঞ্জে নবম শ্রেণির ছাত্রীর রহস্যজনক মৃত্যু
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।