শনিবার, ফেব্রুয়ারি ২৪, ২০২৪
Homeখেলাধুলাবড় জয়ে বিশ্বকাপের সুপার সিক্সে বাংলাদেশ

বড় জয়ে বিশ্বকাপের সুপার সিক্সে বাংলাদেশ

বাংলাদেশ প্রতিবেদক: বিশ্বকাপে প্রথম পর্বের বৈতরণি পেরিয়ে গেল বাংলাদেশ। সব অনিশ্চয়তা দূর করে নিশ্চিত করেছে সুপার সিক্স। যুক্তরাষ্ট্রকে বড় ব্যবধানে হারিয়ে গ্রুপ পর্বে শেষ করেছে জুনিয়র টাইগাররা। শুক্রবার ব্লুমফন্টেইনে বাংলাদেশ জয় পেয়েছে ১২১ রানে।

জয়ের ভীতটা অবশ্য গড়ে দেন ব্যাটাররাই। আরিফুল ইসলামের রেকর্ড গড়া সেঞ্চুরিতে আগে ব্যাট করে ৭ উইকেটে ২৯১ রান করে বাংলাদেশ। জবাবে ভালো শুরুর পরও ৪৭.১ ওভারের গুঁটিয়ে গেছে যুক্তরাষ্ট্র। একাই চার উইকেট নেন মাহফুজুর রাব্বি।

বিশ্বকাপ এলেই যেন জ্বলে উঠেন আরিফুল ইসলাম। গত আসরে চার ম্যাচ খেলে জোড়া শতক তুলে নিয়েছিলেন তিনি, এবারো ভুল হয়নি। প্রথম দুই ম্যাচে ইনিংস বড় করতে না পারলেও তৃতীয় ম্যাচে এসে আরো একটা শতক তুলে নেন তিনি।

প্রথম বাংলাদেশী হিসেবে অনুর্ধ্ব ১৯ বিশ্বকাপে তিনটে শতকের মালিক এখন আরিফুল। আর গোটা বিশ্বে তৃতীয়, এশিয়ার দ্বিতীয়। তার আগে কেবল শিখর ধাওয়ান ও ইংল্যান্ডের জ্যাক বারহাম এই কীর্তি গড়েন।

আর তার রেকর্ড গড়া শতকে যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দেয় বাংলাদেশ।

অবশ্য টসে হেরে আগে ব্যাট করতে নেমে প্রত্যাশিত সূচনা পায়নি বাংলাদেশ। ২২.৪ ওভারে ৯৪ রানেই হারিয়ে ফেলে ৩ উইকেট। আদিল ১৩, আশিকুর শিবলি ২৭ ও ৪০ রানে ফেরেন মোহাম্মদ রিজওয়ান।

তবে চতুর্থ উইকেট জুটিতে আরিফুল ইসলাম ও আহরার আমিন মিলে শতরান এনে দেন দলকে, পাড় করে দেন দুই শ’ রানের মাইলফলক। ১১৬ বলে ১২২ রানের এই যুগলবন্দী ভাঙে আহরার ৪৯ বলে ৪৪ রানে ফিরলে। ততক্ষণে অবশ্য ৮০ রান ছুঁয়ে ফেলেছেন আরিফুল।

এরপর ছুঁয়েছেন রেকর্ড গড়া শতকটাও। শতক ছোঁয়ার পর অবশ্য বেশীক্ষণ মাঠে থাকা হয়নি, ১০৩ বলে সমান ১০৩ রানে সাজঘরে ফেরেন তিনি। তবে এরপর শিহাব জেমসের ১৭ বলে ৩১ ও জীবনের ৭ বলে ১৩* রানে ৭ উইকেটে ২৯১ রান তুলে বাংলাদেশ।

জবাব দিতে নেমে শুরুটা অবশ্য খারাপ ছিল না যুক্তরাষ্ট্রের। ১৩ বলে ৫ রান করে ওপেনার মেহতা রান আউটের শিকার হলেও দ্বিতীয় উইকেটে বড় জুটি গড়েন প্রণব চেটিপালায়াম ও সিদ্ধার্থ কাপ্পা। তাদের ৭৫ রানের জুটি ভেঙে দেন আরিফুল ইসলাম। ৪৪ বলে ১৮ রান করে মাঠ ছাড়েন কাপ্পা।

তবে অপরপ্রান্তে দাঁড়িয়ে ফিফটি তুলে নেন প্রণব। ৯০ বলে ৫৭ রান করে রান আউটের শিকার হন তিনি। পরপর ২ উইকেট হারিয়ে চাপে পড়া দলের হাল ধরতে ব্যর্থ হন অধিনায়ক রিশি রমেশ। ২২ বলে ৮ রান করে রাফির শিকার হন দলনেতা।

পঞ্চম উইকেটে দলের ভরসা হয়ে দাঁড়ান উতকার্শ শ্রীভাস্তভা। ৪৯ বলে ৩৭ রান করে তিনি দলের সংগ্রহ দেড়শ পার করে দেন। কিন্তু ততক্ষণে ম্যাচ অনেকটা ফসকে যায়। শেষ ১০ ওভারে জয়ের জন্য তাদের প্রয়োজন ছিল ১৩৯ রান। তবে এরপর আর ১৭ রান তুলতেই বাকি ৫ উইকেট হারিয়ে ফেলে।

১৭০ রানেই অলআউট হয়ে যায় যুক্তরাষ্ট্রের যুবারা।

১০ ওভারে ৩১ রান খরচায় ৪ উইকেট নেন মাহফুজ রাব্বি। ১টি করে উইকেট নেন আরিফুল, রাফি, জীবন ও ইমন।

উল্লেখ্য, এবারের অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপে চারটি গ্রুপে ভাগ হয়ে প্রথম রাউন্ডে খেলছে ১৬টি দল। প্রতি গ্রুপ থেকে ৩টি করে দল উঠবে সুপার সিক্সে। সেখানে ১২টি দল দুই গ্রুপে ভাগ হয়ে খেলবে। দুই গ্রুপ থেকে শীর্ষ দুই দল উঠবে সেমিফাইনালে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerkagoj.com.bd/
Ajker Bangladesh Online Newspaper, We serve complete truth to our readers, Our hands are not obstructed, we can say & open our eyes. County news, Breaking news, National news, bangladeshi news, International news & reporting. 24 hours update.
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments