শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
Homeসারাবাংলালক্ষ্মীপুরে আ’লীগের সম্মেলন হয় না ১৭ বছর

লক্ষ্মীপুরে আ’লীগের সম্মেলন হয় না ১৭ বছর

তাবারক হোসেন আজাদ: লক্ষ্মীপুরের রায়পুর উপজেলা আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল প্রায় ১৭ বছর আগে। ২০০৩ সালে ৩ বছরের জন্য গঠিত ৬৭ সদস্যের উপজেলা কমিটির সভাপতিসহ ১৭ নেতাই ইতিমধ্যে মারা গেছেন। সাংগঠনিক নিয়ম অনুযায়ী ২০০৫ সালে সম্মেলনের মাধ্যমে নতুন কমিটি গঠন হওয়ার কথা থাকলেও গত ১৭ বছর ধরে মেয়াদউত্তীর্ণ কমিটি দিয়ে চলছে রায়পুর উপজেলা ও পৌর আওয়ামী লীগের সাংগঠনিক কার্যক্রম। দীর্ঘ সময় ধরে সম্মেলন না হওয়ায় নতুন নেতৃত্ব গড়ে উঠেছে না। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পরে উপজেলা পরিষধ নির্বাচনকে কেন্দ্র করে তৃনমূলের নেতাকর্মীদের মাঝে দেখা দিয়েছে চরম হতাশা ও উদ্বেগ। এদিকে, উপজেলা ও পৌর আওয়ামী লীগের কোন দলীয় কার্যালয় না থাকায় স্থানীয় প্রভাবশালী ৩ নেতা উপজেলা সভাপতি অধ্যক্ষ মামুনুর রশিদ, সাধারণ সম্পাদক ও পৌর মেয়র হাজী ইসমাইল খোকন ও পৌর আওয়ামী লীগের আহবায়ক কাজী জামশেদ কবির বাক্কিবিল্লাহর নিজস্ব কার্যালয়ে কর্মীরা সাংগঠনিক কার্যক্রমে অংশগ্রহণ করছেন। ২০১৭ সালের ১৩ নভেম্বর রায়পুর পাইলট বালিকা বিদ্যালয়ের মাঠে কেন্দ্রীয় আওয়ামী লীগের যুব ও ক্রীড়া সম্পাদক ও সাবেক সাংসদ হারুনুর রশিদের সংবর্ধ্বনা সভায় দ্রুত সম্মেলনের মাধ্যমে কমিটি গঠন করা হবে বলে চট্টগ্রাম বিভাগীয় সাংগঠনিক সম্পাদক এ. কে. এম এনামুল হক শামীম নেতাকর্মীদের জানিয়ে ছিলেন। তখনকার ঘোষণায় নেতাকর্মীরা উজ্জীবিত হলেও সম্মেলন না হওয়ায় আবারো হতাশ হয়ে পড়ছেন তৃনমূলের নেতাকর্মীরা। দলীয় সূত্রে জানা যায়, ২০১৩ সালে ৪ বার সম্মেলনের তারিখ ঘোষণা করে ও নেতাদের মাঝে কোন্দলের কারণে শেষ পর্যন্ত সম্মেলন হয়নি। সর্বশেষ ২০১৭ সালের ৫ সেপ্টেম্বর জেলা আওয়ামী লীগের সভায় রায়পুর উপজেলা আওয়ামী লীগের সম্মেলন না হওয়ার বিষয়টি আলোচনায় উঠে আসে। সভায় কয়েকজন আওয়ামী লীগের সদস্য সম্মেলন না হওয়ায় ক্ষোভ প্রকাশ করেন। ২০১৭ সালের ১৪ মে রায়পুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি

তোজাম্মেল হোসেন চৌধুরী দুলাল ইন্তেকাল করেন। এর পূর্বে ৭ জন সহ সভাপতির মধ্যে ৪ জন মারা যান। কমিটির সভাপতি ও ৪ সম্পাদকসহ ১৭ নেতা গত ১৪ বছরে মারা গেছেন। নিয়ম অনুযায়ী ৩ বছর পরপর সম্মেলন করার কথা থাকলেও উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি অধ্যক্ষ মামুনুর রশিদ জানান, উপজেলা আওয়ামী লীগের নেতৃস্থানীয় ১৭ নেতা মারা গেছেন। ৬৭ সদস্যের মধ্যে ১৫ জন সক্রিয় থাকলেও অন্যরা নিস্ক্রিয় রয়েছেন। কি কারণে সম্মেলন হচ্ছে না তা তিনি বলতে পারছেন না। লক্ষ্মীপুর জেলা আওয়ামী লীগের সদস্য রফিকুল হায়দার বাবুল পাঠান বলেন, দীর্ঘদিন ধরে সম্মেলন না হওয়ায় নতুন নেতৃত্ব সৃষ্টি হচ্ছে না। ফলে দলীয় কার্যক্রমে দেখা দিয়েছে স্থবিরতা। দলীয় কোন্দল ঠেকাতে ও সংগঠনকে গতিশীল করা জন্য সম্মেলনের বিকল্প নেই বলেও তিনি জানান। জেলা আওয়ামী লীগের জেলা আ’লীগের সভাপতি গোলাম ফারুক পিংকু বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে কমিটি গঠন বন্ধ ছিল। এখন উপজেলা ও পৌর আ’লীগের কমিটি গঠন নিয়ে কেন্দ্রের সাথে আলাপ আলোচনা করে যত দ্রুত সম্ভব সম্মেলন করা হবে এবং সম্মেলনের মাধ্যমে গঠনতন্ত্র মোতাবেক নতুন কমিটি দেওয়া হবে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments