শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
Homeসারাবাংলালক্ষ্মীপুরে সড়কে শৃঙ্খলা নেই: ৮ দিনে সড়কে প্রাণ হারিয়েছে ১২ জন

লক্ষ্মীপুরে সড়কে শৃঙ্খলা নেই: ৮ দিনে সড়কে প্রাণ হারিয়েছে ১২ জন

রবিউল ইসলাম: লক্ষ্মীপুরে সড়কে শৃঙ্খলা না থাকায় গত ৮ দিনে পৃথক সড়ক দুর্ঘটনায় নারী ও শিশুসহ ১২ জন প্রাণ হারিয়েছে। এ মৃত্যুর মিছিলে একই পরিবারের ৬ জন রয়েছে। আহত হয়েছে প্রায় ৩২ ব্যক্তি। স্থানীয়দের অভিযোগ সড়কে চাঁদাবাজি বন্ধ না হওয়ায় দক্ষ চালকের চেয়ে অদক্ষ ও ফিটনেস বিহীন গাড়ি চলাচলা বেড়ে যাওয়ার দূর্ঘটনা অন্যতম কারন। পাশাপাশি বেপরোয়া গাড়ি চালানোর কারনে পথে পথে ঘটছে দূর্ঘটনা। বৃহস্পতিবার (১৭ জানুয়ারি) দুপুর থেকে বৃহস্পবিার (২৪ জানুয়ারি) সকাল পর্যন্ত গত ৮ দিনে লক্ষ্মীপুর সদর উপজেলার বিভিন্নস্থানে এসব দুর্ঘটনা ঘটে। এসব ঘটনায় জড়িত এখনো কাউকে আটক কিংবা গ্রেফতার করার কথা শুনা যায়নি। ২৪ জানুয়ারী (বৃহস্পতিবার) সকালে লক্ষ্মীপুর-রামগতি সড়কের দক্ষিণ তেমুহনী এলাকায় পিকআপের চাপায় মিজানুর রহমান রুবেল (৩৪) এ স্কুল শিক্ষক নিহত হয়েছে। নিহত রুবেল সদর উপজেলার দক্ষিণ টুমচর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক ও লক্ষ্মীপুর পৌরসভার ১২ নং ওয়ার্ডের দীন মোহাম্মদ এর পুত্র। পরে স্থানীয় জনতা পিআপটিকে আটক করে পুলিশে খবর দেয় পরে পুলিশ গিয়ে গাড়িটি আটক করে থানায় নিয়ে আসে।

প্রত্যক্ষদর্শী ও স্থানীয়রা জানান, সকালে বাড়ি থেকে বের হয়ে বিদ্যালয়ে যাওয়ার পথে দক্ষিণ তেমুহনী এলাকায় পোঁছলে বিপরীত দিক থেকে আসা একটি মালবাহী পিকআপ তাকে চাপায় দেয়। এসময় মাথায় হেলমেট পরা অবস্থায় থাকলেও পিআপের ধাক্কায় তার হেলমেট চুর্ন বিচুর্ন হয়ে মাথা পেটে যায় ঘটনারস্থলে তার মৃত্যু হয়। এর আগে ২৩ (জানুয়ারী) বুধবার ভোর ৫টায় বেগমগঞ্জ-লক্ষ্মীপুর সড়কের রতনপুর এলাকায় এক মর্মান্তিক দুর্ঘটনায় একই পরিবারের ৬ জনসহ ৭ জন নিহত হন। নিহতরা হলেন- অটোরিকশার যাত্রী একই পরিবারের শাহ আলম, নাছিমা আক্তার, রোকেয়া বেগম, শামছুন নাহার, রুবেল, অমিত ও অটোরিকশাচালক নুরু। এরা সবাই লক্ষ্মীপুর সদর উপজেলার চন্দ্রগঞ্জ ইউনিয়নের বসুদহিতা এলাকার বাসিন্দা।

নিহতের স্বজনরা জানান, নিহত শাহ আলমের ছেলে ছাত্রলীগ কর্মী নাদিম মাহমুদ অন্তরকে মঙ্গলবার (২২ জানুয়ারি) রাতে লক্ষ্মীপুরের সাদারঘর এলাকায় দুর্বৃত্তরা কুপিয়ে আহত করে। আহত অবস্থায় তাকে উদ্ধার করে লক্ষ্মীপুর সদর হাসপাতালে ভর্তি করা হয়।

আহত নাদিমকে দেখতে তার পারিবারের লোকজন হাসপাতালে যাচ্ছিলেন। পথে বেগমগঞ্জ-লক্ষ্মীপুর সড়কের রতনপুর এলাকায় বিপরীত দিক থেকে আসা একটি ট্রাক অটোরিকশাটিকে চাপা দিলে তা রাস্তার পাশে উল্টে যায়। এ সময় একই পরিবারের ৬ জনসহ ৭ জন নিহত হন। । নিহতের মধ্যে শামছুন নাহারের ছেলে শাহাব উদ্দিন বাদী হয়ে চন্দ্রগঞ্জ থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। চন্দ্রগঞ্জ হাইওয়ে পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহাজাহান খান বলেন, মামলায় ট্রাক চালককে প্রধান আসামী করা হয়েছে তবে তার নাম জানা সম্ভব হয়নি। এ দিকে ঘটনার পর থেকে ট্রাক চালক ও হেলপার পলাতক রয়েছে। সোমবার (২১ জানুয়ারি) সকালে লক্ষ্মীপুরে পৃথক সড়ক দুর্ঘটনায় একজন নিহত ও অন্তত ২০ জন আহত হয়েছেন। সদর উপজেলার টুকামিয়া সড়ক ও যাদৈয়া এলাকায় এ দুর্ঘটনা ঘটে। জানা গেছে, সদর উপজেলার মজুপুর এলাকার টুকা মিয়া সড়কে একটি ব্যাটারিচালিত অটোরিকশা নিয়ন্ত্রণ হারিয়ে গাছের সঙ্গে ধাক্কা লাগে। এতে অটোরিকশা যাত্রী কাজী সিরাজুল ইসলাম ঘটনাস্থলেই মারা যান। তিনি কমলনগর উপজেলার চর জাঙ্গালিয়া গ্রামের আব্দুল মতিনের ছেলে। একই দিন, নোয়াখালীর বেগমগঞ্জ থেকে ছেড়ে আসা আনন্দ পরিবহনের একটি বাস উপজেলার যাদৈয়া এলাকায় পৌঁছালে নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে যায়। এতে বাসের ২০ যাত্রী আহত হন। শনিবার (১৯ জানুয়ারি) সকালে রামগতি-লক্ষ্মীপুর সড়কের নুড়ি গাছতলা এলাকায় লেগুনা ও পিকআপ ভ্যানের মুখোমুখি সংঘর্ষে মো. আলাউদ্দিন স্বপন (৫০) নামে এক পথচারী নিহত হয়েছেন। এ ঘটনায় মো. সৌরভ নামে এক লেগুনা যাত্রী আহত হন। নিহত আলাউদ্দিন স্বপন সদর উপজেলার দক্ষিণ মজুপুর গ্রামের বাসিন্দা। শুক্রবার (১৮ জানুয়ারির) সকালে লক্ষ্মীপুর মজুচৌধুরীরহাট সড়কে ট্রাকচাপায় মোটরসাইকেল আরোহী গৃহবধূ সুমি নিহত হয়েছেন। নিহত সুমি লক্ষ্মীপুর সদর উপজেলার চর রমনী মোহনএলাকার জয়দলের স্ত্রী। এ দুর্ঘটনায় স্বামী জয়দল আহত হন। তারা স্বামী-স্ত্রী মোটরসাইকেলে করে মজুচৌধুরীরহাট যাচ্ছিলেন। পথে একটি ট্রাক মোটরসাইকেলটিকে চাপা দিলে এ দুর্ঘটনা ঘটে।

বৃহস্পতিবার (১৭ জানুয়ারি) দুপুরে লক্ষ্মীপুর-মজুচৌধুরীর হাট সড়কে পিকআপ ভ্যানচাপায় মো. ইদ্রিস মিয়া (৩৫) নামে এক বালু শ্রমিক নিহত হয়েছেন। নিহত ইদ্রিস সদর উপজেলার শাকচর গ্রামের আবদুল মতিনের ছেলে। দুর্ঘটনার আগে পিকআপ ভ্যানে বালু তুলছিলেন ইদ্রিস। এ সময় পেছন থেকে অপর একটি মালবাহী পিকআপ ভ্যান তাকে চাপা দেয়। এতে গুরুতর আহত হন তিনি। তাৎক্ষণিকভাবে স্থানীয়রা তাকে উদ্ধার করে সদর হাসপাতালে নেওয়ার পথে মারা যায় সে। বিআরটিএ লক্ষ্মীপুর কার্যালয়ের সহকারী পরিচালক মো: আনোয়ার হোসেন জানান, ট্রাক-সিএনজি সংঘর্ষে একই পরিবারের ৬ জনসহ ৭ জন নিহত হওয়ার খবর পেয়ে তিনিসহ প্রশাসনের লোকজন ঘটনারস্থলে ছুটে যান। এসময় তদন্ত কালে দেখা গেছে ট্রাকের সকল কাগজপত্র থাকলে সিএনজি চালকের কোন কাগজপত্র ছিলনা। এমনকি দীর্ঘ দিন পর্যন্ত ওই চালক টেক্স টোকেন ও ফিটনেস ছাড়া দীর্ঘ দিন পর্যন্ত মহাসড়কে সিএনজি চালিয়েছে। চালকের ছিল না কোন ড্রাইভিং লাইসেন্স। এ ছাড়া দূর্ঘটনা কারণ খুঁজতে গিয়ে জানা যায়, ট্রাক এবং সিএনজি চালকের মূলত অদক্ষতার কারনে সিএনজি চালক ও যাত্রীরা প্রাণ হারায়। অপর দূর্ঘটনা গুলো কারণ একই মনে হচ্ছে। লক্ষ্মীপুর ফায়ার সার্ভিসের উপ-পরিচালক মো. আবদুল্লাহ বলেন, দ্রুত গতিতে গাড়ি চালানোর কারনে দূঘটনা গুলো ঘটেছে বলে প্রাথমিকভাবে ধারনা করা হচ্ছে। সু-শাসনের প্রচারাভিযান সুপ্র জেলা শাখার সাধারণ সম্পাদক পারভিন হালিম জানান, জেলায় হঠাৎ দূর্ঘটনা বেড়ে যাওয়ায় আমরা উদ্বিগ্ন। আশা করি প্রশাসন এ ব্যাপারে কঠোর ব্যবস্থা নিবে। বেপরোয়া ও অদক্ষ চালকের হাতে প্রাণ হারাচ্ছে সাধারন মানুষ এ ব্যাপারে আইন যথাযথ প্রয়োগ নেই। নিরাপদ সড়ক চাই জেলা শাখার সভাপতি কার্তিক সেন গুপ্ত জানান, সড়কে দূর্ঘটনায় প্রাণ হারাচ্ছে মানুষ। যা মোটেও কাম্য নয়। সড়কে যান চলাচলের শৃঙ্খলা ফিরিয়ে আনতে দায়িত্বে থাকা লোকদের আন্তরিক হতে হবে। সড়কে চাঁদাবাজি বিষয়টি মোটেও কাম্য নয়। আমরা নিরাপদ সড়কের দাবী আন্দোলন চালিয়ে আসছি। এ ব্যাপারে সকলের সহযোগীতা চাই।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments