মঙ্গলবার, এপ্রিল ১৬, ২০২৪
Homeসারাবাংলাউল্লাপাড়ায় মাছ চাষ হচ্ছে খাচায়, মৎস বিভাগের উদ্যোগি প্রস্তাবনা

উল্লাপাড়ায় মাছ চাষ হচ্ছে খাচায়, মৎস বিভাগের উদ্যোগি প্রস্তাবনা

সাহারুল হক সাচ্চু: সিরাজগঞ্জের উল্লাপাড়ায় ফুলঝোড় নদীতে খাচায় মাছ চাষ করা হচ্ছে। বড়হর ইউনিয়নের তেতুলিয়ায় নদীটিতে ১৪ জন ইমারত নির্মান শ্রমিক মিলিত ভাবে এর চাষ করছেন। এদিকে মৎস্য বিভাগ থেকে খাচায় মাছ চাষ উৎসাহ ও চাষিদের সংখ্যা বাড়াতে উদ্যেগি ভূমিকা নেয়ার বিষয় জানা যায়। সরেজমিনে দেখা গেছে, তেতুলিয়ায় ফুলঝোড় নদীতে ভাসমান বিশাল খাচায় ২১টি অংশে মনোসেক্স ও মাগুর মাছ চাষ করা হচ্ছে। এর মধ্যে ১৯টি তে মনোসেক্স ও ২টি তে বিদেশী মাগুর মাছ চাষ চলছে। প্রায় ৫ মাস হলো এ খাচায় মাছ চাষ শুরু করা হয়েছে। এর পিছনে এ যাবত প্রায় তিন লক্ষ টাকা ব্যয় হয়েছে বলে জানানো হয়। এ মাছ চাষে জড়িত ও উৎসাহিদের একজন আবুল হোসেন জানান বিভিন্ন এলাকায় নদীতে খাচায় মাছ চাষ দেখে তারা এর চাষে নেমেছেন। মাছ চাষে কোন অভিজ্ঞতা নেই। অন্য মাছ চাষিদের কাছ থেকে প্রয়োজনে বিভিন্ন পরামর্শ নিয়ে থাকেন। এছাড়াও স্থানিয় মৎস অফিসথেকে তারা পরামর্শ নেয় বলে জানায়। নিজেরা লাভবান হলে আগ্রহী অন্যদের কে পরামর্শ ও সহযোগিতা করবেন। উপজেলা সিনিয়র মৎস কর্মকর্তা মোঃ বায়েজিদ আলম জানান, খাচায় মাছ চাষে ব্যক্তি পর্যায়ে উদ্বুদ্ধকরন ও প্রশিক্ষন দেওয়া হচ্ছে। ইউজিডিপি প্রকল্পে খাচায় মাছ চাষের সম্প্রতি ৪০জন কে প্রশিক্ষন দেওয়া হয়েছে। এরা মাছ চাষে জড়িত হচ্ছেন। এর আগে মৎস বিভাগ থেকে খাচায় মাছ চাষে ১০টি খাচা তৈরীতে আর্থিক সহায়তা দেওয়া হয়েছে। তারা এখন নিয়মিত মাছ চাষ করছেন। তিনি আরো জানান এডিপি কিংবা ইউজিডিপি প্রকল্পে সুফল ভোগি গ্রুপ তৈরী

করে মাছ চাষে অর্থ সহায়তা দেওয়ার বিষয়ে উপজেলা পরিষদ এর সভায় প্রস্তাব রাখা হয়েছে। এছাড়া বড়হরের খেয়া ঘাট এলাকায় ফুলঝোড় নদীতে খাচায় মাছ চাষ বিষয়ে স্থায়িন মৎস বিভাগ থেকে উদ্যোগি পরিকল্পনা করা হচ্ছে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments