শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
Homeসারাবাংলাকলাগাছ দিয়ে শহীদ মিনার, অতঃপর শ্রদ্ধা

কলাগাছ দিয়ে শহীদ মিনার, অতঃপর শ্রদ্ধা

তাবারক হোসেন আজাদ: ভাষাশহীদদের প্রতি গভীর শ্রদ্ধা তাঁদের। তবে ধারে-কাছে কোনো শহীদ মিনার নেই। কিন্তু মহান একুশের বিশেষ দিনে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা তো জানাতেই হবে। অগত্যা কলাগাছ দিয়েই শহীদ মিনার গড়লেন তাঁরা। জানালেন বিনম্র শ্রদ্ধা। আজ বৃহস্পতিবার ভাষা আন্দোলনের শহীদদের প্রতি এভাবেই শ্রদ্ধা নিবেদন করেন লক্ষ্মীপুরের রায়পুর উপজেলার দক্ষিন চরবংশী ইউনিয়নের ফাঁড়ী থানার সংলগ্ন মেঘনা নদীর পাড়ে হাজীমারা সানরাইজ আইডিয়াল স্কুলের শিক্ষক, শিক্ষার্থীসহ জেলে ও দিনমজুররা। এ প্রতিষ্ঠানে বর্তমানে প্রধান শিক্ষকসহ ৮ জন সহকারী শিক্ষক কর্মরত ও প্রায় ১৮০ শিক্ষার্থী অধ্যায়নরত রয়েছে। বুধবার সন্ধায় কলাগাছ দিয়ে শিক্ষক, শিক্ষার্থী, জেলে ও দিনমজুররা প্রতীকী শহীদ মিনার গড়েন। সেখানে আজ কাজ শুরু করার আগে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানান ওই শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীসহ শতাধিক গ্রামবাসী। ভাষা আন্দোলনের প্রতি অদম্য আবেগ ও ভাষাশহীদদের প্রতি গভীর ভালোবাসার প্রমাণ রাখেন এভাবে। মেঘনা উপকূলীয় অঞ্চল ভেড়ীবাদ ও নদীর পাড়ে গিয়ে দেখা গেছে, কলাগাছের তিনটি টুকরো মাটিতে পুঁতে তৈরি করা হয়েছে তিনটি মিনার। প্রতিটি মিনারের ওপর অপেক্ষাকৃত ছোট কলাগাছের তিনটি টুকরো তির্যকভাবে আটকে দেওয়া হয়েছে। কাগজ দিয়ে মুড়ে দেওয়া হয়েছে প্রতিটি মিনার। টাঙিয়ে দেওয়া হয়েছে জড়ি, রঙিন কাগজ, নানান রঙের বেলুন আর ফুল। সকালে দেখা যায়, নদীর পাড়ে জেলে, দিনমজুর, ভেড়ী বাঁধের দু’পাশের আশ্রীত পরিবারের সদস্য, ওই প্রতিষ্ঠানের শিক্ষক ও শিশু কিশোর বয়সী শিক্ষার্থীরা দাঁড়ালেন তাঁদের গড়া শহীদ মিনারের সামনে। এর পর শিক্ষক শিশু শিক্ষার্থীদের, আবার শিশু শিক্ষার্থীরা জেলে ও দিনমজুরদের হাতে তুলে দিলেন একটি ফুলের স্তবক। কয়েকজন শিক্ষার্থী ও জেলে পরিবারের সদস্য মিলে এই স্তবক নিয়ে রাখেন মিনারের বেদিতে। এর পর অন্য সবাই একে একে শ্রদ্ধা নিবেদন করেন। শেষে তাঁরা নীরবে দাঁড়িয়ে থাকেন কিছুক্ষণ। শ্রদ্ধা জানানো শেষে শ্রমিকেরা যে যার কাজে মন দেন। স্কুলের শিক্ষক মোঃ ফরিদ ও সাজিয়া বেগম বলেন, মেঘনা নদীর পাড়ে আশ্রায়ন কেন্দ্রের পাশে কয়েকজন শিক্ষানুরাগী উদ্যোগে এ প্রতিষ্ঠানটি গত বছরের জানুয়ারী প্রতিষ্ঠিত হয়। এ উপকূলীয় অঞ্চলের বেশীরভাগ পরিবারের সদস্যরা জেলে ও দিনমজুর পেশায় নিয়োজিত। ভোর থেকে রাত ৮ টা পর্যন্ত নদীতে মাছ ধরা ও দিনমজুর কাজ করতে হয়। তাদের পরিবারের সন্তানরা দূরের কোনো শিক্ষাপ্রতিষ্ঠানে গিয়ে ভাষাশহীদদের শ্রদ্ধা জানানোর বাড়তি সময় হাতে থাকে না। তাই তাঁরা নদীর পাড়ে ব্যক্তি মালিকানায় প্রতিষ্ঠিত শিক্ষা প্রতিষ্ঠানেই একটি শহীদ মিনার নির্মাণ করার কথা ভাবেন। তিনি বলেন, এ ভাবনা থেকে আমরা শিক্ষকরাসহ কয়েকজন যুবক মিলে কলাগাছ দিয়ে একটি শহীদ মিনার তৈরি করি। এর খরচা আমরা নিজেরাই ভাগাভাগি করে দিয়েছি। অভিভাবক ও শিক্ষানুরাগী জুলহাস মোল্লা বলেন, যাঁরা আমাদের ভাষার জন্য মূল্যবান জীবন দিয়েছেন, তাঁদের প্রতি শ্রদ্ধা জানাতে গিয়ে ব্যবসার ক্ষতি হলেও এখানে শিশুদের সাথে সময় দিয়ে আমার সাথে অভিভাবক ও জেলে পরিবারের সদস্যরা আনন্দিত হয়েছি। ছোট হলেও এখানে একটি স্থায়ী শহীদ মিনার নির্মাণ করা হলে আমরা খুব সহজে শহীদদের শ্রদ্ধা জানাতে পারতাম। নদীর পাড়ে একটি ফাঁড়ি থানা থাকলেও সেখানেও শহীদ মিনার নেই।

প্রধান শিক্ষক আব্বাস হোসেন বলেন, ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানানোর জন্য কাজ কিছুটা পিছিয়ে পড়লেও আমরা তা নমনীয়ভাবে দেখছি। এখানে সকলের সম্মিলিতভাবে একটি স্থায়ী শহীদ মিনার তৈরি করা যায় কি না, ভেবে দেখব আমরা।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments