মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪
Homeসারাবাংলাএনায়েতপুর ইসলামীয়া উচ্চ বিদ্যালয়ে শিক্ষার্থীদের জন্য মসজিদ নির্মান

এনায়েতপুর ইসলামীয়া উচ্চ বিদ্যালয়ে শিক্ষার্থীদের জন্য মসজিদ নির্মান

মারুফা মির্জা: ধর্মীয় শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে নামাজ আদায়ে মসজিদ বিদ্যমান থাকলেও প্রাথমিক ও উচ্চ বিদ্যালয় গুলোতে মসজিদ নেই বললেই চলে। তবে এদিক থেকে ব্যতিক্রম সিরাজগঞ্জ জেলার ঐতিহ্যবাহী মেধাবী বিদ্যাপিঠ এনায়েতপুর ইসলামীয়া উচ্চ বিদ্যালয়। এ স্কুলে ছাত্র-ছাত্রীদের প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি স্কুল চলাকালিন নামাজের জন্য নির্মান করা হয়েছে মসজিদ। স্কুল পরিচালনা পরিষদের উদ্যোগে ৩ মাস আগে নির্মিত এই মসজিদ জেলার মধ্যে এখন অনুকরনীয় দৃষ্টান্ত বলে মনে করছে জেলা শিক্ষা অফিস সহ স্থানীয়রা। জানা যায়, প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি পাঠ্য প্রস্তুকে ধর্মীয় শিক্ষার উপর গুরুত্ব দেয়া হলেও বাস্তবিক ভাবে জেলার ৩৬৩টি উচ্চ বিদ্যালয় গুলোতে নামাজের জন্য নিজস্ব ব্যবস্থাপনায় তৈরী হয়নি কোন মসজিদ। তবে নৈতিক ও মানবিক শিক্ষার পাশাপাশি ছোট বেলা থেকেই নামাজ আদায়ে সকলকে উৎসাহিত করতে এনায়েতপুর ইসলামীয়া উচ্চ বিদ্যালয় ব্যতিক্রম উদ্যোগ গ্রহন করেছে। স্কুল পরিচালনা পরিষদের সভাপতি আলহাজ্ব মোঃ আব্দুল বাতেনের সহযোগীতায় স্কুল কর্তৃপক্ষ গত ৩ মাস আগে তৈরী করে একটি মসজিদ। এতে ছাত্র ও ছাত্রীদের জন্য নামাজের আলাদা ব্যবস্থা রাখা হয়েছে। ছুটির দিন ব্যতিত প্রতি দিনই এখানে জোহরের নামাজ আদায় করা হয়। বৃহস্পতিবার দুপুরে স্কুলে সরজমিনে গিয়ে দেখা যায়, স্কুলের পশ্চিম-দক্ষিন পাশে টিন দিয়ে তৈরী করা হয়েছে সবুজ-কমলা রংগের দৃষ্টিনন্দন মসজিদটি। জোহরের নামাজে অংগ্রহনের জন্য ডাকতে মোয়াজ্জিন ৭ম শ্রেনীর ছাত্র রাইসুল ইসলাম রিফাত সমুধুর কন্ঠে দিচ্ছেন আযান। সাথে-সাথেই ৫০/৬০ জন ছাত্র/ছাত্রী ওজু করে প্রবেশ করছে মসজিদে। নামাজ আদায় শেষে ৭ম শ্রেনীর শামীম রেজা, ৮ম শ্রেনীর আকাশ হোসেন, আনিসুর রহমান জানান, এর আগে আমরা ৫ ওয়াক্ত নামাজ আদায় করতে পারতাম না। স্কুলে লেখাপড়ার কারনে জোহরের নামাজ পড়া হতো না। এখন স্কুলে মসজিদ হওয়ায় ৩ মাস ধরে যথা নিয়মে সব ওয়াক্ত নামাজ আদায় করতে পারছি। এদিকে ৮ম শ্রেনীর রুবাইয়া খাতুন, ৯ম শ্রেনীর রুমা খাতুন ও সাদিয়া খাতুন জানান, এর আগে আমরা নামজই পড়িনি। স্কুলে মসজিদটি নির্মিত হবার পর থেকে নিয়মিত নামাজ আদায় করছি। বর্তমানে এনায়েতপুর ইসলামীয়া উচ্চ বিদ্যালয়ে ২ হাজার ৪১৯ জন শিক্ষার্থী পাঠদান করছে। নামাজ আদায়ের নির্মিত মসজিদটিতে গত ৮ জানুয়ারী হতে নামাজ আদায় শুরু হয়েছে। এতে ৫০-৬০ জন ছাত্র-ছাত্রী নামাজ আদায় করতে পারে। তবে নামাজী ছাত্র-ছাত্রীদের সংখ্যা দিন- দিন বাড়তে থাকায় মসজিদটি প্রসারিতের দাবী ইমাম ও স্কুলের সহকারী শিক্ষক মাওঃ সিরাজুল ইসলামের। মসজিদটি নির্মানের উদ্যোক্তা স্কুল পরিচালনা কমিটির সভাপতি আলহাজ্ব মোঃ আব্দুল বাতেন ও প্রধান শিক্ষক আব্দুল কাদের মিয়া জানান, শুধু প্রাতিষ্ঠানিক শিক্ষা গ্রহন করলেই পরিপুর্ন মানুষ হওয়া যাবেনা। এর পাশাপাশি ছোট বেলা থেকেই মানবিক, নৈতিক ও বাস্তবিক ধর্মীয় শিক্ষায় সকলকে আলোকিত হতে হবে। তাই স্কুল কমিটির অন্যান্য সদস্য, শিক্ষকদের সাথে আলাপ করে আমরা নিজেদের অর্থায়নে মসজিদটি নির্মান করেছি। সকলেই এখন নামাজের প্রতি আকৃষ্ঠ হচ্ছে বলে আমাদের চেষ্টা সফল হয়েছে। এদিকে বিষয়টি নিয়ে জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোহাম্মদ শফিউল্লাহ সন্তুষ্টি প্রকাশ করে জানান, আমাদের শিক্ষা মন্ত্রী কিছু দিন আগে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে নামাজ

বাধ্যতামুলক করার জন্য ঘোষনা দিয়েছেন। তবে নিজেদের উদ্যোগে ক-মাস আগেই জেলার মধ্যে প্রথম এনায়েতপুর ইসলামীয়া উচ্চ বিদ্যালয়ে শিক্ষার্থীদের জন্য মসজিদের ব্যবস্থা করায় আমি তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। আসলে শিক্ষার্থীরা ছোট বেলা থেকেই ধর্মীয় শিক্ষা গ্রহন করলে তাদের নৈতিক শিক্ষার প্রসার ঘটবে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments