শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
Homeসারাবাংলাকুমিল্লায় উপজেলা নির্বাচনে সহিংসতা এড়াতে ব্যাপক প্রস্তুতি

কুমিল্লায় উপজেলা নির্বাচনে সহিংসতা এড়াতে ব্যাপক প্রস্তুতি

মো. ওসমান গনি: আগামীকাল ৩১শে মার্চ কুমিল্লার ৭ উপজেলায় অনুষ্ঠিত হতে যাচ্ছে উপজেলা পরিষদ নির্বাচন। জেলার মেঘনা, হোমনা, তিতাস, চান্দিনা, মুরানগর, ব্রাহ্মণপাড়া ও বুড়িচং উপজেলা পরিষদের চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে নির্বাচন অনুষ্ঠিত হবে। সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত একটানা মোট ৪৮৭টি কেন্দ্রের ৩ হাজার ২শত ১৫টি ভোট কক্ষে ১৩ লাখ ৮৫ হাজার ৭২৪ ভোটার তাদের পছন্দের প্রার্থীকে ভোট দিবেন। যার মধ্যে পুরুষ ভোটার ৬ লাখ ৮৫ হাজার ৩শত ৮০ জন এবং মহিলা ভোটার ৬ লাখ ৫৯ হাজার ৪ শত ৫৫ জন ।
রিটার্নিং কর্মকর্তা ও অতিরিক্ত জেলা প্রশাসক কায়জার মোহাম্মদ ফারাবী জানান, নির্বাচনে সুষ্ঠভাবে ভোট গ্রহনের লক্ষ্যে ৭ উপজেলায় মোট ৪৮ জন নির্বাহী ম্যাজিষ্ট্রেট নিয়োজিত থাকবেন। যারা ভোট চলাকালীন সময় কেন্দ্র ও নির্বাচনী এলাকার আইনশৃঙ্খলা পরিস্থিতি পর্যবেক্ষণ করবেন। ইতিমধ্যে কুমিল্লার ৭টি উপজেলায় নির্ধারিত সময়ে নির্বাচনী সরঞ্জাম নিরাপদে পৌছানো হয়েছে। নির্বাচনে সামগ্রিক অবস্থা ভালো আছে। ৩১ তারিখ ভোটাররা নির্বিঘেœ কেন্দ্রে গিয়ে ভোট দিতে পারবেন।
রিটার্নিং কর্মকর্তা ও জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা মোঃ জাহাঙ্গীর হোসেন জানান, সুষ্ঠ ও শান্তিপূর্ন নির্বাচনের জন্য সব ধরনের ব্যবস্থা সম্পন্ন হয়েছে। ৩০ তারিখ সহকারী রিটার্নিং অফিসারের কার্যালয় থেকে প্রিজাইডিং অফিসারের মাধ্যমে কেন্দ্রে কেন্দ্রে ব্যালট এবং নির্বাচনী সরঞ্জাম পৌছে যাবে। এছাড়া গুরুত্ব অনুসারে বিভিন্ন উপজেলায় আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েনের ব্যবস্থা সম্পন্ন হয়েছে।
অতিরিক্ত পুলিশ সুপার আবদুল্লাহ আল মামুন জানান, নির্বাচনে ৭টি উপজেলায় জেলা এবং জেলার বাইরের প্রায় ২ হাজার ৮০০ পুলিশ সদস্য নির্বাচনী কাজে নিয়োজিত থাকবে। ৩০ মার্চ উপজেলার কেন্দ্রে কেন্দ্রে পুলিশ সদস্যরা পৌঁছে যাবে।
বিজিবি ১০ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল আবু মোহাম্মদ মহিউদ্দিন জানান, নির্বাচন সুষ্ঠ এবং সুন্দরভাবে অনুষ্ঠিত হবে। যেসব এলাকায় বিজিবি পৌছে গেছে সেসব এলাকাগুলোতে ভোটারদের কেন্দ্রে গিয়ে ভোট দিতে উদ্বুদ্ধ করা হচ্ছে। নির্বাচনের দিন নির্বাহী ম্যাজিষ্ট্রেটের নির্দেশনায় ৩৫ প্লাটুণ বিজিবি ষ্ট্রাইকিং ফোর্স হিসেবে দায়িত্ব পালিন করবে।
র‌্যাব কুমিল্লা সিপিসি-২ এর কোম্পানি কমান্ডার অতিরিক্ত পুলিশ সুপার শেখ মোঃ বিল্লাল হোসেন জানান, নির্বাচনের সামগ্রিক পরিবেশ সুষ্ঠ রয়েছে। উৎসবমুখর পরিবেশেই নির্বাচন অনুষ্ঠিত হবে। ৭ উপজেলায় র‌্যাবের ১৬টি স্ট্রাইকিং ফোর্স নিয়োজিত থাকবে। এছাড়াও ৪টি স্পেশাল টিম ছাড়াও প্রয়োজন মত রিজার্ভ ফোর্স প্রস্তুত থাকবে।
অন্যদিকে, হাইকোর্ট বিভাগের রিট পিটিশন নং- ৩২৮৩/২০১৯ অনুযায়ী কুমিল্লা জেলার বরুড়া উপজেলা পরিষদের নির্বাচন পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত স্থগিত রাখার জন্য আদেশ প্রদান করেছেন। হাইকোর্ট বিভাগের আদেশ প্রতিপালনার্থে বরুড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান পদ এবং ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদের নির্বাচন পরবর্তী নিদের্শ না দেয়া পর্যন্ত স্থগিত ঘোষণা করেছেন।
এছাড়া নির্বাচন কমিশনের নির্দেশে বুড়িচং থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আকুল চন্দ্র বিশ্বাস ও ব্রাহ্মণপাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ শাহজাহান কবিরকে নির্বাচনী কার্যক্রম থেকে প্রত্যাহার করে নেয়া হয়েছে।
শুক্রবার রাত ১২ টা শেষ সময় পর্যন্ত প্রার্থীরা তাদের জমজমাট প্রচারণা চালিয়েছেন। কিছু বিচ্ছিন্ন ঘটনা ছাড়াই প্রার্থীরা ভোটারদেরে দ্বারে দ্বারে গিয়ে ভোট চেয়েছেন। এছাড়া পোষ্টার ফেষ্টুন মাইকে তাদের প্রচারণায় মুখর ছিল নির্বাচনী এলাকগুলো।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments