শনিবার, এপ্রিল ২০, ২০২৪
Homeশিক্ষাসাঁথিয়ায় ভুয়া সনদে চাকরি এবং ক্লাসে অনুপস্থিত থেকেও ১৮ বছর বেতন উত্তোলন!

সাঁথিয়ায় ভুয়া সনদে চাকরি এবং ক্লাসে অনুপস্থিত থেকেও ১৮ বছর বেতন উত্তোলন!

আব্দুদ দাইন: পাবনার সাঁথিয়ায় একই কলেজের দু’জন কলেজ শিক্ষকের বিরুদ্ধে পৃথক ভাবে ভূয়া সনদপত্র দেখিয়ে এমপিও ভুক্তিভূক্তিকরণ ও কলেজে উপস্থিত না থেকে ১৮ বছর যাবৎ সরকারী এবং বেসরকারী অংশের বেতনের টাকা উত্তোলনের অভিযোগ পাওয়া গেছে। এদের একজন প্রভাষক বজলুল রশিদ ও অপরজন প্রদর্শক শিক্ষক কামরুজ্জামান। শিক্ষামন্ত্রী বরাবর লিখিত অভিযোগ সূত্রে জানা যায়, উপজেলার মিয়াপুর হাজী জসিম উদ্দিন স্কুল এন্ড কলেজের কলেজ শাখার প্রভাষক বজলুর রশিদ ১৯৯৯ সালের ফেব্রুয়ারি মাসে অর্থনীতি বিষয়ের প্রভাষক পদে চাকরি নেন। অধ্যক্ষ বরাবর স্ব-হস্তে লিখিত চাকুরির আবেদন পত্রে তিনি শিক্ষাগত যোগ্যতা স্নাতক ও স্নাতকোত্তর পরীক্ষায় তৃতীয় শ্রেণি উল্লেখ করেন । ওই দুই পরীক্ষার সনদপত্রেও তৃতীয় শ্রেণি উল্লেখ আছে । সূত্রমতে স্নাতক ও মাস্টার্স পরীক্ষায় তৃতীয় শ্রেণি থাকলে সরকারী বিধি মোতবেক এমপিও ভূক্তির সুযোগ না থাকলেও অনিয়মের মাধ্যমে ২০০১ সালে প্রভাষক বজলুর রশিদ এমপিও ভুক্ত হন। অভিযোগে রয়েছে ভূয়া কাগজ দেখিয়ে বজলুর রশিদ এমপিও ভূক্ত হয়েছেন। অভিযুক্ত ওই প্রভাষক ২০০১ সালে এমপিও হলেও ২০০৬ সালে এশিয়ান বিশ্ববিদ্যালয় থেকে দ্বিতীয় শেণিতে স্নাতকোত্তর পাসের একটি সনদপত্র কলেজে জমা দেন । এছাড়াও তার বিরুদ্ধে কলেজের ভর্তি বানিজ্য, টেষ্ট পরীক্ষায় টাকা নিয়ে পাস করানো, স্বেচ্ছাচারিতা ও অর্থ আত্ম সাতের অভিযোগ রয়েছে। অভিযোগে প্রকাশ একই কলেজের কামরুজ্জামান নামে অপর একজন প্রভাবশালী প্রদর্শক শিক্ষক দীর্ঘ ১৮/১৯ বছর যাবৎ কলেজে না এসেও বেতন উত্তোলন করেন ওই সময়কার অধ্যক্ষের সহযোগিতায়। যার শিক্ষক এনডেক নং-৮৩১৯৫৮। অভিযুক্ত কামরুজ্জামান ওই কলেজে চাকুরির পাশাপাশি পাবনায় বেসরকারী প্রতিষ্ঠান স্কয়ারে মোটা অংকের বেতনে চাকরী করে আসছেন। কলেজ শাখা শুক্রবার খোলা থাকায় তিনি সপ্তাহে একদিন এসে পুরো সপ্তাহের স্বাক্ষর করে যান। শনিবার কলেজটি সপ্তাহিক ছুটি থাকে। সরেজমিন রবিবার কলেজে গিয়ে হাজিরা বহিতে প্রভাষক কামরুজ্জামানের স্বাক্ষর থাকলেও বাস্তবে তাকে খুঁজে পাওয়া যায়নি। কলেজের দপ্তরী জানান, স্বাক্ষর করেই তিনি চলে গেছেন। কলেজের অধিকাংশ শিক্ষার্থীরা জানান, তারা প্রদর্শক শিক্ষক কামরুজ্জামানকে চেনেন না। নিয়মিত কলেজে উপস্থিত না হওয়ায় গত ২৭ ফেব্রুয়ারি কলেজের অধ্যক্ষ প্রদর্শক শিক্ষক কামরুজ্জামানকে কারণ দর্শানো নোটিশ প্রদান করেন। ১০ কার্য দিবসের মধ্যে নোটিশের জবাব দেবার কথা থাকলেও এপর্যন্ত তা দেননি বলে অধ্যক্ষ মুজিবুর রহমান জানান।

এমপিও ভুক্ত একটি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষা জীবনে দুটিতে তৃতীয় শ্রেণি থাকা সত্তেও একজন শিক্ষক কিভাবে এমপিও ভূক্ত হন এবং এমপিও ভুক্ত শিক্ষক হয়েও ১৮ বছর অনুপস্থিত থেকে কিভাবে সরকারী অর্থ উত্তোলন করেন তা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট এলাকাবাসী ও অভিভাবকদের প্রশ্ন। এব্যাপারে এলাকাবাসী পক্ষে আহম্মেদ আলী প্রামানিক বাদী হয়ে শিক্ষা মন্ত্রণালয়, জেলা প্রশাসক পাবনা, পরিচালক দূর্নীতি দমন কমিশন পাবনা ও উপজেলা নির্বাহী অফিসার সাঁথিয়া বরাবর অভিযোগ করেছেন। সনদপত্র সম্পর্ক জানতে চাইলে প্রভাষক বজলুর রশিদ তার বিরুদ্ধে আনিত অভিযোগ অস্বীকার করেন।। অনুপস্থিতি সম্পর্কে জানতে চাইলে প্রদর্শক শিক্ষক কামরুজ্জামান জানান, কলেজ ছাড়াও অন্য কোম্পানীতে পার্টটাইম চাকরী করতেন, তবে এখন কলেজে নিয়মিত হয়েছেন। মিয়াপুর হাজী জসিম উদ্দিন স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মুজিবুর রহমান জানান,তিনি এক বছর যাবত এই কলেজে নিয়োগ প্রাপ্ত হয়েছেন। নিয়োগ প্রাপ্ত হয়ে প্রদর্শক শিক্ষক কামরুজ্জামানকে বার বার ক্লাসে ফিরতে অনুরোধ করেছেন। তাতে কাজ না হওয়ায় তাকে কারণ দর্শানোর নোটিশ দেয়া হয়েছে। প্রভাষক বজলুর রশিদ সম্পর্কে তিনি বলেন, তিনি দায়িত্ব গ্রহণের পর থেকেই প্রভাষক বজলুর রশিদের নিয়োগ কালিন ফাইল খুঁজে পাননি। নাম প্রকাশ না করার শর্তে দূর্নীতি কমিশন পাবনার একজন কর্মকর্তা অভিযোগ সম্পর্কে বলেন, প্রদত্ত অভিযোগ গুলো যাচাই বাছাইয়ের জন্য কমিটি গঠন করা হয়। যাচাই বাছাই করার পর তা ঢাকায় প্রেরণ করা হয়ে থাকে। এখন পর্যন্ত বাচাই বাছাই কমিটি গঠন হয়নি।সাঁথিয়া উপজেলা নির্বাহী অফিসার জাহাঙ্গীর আলম জানান, অভিযোগ পেয়ে তা তদন্তের জন্য সাঁথিয়া উপজেলা মাধ্যমিক কর্মকর্তাকে নির্দেশ প্রদান করা হয়েছে। উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সিদ্দিকুর রহমান জানান, বিষটি এখনও তদন্তাধীন রয়েছে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments