বুধবার, এপ্রিল ১৭, ২০২৪
Homeসারাবাংলাজয়পুরহাটের পাঁচবিবিতে ঝড়ের তান্ডবে কয়েক গ্রাম লন্ড ভন্ড

জয়পুরহাটের পাঁচবিবিতে ঝড়ের তান্ডবে কয়েক গ্রাম লন্ড ভন্ড

এস এম শফিকুল ইসলাম: জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার বাগুয়ান, নওদাপাড়া, সরদারপাড়া, পারইল, হাজিপুর, বালিঘাটা, সালাইপুরসহ বেশ কয়েকটি গ্রামের উপর কাল বৈশাখী ঝড় তান্ডব চালিয়েছে। এ সময় কাঁচা-পাকা ঘরবাড়ি, শিক্ষা প্রতিষ্ঠান, ব্যবসা প্রতিষ্ঠান, গাছপালা ও ফসল লন্ড ভন্ড হয়েছে। মঙ্গলবার দুপুরে হঠাৎই কালবৈশাখী ঝড়ের তান্ডব শুরু হয়। ঝড়ে কমপক্ষে ৩০ জন আহত হয়েছে বলে জানাগেছে। আহতদের মধ্যে গুরুতর অবস্থায় বগুড়ার সোনাতলা উপজেলার জাহিদুল ইসলাম (২৭), জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার বাগুয়ান গ্রামের জুয়েল (৩০), কাউছার (৩০), আনিছুর (৪০), সাজ্জাদ (২০), আফজাল (৩৫), মাহমুদা (৪০), মীম (২৮), শুভ (২০), শরিফ (৭০), নওদাপাড়া গ্রামের আসলাম (৩০), আব্দুল মতিন (৩২), আব্দুস সাত্তার (৪০), শমসাবাদ গ্রামের ফারুক (২০), দমদমা গ্রামের মুনছুর (৫০), পাঁচবিবি শহরের শামীম (২০), গদাইপুর গ্রামের জবেদা (৪৫), কালাই উপজেলার বানদিঘি গ্রামের জায়বর (৪০), পুনট গ্রামের মুনছুর (৪৬), গাইবান্দার পানিতলা গ্রামের ইদ্রিস (৫০) কে উদ্ধার করে জয়পুরহাট আধুনিক জেলা হাসপাতালে ভর্তি করা হয়েছে। ক্ষতিগ্রস্তদের মধ্যে বাগুয়ান গ্রামের জুয়েল হোসেন জানান, দুপুরের দিকে পাড়ার কোন মানুষ কিছু বুঝে ওঠার সাথেই ঝড় শুরু হয়, ঝরের সময় বাড়িতে ঢোকার কোন সুযোগ ছিলনা তাই জিনিসপত্র কিছু বের করতে পারেনি। একই গ্রামের আমেনা বিবি জানান, দুপুওে রান্নার পর খাওয়ার সময়টুকু পায়নি তারা। বাড়ির মধ্যে যা ছিল তার সব কিছু উড়ে নিয়ে গেছে। বাড়িতে এক বেলা খাবার কোন কিছু ও নাই এখন। ঝড়ে আহত সাজ্জাত হোসেন জানান, ঝড় শুরুর পর বাড়ির মধ্যেই ছিল তারা একের পর এক পাকা দেয়াল ভাঙতে শুরু করে নিজেকে লুকানোর সময়ও দেয়নি। দেয়ালের ইট পড়ায় আহত হয়েছে সে। ঝড়ে জয়পুরহাট হিলি সড়কের নওদা পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ব্যাপক ক্ষতি হয়েছে। বিদ্যালয়টির কয়েকটি কক্ষ ভেংগে পড়েছে এবং পুরো বিদ্যালয়ের টিনের চালা উড়ে গেছে সেই সাথে গাছপালাও উপড়ে পড়েছে। নওদাপাড়া বাজারের সবক’টি দোকানের টিনের চালা উড়ে গেছে এবং ইটের দেয়াল ভেঙগে পড়েছে। ধরঞ্জী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গোলাম মোস্তফা ঘটনাস্থল পরিদর্শন শেষে বলেন, কিছু বুঝে ওঠার আগেই যেন সবকিছু এ্যালোমেলো হয়ে গেল। ৫ মিনিটের ঝড়ে এ উপজেলার বেশ কয়েকটি গ্রামে ব্যাপক ক্ষতি হয়েছে। বিশেষ করে ধরঞ্জী ইউনিয়নের বাড়িঘর ও ফসলের ক্ষতি হয়েছে বেশী। গাছপালা

ভেঙ্গে তছনছ। গ্রামে গ্রামে এখন শুধুই কান্না। তিনি প্রশাসনের কাছ থেকে এসব ক্ষতিগ্রস্ত মানুষের জন্য দ্রুত সাহায্যেও আবেদন জানান। পাঁচবিবি উপজেলা নির্বাহী অফিসার রাজিবুল আলম জানান, মঙ্গলবার বিকেলে কাল বৈশাখী ঝড়ে উপজেলার বাগুয়ান, সরদারপাড়া, নওদাপাড়া ও বালিঘাটাসহ আশপাশের বেশ কয়েকটি গ্রামের কাঁচাপাকা ঘরবাড়ি, শিক্ষাপ্রতিষ্ঠান, গাছপালা, দোকানপাট লন্ডভন্ড হয়ে গেছে। খবর পেয়েই তিনি ঘট নাস্থল পরিদর্শনে আসেন এবং ওইসব এলাকার ক্ষতিগ্রস্তদের সাথে কথা বলেন। তিনি বলেন, ওইসব গ্রামের ৪০০ শতাধিক ঘরবাড়ি ও কিছু দোকানপাটের টিনের চালা উড়ে যায়। ঝড়ের কবলে পড়ে এ উপজেলার ৩০ জন আহত হয়েছে বলে জানান এছাড়া। বিদ্যুৎ বিভাগ, কৃষি বিভাগসহ সংশ্লিটরা গ্রতিগ্রস্তদের তালিকা ও ক্ষয়ক্ষতির পরিমান নির্ধারন করছে এবং দ্রুত সময়ের মধ্যে ক্ষতিগ্রস্তদের মাঝে ত্রান ও সাহায্য পৌছানোর চেষ্টা করা হবে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments