শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪
Homeসারাবাংলাসুন্দরগঞ্জে শ্রমিক সঙ্কটের ফলে বোরো ধান কাটা-মাড়ই নিয়ে শঙ্কা

সুন্দরগঞ্জে শ্রমিক সঙ্কটের ফলে বোরো ধান কাটা-মাড়ই নিয়ে শঙ্কা

আবু বক্কর সিদ্দিক: গাইবান্ধার সুন্দরগঞ্জে আগাম প্রজাতের বোরো ধান কাটা-মাড়াইয়ের ধুম পড়েছে। এতে চরম সঙ্কট দেখা দিয়েছে কৃষি শ্রমিক বা দিন মজুরের। ফলে পাকা ধান ঘরে তোলা নিয়ে চরম শঙ্কায় ভুগছেন চাষীরা। জানা যায়, চলতি বোরো মৌসূমে আবহাওয়া অনুকূলে থাকায় এবারে বোরো ধানের চাষ ভাল হয়েছে। আগাম প্রজাতের ধান (ব্রি-২৮, ৫৮ ও ৬৩) ইতোমধ্যে কাটা-মাড়াইয়ের ধুম পড়েছে। ফলে, মাঠে-ময়দানে ব্যস্ত সময় কাটছেন কৃষক- কৃষাণীরা। আগাম প্রজাতের ধানে হেক্টর প্রতি উৎপাদনে আশানুরূপ লক্ষ্যমাত্রা অর্জিত না হলেও মন্দ হয়নি। সেক্ষেত্রে বলা চলে এবারে ভালই হয়েছে। প্রতি বিঘা (৩৩ শতক) জমির ধান কাটা- মাড়াইয়ের জন্য শ্রমিকদের বেঁধে দেয়া দর ২ হাজার ৫্#৩৯;শ টাকা থেকে ৩ হাজার টাকা। আবার কোন কোন ক্ষেত্রে এ অঙ্ক বেড়ে যায়। তবুও মিলছেনা দিনমজুর বা কৃষি শ্রমিকের। ফলে, কোন কোন কৃষক-কৃষাণী নিজের ধান কাটা মাড়াইয়ের কাজে করে যচ্ছেন। রামজীবন ইউনিয়নের বালারছিড়া নামক স্থানে অবস্থিত বাজারপাড়া কারিগরি স্কুল এ্যান্ড বিএম কলেজ সংলগ্ন একখন্ড জমি বর্গা নিয়ে আগাম প্রজাতের ধান (বি-ধান ২৮, ৫৮ ও ৬৩) চাষ করেছেন জনৈক জসীম উদ্দিন। তিনি একজন অটোভ্যান চালক। সংসারে ২ সন্তান। ১ম মেয়ে ৮ম শ্রেণীতে আর ২য় ছেলে ৪র্থ শ্রেণীতে অধ্যায়ন করছে বাড়ির পাশের স্কুলে। সংসারে আর কোন লোক না থাকায় নিজের বর্গা ক্ষেতের ধান কাটা-মাড়াইয়ের প্রয়োজনীয়তা দেখা দেয়ায় জসীম উদ্দিনের স্ত্রী নিজেই জমির পাকা ধান কাটাতে শুরু করেন। নাম প্রকাশে অনিচ্ছুক জসীম উদ্দিনের স্ত্রী বলেন, তার স্বামী আটো চালক। সে অটোবাইক চালাতে গেছে। অটোবাইক না চালালে সংসারের ব্যয় বা খরচের টাকা আসবে কই থেকে। সেজন্য তার স্বামী অটোবাইক চালাতে গেছে। আর নিজের বর্গাচাষের পাকা ধান নিজেই কাটতে শুরু করেন। ধান কাটার জন্য শ্রমিক সঙ্কট। তবুও চুক্তি ভিত্তিক ধান কাটতে ঠিক-ঠাক করতে গেলে ৩ হাজার টাকা দিতে হবে। বর্গা নেয়া জমির উৎপাদিত ধানের একটা অংশ দিতে হবে জমির মালিককে। সেচ, সার, নিড়ানীসহ অন্যান্য পরিচর্যার ক্ষেত্রে খরচ হয়েছে। তাই, যাতে লোকসান গুণতে না হয়। সেজন্য সে নিজেই চাষের ধান কাটা শুরু করেছেন। তিনি তার কথায় বললেন, ্য়ঁড়ঃ;যে টাকা কামলাকে দেমো- তাক বাচালে এ্যালা সংসারের আয় হইবে। ছৈল- পৈলের জন্য এ্যালা একদিন ভালভাবে খাবরের ব্যবস্থা করা যাইবে। একসার (একসের) গোশ্ধসঢ়;ত আনি এ্যালা ছৈল-পৈল শুদ্ধ-ই (সহকারে) খাওয়া যাইবে। কী কইরমো- অভাবী সংসার”। বিভিন্ন ব্লকের কৃষকের সঙ্গে কথা হলে, তাঁরা মতামত দিয়ে বলেন, কৃষি বিভাগের সুষ্ঠু তদারকী থাকায় কোনরূপ ক্ষেতে সমস্যা দেখা দিলে তা কৃষি বিভাগের দৃষ্টি গোচড় হয়। এতে পরামর্শ মোতাবেক সমাধানও মিলেছে অনেকেরই। তবে, কৃষি বিভাগ বা কোন দপ্তরের হাতে সেচ বাবদ দর নির্ধারণ পূর্বক টাকার পরিমাণের দায়িত্ব ন্যাস্ত না থাকায় চাষীদেরকে প্রতি বিঘা (৩৩ শতক) জমিতে সেচ বাবদ ২ হাজার ৫্#৩৯;শ টাকা থেকে ৩ হাজার টাকা দিতে হচ্ছে সেচ (পাওয়ার) পাস্প মালিকদেরকে। শ্যালো মেশিনে সেচের ক্ষেত্রে একটু ভিন্ন। উপজেলা কৃষি বিভাগের একটি সূত্রে জানা যায়, এবারে উপজেলার ১৫ ইউনিয়ন ও পৌরসভায় বোরো ধানের চাষের জন্য জমির লক্ষ্যমাত্রা নিধারণ করা হয়েছিল ২৪ হাজার হেক্টর (প্রায়)। কৃষকদের কায়িক শ্রমের ফলে এ লক্ষ্যমাত্রা ছাড়িয়ে ২৫ হাজার ৮্#৩৯;শ ২০ হেক্টর জমিতে এবারে বোরো ধানের চাষ হয়েছে। চাষীদের ফসল ঘরে না আসা পর্যন্ত উৎপাদনের লক্ষ্যমাত্রা সম্পর্কে আগে কিছু বলা যাচ্ছেন। তবে, এ লক্ষ্যমাত্রাও ছাড়িয়ে যেতে পারে বলে আশাব্যঞ্জক।

বিষয়টি নিশ্চিত করে উপজেলা কৃষি অফিসার- কৃষিবিদ রেজা-ই মাহমুদ জানান, ইতোমধ্যে আগাম প্রজাতের ব্রি- ধান- ২৮, ৫৮ ও ৬৩ ৩৯ র কর্তন শুরু হয়েছে। তিনি শঙ্কাব্যঞ্জক আবহাওয়ার কথা বিবেচনা চাষীগণকে তাদের মাঠের পাকা ধান কর্তনের আহ্বান জানান।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments