শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
Homeসারাবাংলারংপুরে ডেঙ্গু জ্বরের প্রকোপ বাড়ছে, হাসপাতালে ভর্তি ৩৫

রংপুরে ডেঙ্গু জ্বরের প্রকোপ বাড়ছে, হাসপাতালে ভর্তি ৩৫

জয়নাল আবেদীন: রংপুরের ডেঙ্গু জ্বরের প্রকোপ ছড়িয়ে পড়েছে। গত ২৪ ঘন্টায় আরো সাতজন রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হয়েছেন। এ নিয়ে হাসপাতালে ডেঙ্গু রোগীর সংখ্যা দাঁড়ালো ৩৫ জনে। এছাড়া নগরীর বিভিন্ন ক্লিনিক ও হাসপাতালে অনেকে ভর্তি রয়েছেন। তবে এ পরিসংখ্যান জানাতে পারেনি রংপুরের সিভিল সার্জন জাকিরুল ইসলাম লেলিন। আক্রান্ত ৩৫ রোগীর সংখ্যা ৩ জন রংপুরে আক্রান্ত হয়েছেন। বাকিরা ঢাকায় আক্রান্ত হয়ে বাড়িতে ফিরে এসেছেন। আক্রান্তদের বাড়ি রংপুর অঞ্চলের বিভিন্ন এলাকায়। রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের মেডিসিন বিভাগে তাদের চিকিৎসা দেয়া হচ্ছে। চিকিৎসকরা জানান, গত ১৯ জুলাই থেকে ২৮ জুলাই বিকেল পর্যন্ত ডেঙ্গু জ্বরে আক্রান্ত ৩৫ জন রোগীকে ভর্তি করা হয়। তাদের মেডিসিন বিভাগে আলাদা ওয়ার্ডে বিশেষ চিকিৎসা সেবা দেয়া হচ্ছে। এ ছাড়াও আরও বেশ কয়েকজন রোগী ভর্তি হয়েছে তাদের পরীক্ষা করে ডেঙ্গ নিশ্চিত হবার পরই আলাদা ওয়ার্ডে নেয়া হবে বলে জানিয়েছেন চিকিৎসকরা। রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের হাসপাতালের মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক রাহেনুল মন্ডল আপেল জানান, রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের মেডিসিন বিভাগে ৩৫ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছে। তাদের সব রকমের চিকিৎসা দেওয়া হচ্ছে । আক্রান্তরা জানান, বেশির ভাগই ঢাকায় বিশ্ববিদ্যালয় ভর্তি হতে কোচিং করতেন। এছাড়াও বেশ কয়েকজন চাকরি করেন। সেখান থেকে আক্রান্ত হয়ে বাড়ি চলে এসে হাসপাতালে ভর্তি হয়েছেন। হাসপাতালের মেডিসিন বিভাগে ডেঙ্গু জ্বরের চিকিৎসা নিতে আসা সাকিব নামে এক কলেজ ছাত্র জানায়, ঢাকায় হামদর্দ কলেজে লেখাপড়া করতেন। এক সপ্তাহ আগে প্রচন্ড জ্বর নিয়ে ঢাকায় ডাক্তারের কাছে গিয়েছিল। সেখানে রক্ত পরীক্ষা করে দেখা যায় সে ডেঙ্গু জ্বরে আক্রান্ত পরে সে বাড়িতে চলে আসে। এখানে আসার পর অসুস্থ হয়ে পড়লে রমেক হাসপাতালে ভর্তি হয়। ঢাকায় বিশ্ববিদ্যালয় ভর্তি ইচ্ছুক রংপুর মহানগরীর গনেশপুরের স্বাগত, ঠাকুরগাঁওয়ের নাইমুল ইসলাম, মিঠাপুকুরের সালাম মিয়া ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ঢাকা থেকে বাড়িতে আসার পর হাসপাতালে ভর্তি হয়েছেন। রংপুর নগরীর খটখটিয়া এলাকার প্রকৌশলী আশরাফুল ইসলাম জানান, তিনি আট দিন ধরে ডেঙ্গু জ্বরে আক্রান্ত ছিলেন। সুস্থ হয়ে রংপুরে আসার পর ফের অসুস্থ হয়ে পড়লে হাসপাতালে ভর্তি করা হয়। সৈয়দপুরের মনোরঞ্জন জানান তিনি বাড়িতে এই জ্বরে আক্রান্ত হয়েছেন।

কর্তব্যরত নার্স ওয়ালেদা বেগম জানান, হাসপাতালে মেডিসিন ওয়ার্ডের কোথাও জায়গা নেই বাধ্য হয়ে পেয়িং ওয়ার্ড খালি করে সেখানে ডেঙ্গু রোগীদের রাখা হয়েছে। তিনি জানান, হাসপাতালে ডেঙ্গু রোগীদের রক্ত পরীক্ষার কোনও ব্যবস্থা না থাকায় বাহির থেকে রক্ত পরীক্ষা করতে হচ্ছে। রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের ভারপ্রাপ্ত পরিচালক ডা. সুলতান আহাম্মেদ জানান, আক্রান্তদেও চিকিৎসা দেয়া হচ্ছে । এদের বেশিরভাগই ঢাকা থেকে আক্রান্ত হয়ে রংপুর এসেছেন। রোগীর সংখ্যা আরও বাড়তে পারে। রোগীদের জন্য পর্যাপ্ত চিকিৎসকের ব্যবস্থা নেওয়া হয়েছে। তবে প্রয়োজনীয় সরঞ্জামের অভাবে ডেঙ্গু শনাক্তের পরীক্ষা রমেক হাসপাতালে করা যাচ্ছে না বলে তিনি জানিয়েছেন। রংপুর সিটি করপোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা জানান ডেঙ্গু নিয়ে আমরা সতর্ক রয়েছি। ইতোমধ্যে মশক নিধন ও পরিষ্কার পরিচ্ছন্নতা কার্যক্রম শুরু হয়েছে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments