শনিবার, মে ১৮, ২০২৪
Homeসারাবাংলাস্বরাষ্ট্র মন্ত্রণালয় তালিকাভুক্ত ২২ হুন্ডিবাজের নিয়ন্ত্রণে চাঁপাই নবাবগঞ্জের সীমান্ত

স্বরাষ্ট্র মন্ত্রণালয় তালিকাভুক্ত ২২ হুন্ডিবাজের নিয়ন্ত্রণে চাঁপাই নবাবগঞ্জের সীমান্ত

শফিক রহমান: দেশের উত্তরাঞ্চলের বিভিন্ন সীমান্তে বিশেষ করে চাঁপাই নবাবগঞ্জ সীমান্ত এলাকায় চোরাচালানী হুন্ডিবাজরা মগেরমুল্লুক কায়েক করে চলেছে প্রশাসনের নাকের ডগায়। স্থানীয় বাসিন্দাদের অভিযোগ আইন শৃঙ্খলা বাহিনীর অসাধু কর্মকর্তা-কর্মচারীদের ম্যানেজ করেই চক্রটি অপকর্ম চালাচ্ছে সীমান্ত এলাকায়। চাঁপাই নবাবগঞ্জের চারটি সীমান্ত দিয়ে অবাধে আসছে ভারতীয় গরু। লেনদেন হচ্ছে হুন্ডি ও স্বর্ণবারে।

জানা গেছে, স্বরাষ্ট্র মন্ত্রণালয় তালিকাভুক্ত ২২ হুন্ডিবাজের নিয়ন্ত্রণে চলছে চাঁপাই নবাবগঞ্জের শিবগঞ্জ সীমান্ত। স্থানীয়দের অভিযোগ আইন শৃঙ্খলা বাহিনীর অসাধু কর্মকর্তা-কর্মচারীদের ম্যানেজ করেই চক্রটি নানা অপকর্ম চালাচ্ছে সীমান্ত এলাকায়। চাঁপাই নবাবগঞ্জের চারটি সীমান্ত দিয়ে অবাধে আসছে ভারতীয় গরু। লেনদেন হচ্ছে হুন্ডি ও স্বর্ণবারে।

সরেজমিনে খোঁজ নিয়ে জানা গেছে, বাংলাদেশে গরু আমদানী বন্ধ থাকার পরও আন্তজার্তিক হুন্ডিপাচার ও ভারতীয় গরু পাচার চক্রের মূল হোতা এনামুল হকের বাংলাদেশী শিষ্যরা ফের সক্রিয় হয়ে এসবের নিয়ন্ত্রণ করছে। এদের সক্রিয় সহযোগী হয়ে মাঠে কাজ করছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তালিকাভুক্ত ২২ হুন্ডি ব্যবসায়ী। কিছুদিন আগে হুন্ডি সিন্ডিকেটের গডফাদার আবু তালেব জামিনে বেরিয়ে এসে ফের ফের রাজত্ব পুনরুদ্ধারে মাঠে নেমেছে।

সীমান্তে গবাদিপশুর বিটে গরু প্রতি ২০ টাকা সরকারি সার্ভিস চার্জ আদায়ের নির্দেশনা থাকলেও এনামুল চক্রের রুবেল সিন্ডিকেট কোন রশিদ ছাড়া বড় গরু প্রতিটি ২৯ হাজার টাকা এবং ছোট গরু প্রতিটি সাড়ে ৯ হাজার টাকা করে ব্যাপারীদের কাছ থেকে হাতিয়ে নিচ্ছে সম্পূর্ণ অবৈধভাবে। সীমান্ত সংলগ্ন আইন শৃঙ্খলা বাহিনী, পুলিশ, রাজস্ব বোর্ড কর্মকর্তাসহ সংশ্লিষ্ঠ সকলের চোখের সামনে এসব ঘটলেও কেউ কোন পদক্ষেপ নিচ্ছেনা।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সীমান্ত শাখার জারিকৃত গেজেট অনুযায়ী- বিট হচ্ছে সীমান্ত দিয়ে বিভিন্ন ভাবে আসা গবাদিপশুর অস্থায়ী অপেক্ষমাণ আবাসস্থল। যেখানে কাস্টমস / করিডোর ছাড়পত্র সহ যাবতীয় আইনানুগ প্রক্রিয়া সম্পন্ন করা হয়। প্রতি গরুতে সার্ভিস চার্জ ২০ টাকা এবং অবস্থানকালীন ফি ৩০ টাকা হারে চার্জ আদায় করা যাবে এবং কাস্টমসের ছাড়পত্র বাবদ একটি গরুতে পাঁচশত টাকা রাজস্ব পাবে সরকার।

কিন্তু অনুসন্ধানে মিলেছে সরকারি নির্দেশ কোন বিট মালিক মানছে না। একই সঙ্গে নির্দিষ্ঠ বিটে অল্প সংখ্যক গবাদিপশু দেখানো হচ্ছে। অন্যদিকে অবৈধ বিট দিয়ে পাচার করা হচ্ছে শত শত গবাদিপশু। ফলে সরকার একদিকে রাজস্ব হারাচ্ছে অন্যদিকে বাড়ছে চোরাচালান ও হুন্ডি ব্যবসা।

ব্যাপারীরা জানান, গরু প্রতি ২৯ হাজার টাকার চাঁদার ভাগের মধ্যে বিট মালিক নেয় ১২ হাজার, এনামুল নেয় ১৪ হাজার এবং চোরাচালান সিন্ডিকেট নেয় ৩ হাজার টাকা। ব্যাপারীদের অভিযোগ গরু চোরাচালানীর টাকা ভাগ বাটোয়ারার প্রায় ১০ কোটি টাকা এনামুল সিন্ডিকেটের কাছে যাচ্ছে হুন্ডির মাধ্যমে।

শিবগঞ্জ উপজেলা চোরাচালান নিরোধ টাস্কফোর্স কমিটির সভাপতি চৌধুরী রওশন ইসলামের কাছে এসব বিষয় জানতে চাইলে চাইলে তিনি বলেন, আন্তঃমন্ত্রণালয়ের এক সভার সিদ্ধান্ত মোতাবেক সীমান্তপথে বৈধ-অবৈধ সব ধরনের গবাদিপশু আমদানি নিষিদ্ধ। সরকারের এ সিদ্ধান্ত অমান্য করে শিবগঞ্জ সীমান্তপথে ভারতীয় গরু আমদানি করার সুযোগ নেই। কয়েকটি সীমান্ত দিয়ে উচ্চ আদালতের আদেশে গরু আমদানি হচ্ছে। যদি কেউ নিষেধাজ্ঞা উপেক্ষা করে গরু আমদানি করে তাহলে অবশ্যই আইনগত ব্যবস্থা নেয়া হবে। তিনি বলেন, বিট মালিকরা চোরাচালানের সঙ্গে জড়ালে কাউকে ছাড় দেয়া হবেনা। বড় গরু প্রতি ২৯ হাজার টাকা চাঁদাবাজি হচ্ছে কিনা তা তিনি খোঁজ নিয়ে ব্যবস্থা নেবেন।

খোঁজ নিয়ে জানা গেছে, ২০১৮ সালের ৬ মার্চ ভারতের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআইয়ের হাতে গ্রেফতারকৃত আন্তজার্তিক হুন্ডিপাচার ও গরু পাচার চক্রের মূল হোতা এনামুল হকের বাংলাদেশী সহযোগীরা এখন বহাল উত্তরের বিভিন্ন সীমান্তে নেমেছে।এর মধ্যে চাঁপাই নবাবগঞ্জ সীমান্ত এলাকায় হুন্ডি কাদেরের বিচরন সবচেয়ে বেশী। ভারতীয় হুন্ডি এনামুল সিন্ডিকেটের অন্যমত আড়ত চাঁপাই নবাবগঞ্জ জেলার শিবগঞ্জ উপজেলার মাসুদপুর। এই বিটেই চাঁদাবাজি হচ্চে বেশী। চাঁদাবাজির অবৈধ টাকা প্রসঙ্গে মাসুদপুর সীমান্ত বিটের মালিক রুবেল আহমেদ দাবি করলেন, ২৯ হাজার টাকা নয় তিনি গরু প্রতি নিচ্ছেন ২ হাজার টাকা। সরকারি সার্ভিস চার্জ মাত্র ২০ টাকার ক্ষেত্রে আপনি এত বেশী টাকা নিচ্ছেন কেন প্রশ্ন করা হলে তিনি বলেন, সকলকে ম্যানেজ করেই বিট চালাতে হচ্ছে তাকে। গরু ব্যাপারী মোশাররফ, শরীফুল, কামরুদ্দিন এর কাছ থেকে তিনি রশিদ ছাড়া বড় গরু ২৯ হাজার এবং ছোট গরু সাড়ে ৯ হাজার টাকা করে নিয়েছেন প্রশ্নে রুবেল বলেন ওরা ভাওতাবাজি করে আমার কাছে সুবিধা নিতে চেয়েছিল।

রবিবার ২৫ আগস্ট সরজেমিনে দেখা গেছে, গরু আমদানির আন্তঃমন্ত্রণালয়ের নিষেধাজ্ঞা অমান্য করে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার মাসুদপুর সীমন্তপথ দিয়ে অবাধে আসছে ভারতীয় গরু। প্রতক্ষ্যদর্শীরা জানান, মাসুদপুর বিটে গত কয়েক দিনে প্রায় তিন হাজারেরও বেশি গরু প্রবেশ করেছে বাংলাদেশে। অবৈধভাবে চলমান ও বিটে আসা ভারতীয় গরু-মহিষ থেকে বেপরোয়া চাঁদাবাজির অভিযোগও রয়েছে বিট মালিকদের বিরুদ্ধে। মন্ত্রণালয়ের নির্দেশনার পর থেকে চাঁপাইনবাবগঞ্জে সরকার অনুমোদিত সবকটি বিট বন্ধ রয়েছে। এক্ষেত্রে হাইকোর্টের রিট আদেশ হাতিয়ার হিসেবে ব্যবহার করা হচ্ছে।

আর এ সুযোগে মাসুদপুর বিটের মালিক মো. রুবেল আহমেদ চোরাইপথে আসা গরুর বিট-চালিয়ে বড় গরু প্রতিটি ২৯ হাজার টাকা এবং ছোট গরু প্রতিটি সাড়ে ৯ হাজার টাকা করে আদায় করে গত কয়েকদিনে প্রকাশ্য কয়েক কোটি টাকা চাঁদা আদায় করেছেন ব্যবসায়ীদের জিম্মী করে। ভুক্তভোগী ব্যাপারীরা অভিযোগ করেছেন, রুবেলকে গোয়েন্দা হেফাজতে ব্যাপক জিজ্ঞাসাবাদ করলে গরু চোরাচালান ও হুন্ডি ব্যবসা’র সকল নারী নক্ষত্র জানা যোবে। ভারতের সিবিআই যেভাবে এনামুলকে ধরেছে ঠিক তেমনিভাবে বাংলাদেশের গোয়েন্দারাও এনামুলের এদেশীয় দোসরদের ধরে দৃষ্টান্ত স্থাপন করে সীমান্ত চোরাচালান সমূলে নিপাত করতে পারে।

রাজশাহী শিবগঞ্জ থানা ওসি মশিউর রহমান জানান, সীমান্ত বিটগুলিতে অবৈধ গরু চোরাচালানরোধে যা করার বডার গার্ড করছে।
কারণ, শিবগঞ্জ থানা থেকে সীমান্ত বিটগুলিতে কোনো ঘটনা তদন্ত করতে গেলে কমপক্ষে সাড়ে তিন ঘন্টা লেগে যায়। সরকারীভাবে গরু আমদানীর নিষেধাজ্ঞা থাকলেও কিভাবে ভারতীয় গরু আসছে এ সম্পর্কে ওসি বলেন, উচ্চ আদালতের রিটের আদেশে অনেকে গরু আমদনি অব্যাহত রেখেছেন। প্রতি সপ্তাহেই ৫/৬টি রিটের আদেশ আমাদের কাছে আসে। আমরা আদেশ অনুযায়ী ব্যবস্থা নেই। এছাড়া অবৈধ বিট, ভারতীয় এনামুল সিন্ডিকেটের হুন্ডি ব্যবসা, সোনা চোরাচালান সম্পর্কে তিনি কোন তথ্য জানাতে পারেননি।
রাজশাহীর কয়েকটি গোয়েন্দা সংস্থার সূত্র জানায়, ভারতীয় গরু ব্যবসায়ীসহ আরও অনেকেই জানান, প্রতিদিন রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জ সীমান্ত দিয়ে বিপুল পরিমাণ মাদক, অস্ত্র এবং গরু পাচার হয়ে বাংলাদেশে ঢুকছে।

এসব অবৈধ ব্যবসার দেনা পরিশোধ করতে ভারতের পাচারকারীদের হাতে এদেশের পাচারকারীরা প্রায় অর্ধেক টাকা পরিশোধ করছে হুন্ডির মাধ্যমে আর অর্ধেক টাকা পরিশোধ করছে সোনার মাধ্যমে। যার কারণেই রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জ সীমান্ত দিয়ে প্রায়ই কোটি টাকার স্বর্ণের বার পাচার হচ্ছে প্রশাসনের চোখে ধুলো দিয়ে।
২০১৮ সালের ১১ ডিসেম্বর রাজশাহীর গোদাগাড়ীর মহিষালবাড়ি থেকে দেড় কেজি ওজনের ১৫টি স্বর্ণের বারসহ সিরাজগঞ্জ সদর উপজেলার জানপুর গ্রামের চোরাকারবারী লিটন আলী শেখ (৩০) কে আটক করে মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের দল। জিজ্ঞাসাবাদে সে জানায়, স্বর্ণের বারগুলো সে ঢাকা থেকে চাঁপাইনবাবগঞ্জে নিয়ে যাচ্ছিল চোরাচালানের টাকা পরিশোধ করতে। একইভাবে ২০১৮ সালের ২১ মার্চ রাতে বাংলাদেশ বর্ডার গার্ডের সদস্যরা (বিজিবি) চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দরের এক নম্বর গেইট এলাকা থেকে এক কেজি ওজনের ১০টি স্বর্ণের বারসহ এক চোরাকারবারীকে গ্রেফতার করাছিল।

কিন্তু চলতি বছর রহস্যজনক কারণে চোরাচালান বিরোধী অভিযান তেমনভাবে পরিচালিত না হওয়ায় সব অপরাধীচক্র অপতৎপরতা চালাচ্ছে। এসব নিয়ন্ত্রণ করছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তালিকাভুক্ত হুন্ডি ব্যবসায়ী আবু তালেব, রফিকুল ইসলাম, মিন্টু, আনোরুল, গোলাম জাকারিয়া ভদ্র, সাইফুল ইসলাম, সাজু, আশরাফুল ইসলাম, একরামুল হক, ফিরোজ, টিপু সুলতান, রুহুল আমিন, হারুন অর রশীদ, ইসমাইল, ওবায়দুল হক, সেলিম রেজা, জাহাঙ্গীর আলম, মমিনুল হক, বাবুল হাসনাত, জিএম বাবুল চৌধুরী, মতিউর রহমান ও ভারতীয় নাগরিক আব্দুর রউফ।

অনুসন্ধানে জানা গেছে, ভারতের পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ জেলার লালগোলার চোরাকারবারী এনামুল হক ওরফে খুদু ভারতীয় সীমান্ত এলাকায় গড়ে তুলেছে পাচারের বড় সিন্ডিকেট। রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জ সীমান্ত এলাকা দিয়ে যেসব মাদক, গরু এবং অস্ত্র পাচার হয়ে আসে তার অধিকাংশই নিয়ন্ত্রণ করে এই সিন্ডিকেট। এনামুল হক খুদু এবং সম্প্রতি ভারতীয় গোয়েন্দা সংস্থার কাছে ধরা পড়েছে।

এদের সঙ্গে যোগাযোগ রয়েছে রাজশাহীর মুকুল এববং মনিরুলসহ চাঁপাইনবাবগঞ্জের এক এমপির। বাংলাদেশের এই তিনজন ভারতীয় পাচার সিন্ডিকেটের সঙ্গে যুক্ত হয়ে ওপার থেকে যত অবৈধ জিনিসপত্র এদেশে ঢুকছে তার দেনা পরিশোধ করছে হুন্ডি এবং স্বর্ণের বারের মাধ্যমে। এ কারণেই সম্প্রতি রাজশাহী অঞ্চল দিয়ে স্বর্ণের বার চোরাচালান বৃদ্ধি পেয়েছে। ভারতের এনামুল সিন্ডিকেটের হয়ে বাংলাদেশের প্রশাসনকে ম্যানেজ করতে স্থানীয় রাজনৈতিক নেতাদের আশ্রয় নেওয়া হয়। যার মধ্যে চাঁপাইনবাবগঞ্জের একজন প্রভাবশালী এমপিও রয়েছেন।

সরেজমিনে জানা গেছে, অবৈধ বিট স্থাপন করে প্রতিদিন লক্ষ লক্ষ টাকা চাঁদা আদায় করছে চোরাচালানী সিন্ডিকেট। চাঁপাইনবাবগঞ্জ সীমান্তের ৪টি পয়েন্ট দিয়ে প্রতিদিন এক হাজারের বেশি গরু আসছে। এই জেলার সীমান্ত পথে গত দুই মাসে প্রায় ৪০ হাজার গরু এসেছে ভারত থেকে। অনুমোদিত বিটে গরু অন্তর্ভুক্তি কম দেখিয়ে অবৈধ ও কথিত জহুরপুর, জহুরপুর টেক ও ফতেপুর বিটে গরু পাচার করে আনা হচ্ছে হাজার হাজার। চাঁপাইনবাবগঞ্জের ওয়াহিদপুরসহ আরও কয়েকটি সীমান্ত এলাকায় গিয়ে দেখা গেছে, সন্ধ্যার পরই সীমান্ত অতিক্রম করে নির্বিঘ্নে গরু নিয়ে বাংলাদেশে প্রবেশ করছে রাখালরা। এরা ওয়াহিদপুর, ফতেপুর, জোহরপুর ও জোহরপুর টেক পয়েন্ট দিয়ে দৈনিক গড়ে এক হাজার গরু আনছেন ভারত থেকে।

গরু ব্যবসায়ীরা বিজিবির স্লিপ কেটে নিয়ে কানসাট অথবা সুলতানগঞ্জ শুল্ক স্টেশনে রাজস্ব পরিশোধ করে গরু নিয়ে যাচ্ছে ঠিকই কিন্তু সরকার বিটের প্রাপ্ত শুল্ক থেকে প্রতিদিন হাজার হাজার টাকা বঞ্চিত হচ্ছে । স্থানীয় বিজিবি সদস্যদের সাথে কথা বলে জানা যায়, কাস্টমস করিডোর ফাঁকি দিচ্ছে কিনা এটা তারা তদারকি করছেন। বিটে সঠিকভাবে গবাদিপশু অন্তর্ভুক্ত হচ্ছে কিনা বা সেখানকার রাজস্ব ফাঁকি দিচ্ছে কিনা এটা তাদের দেখভালের বিষয় না। তারা আরো বলেন, ব্যবসায়ীরা বিওপি সংলগ্ন নিজের পচ্ছন্দমত স্থানে গরু রেখে কাস্টমস করিডোর ছাড়পত্র নিয়ে গরু বাজারে নিয়ে যায়। বিটের মাধ্যমে সরকার চাঁদাবাজি বন্ধ ও সরকারের আয়ের নতুন একটি খাত তৈরি করার উদ্দেশ্যে গেজেট প্রণয়ন করার পরেও কিছু চাঁদাবাজি চক্র বিভিন্ন ধরনের বিভ্রান্তি সৃষ্টি করে নিরব চাঁদা আদায় করছে আর সরকার বঞ্চিত হচ্ছে রাজস্ব।

ওদিকে জেলার সদর উপজেলার চরবাগডাংগা ইউ/পি অবশিষ্ট গবাদিপশুর বিটে জোড়া প্রতি গরু-মহিষ ব্যবসায়ীদের কাছ থেকে জোরপূর্বক ১১০০ টাকার পরিবর্তে এগার হাজার টাকা জোড়া প্রতি করে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ পাওয়া গেছে । এই গবাদি বিটে নিরাপত্তার আভাবে প্রায়ঃ গরু চুরির ঘটনায় চরম উত্তেজনা বিরাজ করে। দেখা গেছে, ভারত থেকে মহানন্দার স্রোতে ভেসে আসা গরু ঝুঁকি নিয়ে আনতে গিয়ে রাখালের মৃত্যুর ঘটনাও ঘটছে অহরহ। এ বিটের মালিক এসব স্বীকার করলেও অতিরিক্ত টাকা নেওয়ার অভিযোগ অস্বীকার করেন বিট মালিকেরা।এদিকে স্বরাষ্ট্র মন্ত্রণালয় নীতিমালার কোন তোয়াক্কা না করে বিট মালিক হিসেবে পরিচিত মোঃ মিলু , সানাউল্লাহ সানু ও কুষ্টিয়ার মোঃ ইসমাইল উচ্চ আদালতের একরিট পিটিশনের আদেশের বলে এ বিটে সম্পূর্ণ অবৈধভাবে চোরাই পথে ভারতীয় গরু-মহিষ আনা শুরু করেন সম্পূর্ণ ক্ষমতার অপব্যবহার করে।

গরু ব্যবসায়ীরা অভিযোগ করে বলেন এ বিটের মালিকরা সরকারি নিয়ম উপেক্ষা করে পেশী শক্তি ব্যবহার করে বিভিন্ন খরচের অজুহাতে গরু-মহিষের জোড়া প্রতি গরু ব্যবসায়ীদের কাছ থেকে জোরপূর্বক এগার হাজার টাকা করে আদায় করছেন। অতিরিক্ত টাকা না দিলে তাদের বিভিন্ন ভাবে ভয়ভীতি ও হয়রানি করা হয় ব্যবসায়ীদের। এছাড়া বিটে নিরাপত্তার অভাবে প্রায়শঃ গরু চুরির ঘটনা প্রতিদিনই দুপক্ষের মধ্যে হট্টগোল ও মারপিট লেগেই থাকছে। আর মারপিট থামাতে বিজিবিকে লাঠিচার্জ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে হচ্ছে। তবে সীমান্তের এ বিটের চরম উত্তেজনা বাড়তে থাকায় আগামীতে বড় ধরনের আইন সীমান্তের শৃংখলা পরিস্থিতির অবনতির আশংকা করছেন গরু ব্যবসায়ীরা।

চাঁপাই নবাবগঞ্জ পুলিশের তথ্য কর্মকর্তা অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মাহবুব আলম খান পিপিএম জানান, সীমান্তে চোরাচালানি নিয়ন্ত্রণে মূলত বিজিবি কাজ করে। আমরাও তথ্য’র ভিত্তিতে অভিযান চালাই। স্বরাষ্ট্র মন্ত্রণালয় তালিকাভুক্ত চাঁপাই নবাবগঞ্জের ২২ হুন্ডি ব্যবসায়ীদের আমরা মনিটরিং করছি। হুন্ডি গডফাদার আবু তালেবের গতিবিধি নজরদারি করা হচ্ছে। ভারতের সিবিআই তালিকাভুক্ত এনামুলের এদেশীয় দোসরদের বিরুদ্ধেও আমরা শিগগির ব্যবস্থা নেব; কাউকে ছাড় দেয়া হবেনা।

চাঁপাই নবাবগঞ্জের এসব চোরাচালানী তৎপরতার তথ্য জানতে বিজিবি ৯ ব্যাটালিয়নের কমান্ডিং অফিসারের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি ফোন রিসিভ করেননি।এমনকি ক্ষুদে বার্তা দেয়া হলেও কোনে প্রতিউত্তর করেননি।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments