শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
Homeসারাবাংলাজাহাজের সঙ্গে ধাক্কায় অয়েল ট্যাঙ্কার ফুটো, ১০ টন তেল কর্ণফুলীতে

জাহাজের সঙ্গে ধাক্কায় অয়েল ট্যাঙ্কার ফুটো, ১০ টন তেল কর্ণফুলীতে

বাংলাদেশ প্রতিবেদক: কর্ণফুলী নদীর ডলফিন জেটি সংলগ্ন এলাকায় অপর একটি জাহাজের সঙ্গে ধাক্কা লেগে একটি অয়েল ট্যাংকার ফুটো হয়ে জ্বালানি তেল নদী ও সংযুক্ত খালে ছড়িয়ে পড়ছে।

শুক্রবার ভোরে ট্যাঙ্কারটি ফুটো হয়ে প্রায় ১০ টন ডিজেল নদীতে ছড়িয়ে পড়ে। শনিবার বিকাল পর্যন্ত তার আট টনের মতো ((পানিমিশ্রিত তেল) নদী থেকে তোলা হয়েছে বলে দাবি করছে বন্দর কর্তৃপক্ষ।

তবে এখনও আশপাশের বিভিন্ন জায়গায় তেল লেগে থাকতে দেখা গেছে। পাশাপাশি জোয়ারে সাগর থেকেও তেল ফিরে আসার শঙ্কা জানিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন পরিবেশবিদরা।

শুক্রবার ভোর ৪টার দিকে কর্ণফুলীর ডলফিন জেটি-৩ এর কাছে নদীতে ‘দেশ-১’ নামের অয়েল ট্যাঙ্কারটি অন্য জাহাজ ‘সিটি-৩৪’- এর সাথে সংঘর্ষে ফুটো হয়ে যায়।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব মো. ওমর ফারুক বলেন, ‘দেশ-১’ নামের তেলবাহী জাহাজটি অবস্থান পরিবর্তনের সময় অপর জাহাজের সঙ্গে ধাক্কা লাগে। এতে ‘দেশ-১’ ফুটো হয়ে তা থেকে তেল ছড়িয়ে পড়ে।

ওই ট্যাঙ্কারে ১২০০ টন ডিজেল ছিল। পদ্মা জেটি থেকে তেল নিয়ে সেটির খুলনা যাওয়ার কথা ছিল। দুর্ঘটনার পর তার বেশিরভাগ তেল নদীতে চলে যায়। পরে নদী থেকে প্রায় ৮০ শতাংশ তেল তুলে নেওয়া হয়েছে বলে দাবি করেছেন বন্দর সচিব।

দুর্ঘটনার পরপরই তেল অপসারণ শুরু করা হয়েছিল জানিয়ে বন্দরের ডেপুটি কনজারভেটর ক্যাপ্টেন ফরিদুল আলম বলেন, “ভোরে ঘটনার সময় কাছাকাছি ছিল আমাদের তেল অপসারণকারী জাহাজ বে ক্লিনার-২। তখন জোয়ার-ভাটার মাঝামাঝি সময় ছিল।

“ফলে সহজেই ছড়িয়ে পড়া তেল স্ক্রিনিং পদ্ধতিতে অপসারণ সম্ভব হয়েছে। এরপর দ্রুততম সময়ে বে ক্লিনার-১ এবং সাপোর্ট ভেসেল হিসেবে কান্ডারি-৮, ১০ ও ১১ কাজ শুরু করে। আট টন তেল অপসারণ সম্ভব হয়েছে। কাজ চলছে। শেষ ফোটা পর্যন্ত অপসারণের চেষ্টা করব।”

শনিবার বিকেলে বন্দর চ্যানেলে আর কোনো ভাসমান তেল নেই দাবি করে ক্যাপ্টেন ফরিদুল আলম বলেন, জোয়ার-ভাটার কারণে কিছু তেল বিভিন্ন জেটিতে জাহাজের গায়ে লেগে যায়।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments