রবিবার, এপ্রিল ২৮, ২০২৪
Homeসারাবাংলালক্ষ্মীপুরে সরকারি হাসপাতালগুলোতে ওষুধ সরবরাহ বন্ধ

লক্ষ্মীপুরে সরকারি হাসপাতালগুলোতে ওষুধ সরবরাহ বন্ধ

তাবারক হোসেন আজাদ: লক্ষ্মীপুরের রায়পুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ও দুটি উপস্বাস্থ্য কেন্দ্রে ওষুধ সংকট তীব্র আকার ধারণ করেছে । ৫০ শয্যাবিশিষ্ট এ সরকারি হাসপাতাল ও উপস্বাস্থ্য কেন্দ্রগুলোতে গত ৫ মাস ধরে সরকারি ওষুধ সরবরাহ বন্ধ রয়েছে। এতে করে প্রতিদিন হাসপাতালে আসা কয়েকশ রোগী সরকারি ওষুধ না পেয়ে হতাশ হয়ে বাড়ী ফিরে যাচ্ছেন এবং চড়ামুল্যে বাজার থেকে ওষুধ কিনতে হচ্ছে। তবে কর্তৃপক্ষ বলছেন, ওষুধ সংকট নিরসনে দ্রুত ব্যবস্থা নিতে কর্তৃপক্ষকে চিঠি পাাঠানো হয়েছে।

সরজমিনে স্বাস্থ্য কমপ্লেক্সে গিয়ে খোঁজ নিয়ে জানা গেছে, রায়পুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ও ইউনিয়নের দুটি উপস্বাস্থ্য কেন্দ্রের চাহিদা অনুযায়ী গত জুলাই মাসে লক্ষ্মীপুর সিভিল সার্জনের কাছে চিঠি দিয়ে ওষুধের বরাদ্দ চাওয়া হয়। কিন্তু গত পাঁচ মাসেও স্বাস্থ্য অধিদপ্তর থেকে এ বরাদ্দ না পাওয়ায় রোগিদের ওষুধ দেয়া যাচ্ছে না। পূর্বের মজুত থেকে গত কয়েক মাস কিছু ওষুধ দিয়ে ভর্তি রোগীদের সেবা চালিয়ে গেলেও অ্যান্টিবায়োটিকসহ অনেক ওষুধ সংকট থাকায় চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। পূর্বে পাওয়া ওষুধও এখন শেষ পর্যায়ে।

নাম প্রকাশ না করার শর্তে কর্তব্যরত একজন ডাক্তার জানান, হাসপাতাল থেকে জানানো হয়েছে কোনো ধরনের ওষুধ ব্যবস্থাপত্রে লেখা যাবে না। কারণ ওষুধ নেই। এ জন্য ডাক্তাররা ব্যবস্থাপত্রে ওষুধ লিখে বাইরে থেকে সরবরাহের পরামর্শ দিচ্ছেন।

হাসপাতালে চিকিৎসা নিতে আসা উপজেলার কেরোয়া ও চরবংশি গ্রামের বৃদ্ধ-জলিল মিয়া (৫৬) হাজেরা বেগম (৪১) ও রোকেয়া বেগম (৩৬)সহ কয়েকজন রোগি জানান, তারা মেডিসিন, শিশু ও ব্যাথার ডাক্তারের কাছ থেকে ব্যবস্থাপত্র নিয়েছেন ঠিক-কিন্তু তার যে সমস্যা সেই রোগের ওষুধ হাসপাতালে নেই।

উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. জাকির হোসেন ওষুধ সংকটের কথা স্বীকার করে জানান, জুলাই থেকে এ হাসপাতাল ও উপস্বাস্থ্য কেন্দ্রগুলো থেকে রোগিদের জন্য-ওষুধ সরবরাহ বন্ধ থাকায় তাদের নানা প্রশ্নের মুখোমুখি হতে হচ্ছে। ওষুধের চাহিদা জানিয়ে সংশ্লিষ্ট দপ্তরে একাধিকবার চিঠি দেওয়া হয়েছে। কিন্তু ওষুধের সরবরাহ পাচ্ছি না।

লক্ষ্মীপুর সিভিল সার্জন ডা. মো. আব্দুল গফফার জানান, জুলাইয়ের পর থেকে ওষুধ সরবরাহ দিচ্ছে না সরকার । শুধু লক্ষ্মীপুরে নয়, সারা দেশের একই অবস্থা। ওষুধ অধিদপ্তর কর্তৃক জেলা না উপজেলা না সিভিল সার্জন কার্যালয় থেকে ওষুধ সরবরাহ করা হবে এ নিয়ে সিদ্ধান্তহীনতায় রয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ । তারপরও চেষ্টা করা হচ্ছে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments