বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
Homeসারাবাংলাকলাপাড়ায় ৬ গ্রামের মানুষের পারাপারের ব্যবস্থা দড়িটানা নৌকা

কলাপাড়ায় ৬ গ্রামের মানুষের পারাপারের ব্যবস্থা দড়িটানা নৌকা

এস কে রঞ্জন: পটুয়াখালীর কলাপাড়া উপজেলার চম্পাপুর ও ধানখালী ইউনিয়ন দুটির যোগাযোগের জন্য একটি সেতু নির্মান অপরিহার্য এবং জনগুরুত্বপূর্ণ হয়ে দাড়িয়েছে। সেতু না থাকার কারনে ৬ টি গ্রামের কয়েক হাজার মানুষকে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। পায়রাবন্দর ও তাপবিদ্যুৎকেন্দ্রের শতশত শ্রমিক, শিশু শিক্ষার্থী, নারী-পুরুষদের প্রতিদিন দড়িটানা নৌকায় পারাপার হতে হয়। বিশেষ করে শিশুদের জীবন হয়ে পরেছে ঝুঁকিপূর্ণ। প্রতিদিন কোনো না কোন দুর্ঘটনা ঘটে। তবে বেশি দুর্ঘটনার শিকার হচ্ছে বৃদ্ধা, গর্ভবতী মায়েরা ও স্কুল-কলেজগামী শিক্ষার্থীরা। দীর্ঘদিন ধরে চরম ঝুঁকি নিয়ে পার হচ্ছে দেবপুর, নিশানবাড়ীয়া, চালিতাবুনিয়া, ধানখালী, ছৈলাবুনিয়া, পাঁচজুনিয়ার ৬ গ্রামের মানুষ। ওই খালের ওপর একটি সেতু নির্মাণের দীর্ঘদিনের দাবি শিক্ষার্থী ও এলাকাবাসীদের । নৌকায় দড়ি টেনে পারাপারে ঝুঁকি থাকায় অনেক শিক্ষার্থী বিদ্যালয় আসা-যাওয়া কমিয়ে দিয়েছে। অভিভাবকরা আতঙ্কের কারণে ছেলে-মেয়েদের স্কুলে পাঠাতে নিরুৎসাহিত হচ্ছেন। সরেজমিনে গিয়ে ঘুরে দেখা যায়, চম্পাপুর ইউনিয়নের খালের একপাড়ে রয়েছে চম্পাপুর ইউনিয়নের সোমবাড়িয়া বাজার। এ বাজারকে কেন্দ্র করে এপারে গড়ে উঠেছে ইউনিয়ন পরিষদ, কমিউনিটি ক্লিনিক, পোস্ট অফিস সহ বেসরকারি উন্নয়ন সংস্থার বেশ কয়েকটি অফিস, প্রাথমিক-মাধ্যমিক বিদ্যালয়, কলেজ মাদ্রাসা। শতশত শিক্ষার্থীদের প্রতিদিন এ খেয়া পার হয়েই তাদের প্রতিষ্ঠানে যেতে হয়। ধানখালী ইউনিয়নের চার হাজার মানুষ বিভক্ত হয়ে আছে দেবপুর খাল দ্বারা। গ্রামের মানুষদের যাতায়াত সুবিধার জন্য স্থানীয়রা নিজস্ব অর্থায়নে দেবপুর খালে চালু করেন খেয়া নৌকা। মাঝিবিহীন এ নৌকার সংস্কার কাজও করে থাকেন নিজেদের চাঁদার টাকায়। বর্ষা মৌসুমে পানিতে খালটি ভড়া থাকে আর শুকনো মৌসুমে হাঁটু পানিতে কচুরিপানায় পূর্ণ হয়ে যায় খালটি। এ সময় খেয়া চলাচল হয়ে পড়ে চরম ঝুঁকিপূর্ণ। তখন কলেজ বাজার হয়ে দীর্ঘ পথ ঘুরে চলাচল করতে হয় এলাকাবাসীদেরকে। দীর্ঘদিন একটি সেতুর অভাবে দেবপুর, নিশানবাড়ীয়া, চালিতাবুনিয়া, ধানখালী, ছৈলাবুনিয়া, পাঁচজুনিয়া গ্রামের কৃষকদের উৎপাদিত ফসল বাজারজাত করতে ভোগান্তিসহ অতিরিক্ত পরিবহন খরচ বহন করতে হয়। ফলে কৃষকরা তাদের উৎপাদিত ফসলের ন্যায্যমূল্য পাচ্ছেন না।

নিত্যপ্রয়োজনীয় কাজসহ চিকিৎসা নিতে ঝুঁকিপূর্ণ এ খেয়া পার হতে হয়। দক্ষিন দেবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের চতুর্থ শ্রেণীর ছাত্রী তানজিলা আক্তার বলেন, “অনেক সময় দড়ি টানতে যাইয়া খালে পইরা যাই। বই-পুস্তক ভিজে যায়, রশিতে পেচিয়ে পরি”। স্থানীয়রা জানান, বিকল্প ব্যবস্থা না থাকায় দু’পাড়ের মানুষ নৌকায় পারাপার হয়।এলাকাবাসীর উদ্যোগে দেবপুর খালে পারাপারের জন্য একটি নৌকার ব্যবস্থা করা হলেও নৌকা চালানোর জন্য নির্ধারিত কোন মাঝি নেই। দু’পাড়ে নৌকার সঙ্গে বাঁধা দড়ি টেনেই আসা-যাওয়া করতে হয়; দুর্ভোগের যেন কোন শেষ নেই। স্থানীয়রা আরও বলেন, নির্বাচন এলেই প্রার্থী ও নেতারা এই খালে সেতু নির্মাণের প্রতিশ্রুতি দেন। কিন্তু নির্বাচনের পর আর তাদের মনে থাকে না। সাধারণ মানুষের চলাচলের সুবিধার্থে দ’ুবছর আগে সোমবাড়িয়া বাজার থেকে খেয়াঘাট পর্যন্ত ইটের রাস্তা এবং পাকা ঘাট নির্মাণ করেন এলজিএসপি’র সংস্থা। দক্ষিণ দেবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোসা.মেহেরুন্নেছা জানান,দক্ষিণ দেবপুর থেকে শতাধিক ছাত্র-ছাত্রী আমাদের স্কুলে প্রতিদিন নিয়মিত ক্লাশ করে। নৌকায় পারাপারে ঝুঁকি থাকায় অনেকে নিয়মিত স্কুলে আসতে পারেনা। কোমলমতি শিক্ষার্থীদের কথা চিন্তা করে খালটিতে একটি সেতু নির্মাণ করা জরুরি প্রয়োজন। চম্পাপুর ইউনিয়নের চেয়ারম্যান রিন্টু তালুকদার জানান, চম্পাপুর ও ধানখালী ইউনিয়ন দুইটির মাঝখানে নদীর উপর একটি ব্রিজ হলে স্কুলÑকলেজেগামী শিক্ষার্থী ও লোকজনের চলাচলের অনেক সুবিধা হতো।এ বছর জানুয়ারি মাসে ইউনিয়ন পরিষদের করের টাকা দিয়ে একটি বাঁশের সাঁকোর ব্যবস্থা করা হবে। কলাপাড়া উপজেলা পরিষদ চেয়ারম্যান এস,এম, রাকিবুল আহসান বলেন, স্বল্প ব্যয়ের কালভার্ট করে দেয়ার সামর্থ উপজেলা পরিষদের আছে। কিন্তু একটি গার্ডার সেতু নির্মাণের মতো আর্থিক স্বচ্ছলতা আমাদের নেই। এ ব্যাপারে স্থানীয় সরকার প্রকৌশলী অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মো: আবদুল মান্নান জানান, এলাকাবাসীর দীর্ঘদিনের দাবি অনুযায়ী দেবপুর খালের ওপর একটি সেতুর নির্মাণ প্রয়োজন। জনস্বার্থে ওই জায়গায় একটি ব্রিজের চাহিদা ইতিমধ্যে মন্ত্রনালয়ে পাঠানো হয়েছে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments