রবিবার, মে ১২, ২০২৪
Homeসারাবাংলাসাঁথিয়ায় ১০কোটি টাকা মূল্যের সরকারী সম্পত্তি বেহাত, উদ্ধারে প্রশাসনিক হস্তক্ষেপ দাবি

সাঁথিয়ায় ১০কোটি টাকা মূল্যের সরকারী সম্পত্তি বেহাত, উদ্ধারে প্রশাসনিক হস্তক্ষেপ দাবি

আব্দুদ দাইন: পাবনার সাঁথিয়ায় প্রায় ১০কোটি টাকা মূল্যের বেহাত হওয়া সরকারী সম্পত্তি উদ্ধারের দাবী করেছে এলাকাবাসি। স্থানীয় সুত্র জানা যায়, পাবনার সাঁথিয়া উপজেলার ক্ষেতুপাড়া গ্রামে প্রায় ১০কোটি টাকা মুল্যের সরকারী সম্পত্তি জাল কাগজপত্রের মাধ্যমে একটি চক্র দখল করে নেয়। জালিয়াত চক্রটি ইতোমধ্যে ঐ জমির ভূয়া কাগজপত্র তৈরি করে মালিকানা দাবী করে আদালতে মামলা করেন। কিন্তু বাদী পক্ষ মামলায় বারবার হেরে যায়। সম্প্রতি ঐ জমিতে বাদী পক্ষ ডিগ্রি পেয়েছে। তবে দীর্ঘদিন হয়ে গেলেও সরকারের তরফ থেকে আপীল করা হচ্ছেনা বলে অভিযোগ রয়েছে। সুত্রটি আরও জানায়, পাবনার সাঁিথয়া উপজেলার ক্ষেতুপাড়া গ্রামের জমিদার শ্যামাচরণ রায় দীর্ঘদিন আগে জমিদারীসহ ১ দশমিক ১৯ একর জায়গার উপর পুকুর এবং ১ দশমিক ৬ একর জমির উপর পাকা বাড়ী ফেলে ভারতে চলে যান। যার কিছু অংশ বর্তমানে ইউনিয়ন তহশীল অফিস হিসেবে ব্যবহৃত হচ্ছে। অভিযোগ রয়েছে, এই জমি ও পুকুর গ্রাস করার লক্ষ্যে একই গ্রামের জ্ঞানেন্দ্রনাথ তালুকদার, তার ছেলে উত্তম কুমার তালুকদার ও স্ত্রী সন্ধ্যারানী ভূতপুর্ব তহশীলদার ইরাদ মিয়া এবং রজব আলীর সহায়তায় জাল দলিল তৈরি করে তা গ্রাস করার অপচেষ্টা করে। ইতোমধ্যে কয়েকটি ভূয়া কাগজ তৈরির মাধ্যমে তারা মালিক সেজে প্রথমে পাবনা সহকারী জজ আদালতে মালিকানা দাবী করে মামলা করেন (মামলা নং২৬৮৫/৯২)। মামলায় তারা হেরে গেলে সাব জজ আদালতে আপীল করেন। সেখানেও তারা হেরে গেলে সর্বশেষ জেলা ও দায়রা জজ আদালতে আপীল করেন এবং যথারীতি হেরে যান। (নং ওসি এ সেকশন ৩৪/৯২)। প্রত্যক্ষদর্শি মজিবর মিয়া জানান, চলতি বছরের মার্চ মাসে সাঁিথয়া উপজেলার সহকারী কমিশনার (ভুমি) ফয়সল রায়হান ঐ পুকুরকে সরকারী সম্পত্তি হিসেবে সেখানে সাইন বোর্ড ঝুলিয়ে দেন । কিন্তু কয়েকদিন পরে কে বা কারা ঐ সাইন বোর্ড চুরি করে নিয়ে যায়। সরকার পক্ষের তদবীর না থাকায় সম্প্রতি বাদী পক্ষ ডিগ্রি পেয়েছে বলে জানা যায়। মালিকানা দাবীদার উত্তম কুমার তালুকদার জানান, ১৯৭০সালে জমিদার শ্যামাচরনের পুুত্রদের কাছ থেকে তিনি কবলা সূত্রে সম্পত্তির মালিক এবং ২০০৪ সালে পাবনা জজকোর্ট থেকে তিনি ডিগ্রি প্রাপ্ত হয়েছেন। খারিজ খ্ধাসঢ়;জনার জন্য আবেদন করা হয়েছে। ডিগ্রি পাওয়ার দীর্ঘদিন অতিবাহিত হলেও সরকারের তরফ থেকে আপীল করা হচ্ছেনা। স্থানীয়রা ও ক্ষেতুপাড়া গ্রামের বাসিন্দারা সরকারের এই বিপুল সম্পত্তি জালিয়াত চক্রের হাত থেকে উদ্ধারের জন্য দাবী জানিয়েছেন।এ ব্যাপারে ক্ষেতুপাড়া তহশীলদার রেজাউল করিমের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি ঘটনার সত্যতা স্বীকার করে

বলেন, বিষয়টি নিয়ে উর্ধতন কর্মকর্তারা কাজ করছেন। তবে সরকার আপিল করলে এ সম্পত্তি ফিরে পাবেন বলে আশা রাখি। সাঁঁিথয়া উপজেলার সহকারী কমিশনার (ভুমি) ফয়সাল রায়হান বলেন, এই জমির বিষয়ে আপীল করার জন্য সরকারের আইন বিভাগকে জানানো হয়েছে। ক্ষেতুপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মনসুর আলম পিন্ধসঢ়;চু জানান, বসবাসকারীরা জমিদারে কোন আত্মীয় বা ওয়ারিশ নয়। ভুয়া কিছু কাগজপত্র তৈরী করে জায়গা পুকুর ভোগ করছে। তহশীল অফিসে খাজনাও দিতে পারেনা। প্রশাসন পদক্ষেপ নিলে ভুয়া মালিকানা দাবীদারদের হাত থেকে সরকারী সম্পদ রক্ষা সম্ভব।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments