শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
Homeসারাবাংলাসরকারের নির্দেশনা উপেক্ষা করে ফুলবাড়ীতে দায়সাড়া ভাবে ভিটামিন ‘এ’ ক্যাম্পেইন পালিত

সরকারের নির্দেশনা উপেক্ষা করে ফুলবাড়ীতে দায়সাড়া ভাবে ভিটামিন ‘এ’ ক্যাম্পেইন পালিত

মোস্তাক আহম্মেদ: নেই কোন প্রচার-প্রচারণা। সরকারিভাবে সুস্পষ্টভাবে প্রচার প্রচারণার নিদের্শনাসহ অর্থ বরাদ্দ থাকলেও সরকারের সেই নির্দেশনাকে উপেক্ষা করে যেনোতেনোভাবে দায়সাড়া গোছের ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন গত শনিবার পালন করেছে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। এদিকে ক্যাম্পেইনে কতজন শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাস্পুল খাওয়ানো হয়েছে সে বিষয়ে সন্ধ্যা ৬টা পর্যন্ত কোন তথ্যই রাখেননি ভারপ্রাপ্ত স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রেজাউল করিম। সংবাদ প্রকাশে যেন বিভ্রাট না ঘটে সেজন্য ডা. রেজাউল করিমের ব্যক্তিগত মুঠোফোন ০১৬৮৭ ৪৪৩৩৩০ নম্বরে স্থানীয় জাতীয় ও ফুলবাড়ী থেকে প্রকাশিত একমাত্র দৈনিক দেশ মা পত্রিকার সাংবাদিকরা ফোন করলেও তিনি জানান, উপজেলার সাত ইউনিয়নের কতজন শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হয়েছে তার সঠিক তথ্য তাঁর কাছে নেই, তবে সংশ্লিষ্ট কর্মীদের কাছে জেনে বলতে হবে। ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো কর্মসূচিতে স্থানীয় ফুলবাড়ী প্রেসক্লাব কিংবা জাতীয় দৈনিকের প্রতিনিধিদের অবগত না করার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, একজনকে জানানো হয়েছে, তবে অন্যদেরও জানানোর কথা ছিল কিন্তু মুঠোফোনের নম্বর না থাকায় জানানো হয়নি। ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানোর কর্মসূচির বিষয়ে ফুলবাড়ী প্রেসক্লাবের সভাপতি দৈনিক ইত্তেফাক প্রতিনিধি ও দৈনিক দেশ মা সম্পাদক প্রভাষক অমর চাঁদ গুপ্ত অপু, সাধারণ সম্পাদক দৈনিক আমাদের সময় প্রতিনিধি ওয়াহিদুল ইসলাম ডিফেন্স, অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য দৈনিক দেশ মা’র নির্বাহী সম্পাদক ও দৈনিক স্বদেশ প্রতিনিধি চন্দ্রনাথ গুপ্ত, সহ-সভাপতি দৈনিক খোলা কাগজ প্রতিনিধি প্রভাষক মো. আজিজুল হক সরকার, সাবেক সাধারণ সম্পাদক দৈনিক সংবাদ প্রতিনিধি আশরাফ পারভেজ, যূগ্ম-সাধারণ সম্পাদক দৈনিক ডেল্টা টাইমস প্রতিনিধি আনোয়ার সাদাত, কোষাধ্যক্ষ দৈনিক সকালের সময় প্রতিনিধি আনন্দ কুমার গুপ্ত, সাংগঠনিক সম্পাদক দৈনিক আজকালের খবর প্রতিনিধি ও দৈনিক দেশ মার ভারপ্রাপ্ত বার্তা সম্পাদক প্লাবন শুভ, প্রকাশনা সম্পাদক দৈনিক ভোরের ডাক প্রতিনিধি খোরশেদ আলম, দপ্তর সম্পাদক দৈনিক আমার সময় প্রতিনিধি শহিদুল ইসলাম, প্রচার সম্পাদক দৈনিক সৃজনী প্রতিনিধি বিকাশ গুপ্ত, সদস্য দৈনিক বাংলাদেশের খবর ও দৈনিক বর্তমান প্রতিনিধি প্রভাষক রীতা গুপ্তা, দৈনিক দেশ মা প্রতিবেদক পরেশ গুপ্ত, দৈনিক তৃতীয় মাত্রা ও দৈনিক নতুন খবর প্রতিনিধি মোস্তাক আহম্মদসহ স্থানীয় অনেক গণমাধ্যমকর্মীকেই কিছুই জানানো হয়নি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পক্ষ থেকে।

উপরোক্ত সাংবাদিকরা বলেন, ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো কর্মসূচিকে ব্যাপক প্রচার প্রচারণার জন্য সরকারি নির্দেশনা থাকলেও রহস্যজনকভাবে সেই নির্দেশনাকে বৃদ্ধাঙ্গুল দেখানো হয়েছে। গণমাধ্যম কর্মীদের বিষয়টি না জানানোর কারণে গণমাধ্যমকর্মীরা সঠিক তথ্য সংগ্রহ এবং সংবাদটি নিজ নিজ সংবাদপত্রে প্রকাশে সহায়তা পাননি সংশ্লিষ্টদের কাছ থেকে। দৈনিক দেশ মা’র নির্বাহী সম্পাদক চন্দ্রনাথ গুপ্ত বলেন, ফুলবাড়ী থেকে একমাত্র একটি দৈনিক পত্রিকা নিয়মিতভাবে প্রকাশ হচ্ছে এটি জেনেও কী রহস্যের কারণে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানোর কর্মসূচি সেই পত্রিকাকেও জানানোর সৌজন্যতাটুকুও বোধ করেননি সংশ্লিষ্ট কর্মকর্তা। ফুলবাড়ী প্রেসক্লাবের সভাপতি দৈনিক ইত্তেফাক প্রতিনিধি ও দৈনিক দেশ মা সম্পাদক প্রভাষক অমর চাঁদ গুপ্ত অপু ও সহ-সভাপতি দৈনিক খোলা কাগজ প্রতিনিধি প্রভাষক মো. আজিজুল হক সরকার বলেন, ফুলবাড়ী প্রেসক্লাবের প্রতিষ্ঠার বয়স ৩৯ বছর বয়স। অথচ সেই প্রেসক্লাবের প্রতিষ্ঠিত জাতীয় দৈনিক পত্রিকার প্রতিনিধিদের ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানোর কর্মসূচি সম্পর্কে রহস্যজনক কারণে জানানো হয়নি। বিষয়টি সংশ্লিষ্ট কর্মকর্তার পছন্দ অপছন্দের কিছু হয়ে থাকলেও কর্মসূচিটি ছিল জাতীয়। কর্মকর্তার স্বেচ্ছাচারিতার কারণে ফুলবাড়ী প্রেসক্লাব সংশ্লিষ্ট সংবাদকর্মীরা সংবাদ পরিবেশন থেকে বঞ্চিত হয়েছেন। এতে স্বস্ব পত্রিকার পাঠক ফুলবাড়ী সংবাদ থেকে বঞ্চিত হয়েছেন। তেমনি সরকারের সাফল্যটুকুও জানা থেকে বঞ্জিত হয়েছেন। এদিকে একাধিকবার মুঠোফোনে ফোন করার পর সন্ধ্যা সোয়া ছয়টায় ভারপ্রাপ্ত উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রেজাউল করিম জানান, উপজেলার ৭ ইউনিয়নের ৬ থেকে ১১ মাসের ১ হাজার ৪৭৩ জন শিশু এবং ১২ মাস থেকে ৫৯ মাসের ১২ হাজার শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হয়েছে। এজন্য ১৬৯টি কেন্দ্রে ৩১৮জন কর্মী ওই কাজে নিয়োজিত ছিলেন। লক্ষ্যমাত্রার ৯৮ভাগ অর্জিত হয়েছে বলে তিনি দাবী করলেও লক্ষ্যমাত্রা কতছিল সে বিষয়ে সঠিক তথ্য দিতে ব্যর্থ হয়েছেন তিনি।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments