শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
Homeসারাবাংলারংপুরে ভক্তিসংগীতসহ নানা আয়োজনে পালিত হচ্ছে সরস্বতী পূজা

রংপুরে ভক্তিসংগীতসহ নানা আয়োজনে পালিত হচ্ছে সরস্বতী পূজা

জয়নাল আবেদীন: বিদ্যার দেবী সরস্বতী । হিন্দুসম্প্রদায়ের জনপ্রিয় এক অনুষ্ঠান। বিভাগীয় নগরি রংপুরে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বাণী অর্চনা প্রসাদ বিতরন ভক্তিসংগীতসহ নানা আয়োজনে পালিত হচ্ছে সরস্বতী পূজা। সকাল থেকেই বেগম রোকেয়া বিশ্ব বিদ্যালয়, রংপুর কারমাইকেল কলেজ ,রংপুর মেডিকেল কলেজ আরসিসি আই স্কুল এন্ড কলেজ, কালেক্টরেট স্কুল এন্ড কলেজ, রংপুর জিলা স্কুল, রংপুর কমিউনিটি মেডিকেল কলেজ, প্রাইম মেডিকেল কলেজ , সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে চলছে বিদ্যা দেবীর পুজা অর্চনা। রংপুর মেডিকেল কলেজে আয়োজিত অনুষ্ঠানের শিখা প্রজ্জলনের মাধ্যমে আনুষ্ঠানিক পূজার উদ্ধোধন করেন কলেজ অধ্যক্ষ প্রফেসর ডা: কেএম নূরন্নবী লাইজু । এসময় শুভেচ্ছা বকত্ব্য প্রদান করেন ভাইস প্রিন্সিপাল প্রফেসর ডা: মাহফুজার রহমান, ডা: তাপস, ডা: আব্দুল ওহাব সহ অন্যান্য মেডিকেল কলেজ শিক্ষকগণ । অনুষ্ঠানে পুরোহিত বলেন হিন্দুসম্প্রদায়ের জনপ্রিয় এক অনুষ্ঠান হচ্ছে সরস্বতী পূজা । এই পূজা আবার যত না বড়দের তার থেকে অনেক বেশি ছোটদেরই পূজা। সরস্বতী দেবী শ্বেতশুভ্র বসনা। দেবীর এক হাতে বেদ, অন্য হাতে বীণা। এজন্য তাকে বীণাপানিও বলা হয়। মা সরস্বতী বিদ্যার দেবী বলেই ছাত্র-ছাত্রীদের আশা ভরসা তিনি, কারণ তিনি সন্তুষ্ট থাকলেই শিক্ষার্থীরা ভালোভাবে পড়াশোনা করে পরীক্ষায় ভালো ফল করবে, এটাই বিশ্বাস।

রংপুরে ভক্তিসংগীতসহ নানা আয়োজনে পালিত হচ্ছে সরস্বতী পূজা

তাই সারা দেশের ন্যায় রংপুরেও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, বাসা-বাড়ি ও মন্দিরে মন্ত্রপাঠের মাধ্যমে বৃহস্পতিবার সকাল হতে শুরু হয়েছে সরস্বতী পূজা। চলবে সন্ধ্যা অবধি। মাঘ মাসের শুকপরে পঞ্চমী তিথিতে সাদা রাজহাঁসে চেপে দেবী সরস্বতী যেমন জগতে এসেছেন ঠিক তেমনি মাঘ মাসের কনকনে শীত আর শৈত্যপ্রবাহ উপেক্ষা করেই শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে সনাতন ধর্মের শিক্ষার্থীরা সমবেত হয় এই সরস্বতী পূজা উৎসব ঘিরে। সরস্বতী বিদ্যা, বাণী ও সুরের অধিষ্ঠাত্রী দেবীর প্রতিমা স্থাপন করে পূজার আনুষ্ঠানিকতা ।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments