শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
Homeসারাবাংলাপাঁচবিবিতে ধানের মুল্য ও কুড়ার মুল্য সমানে সমান, কুড়া সংকটে গোবাদি পশু...

পাঁচবিবিতে ধানের মুল্য ও কুড়ার মুল্য সমানে সমান, কুড়া সংকটে গোবাদি পশু পালনকারীরা

প্রদীপ অধিকারী: গো খাদ্যের তালিকায় সব চাইতে পরিচিত নাম ধান সিদ্ধ শুকান করে চাল কলে ধান ভেঙ্গে চাউলের সংগে যে কুড়া বেড়িয়ে আসে সেটিই গোবাদি পশুর প্রধান খাদ্য খর ছানি কেটে বা ভাতের মাড়ের সঙ্গে পানি মিশ্রন করে কুড়া দিয়ে গোবাদি পশুর ক্ষুধা তৃষ্ণা মিটানো হয়, পাশাপাশি গোবাদি পশুর স্বাস্থ্যের জন্যও অত্যন্ত পুষ্টিকর খাবার কুড়া। কিন্তু এবার এই কুড়া সংকটে পরেছে পাঁচবিবি উপজেলার গোবাদি পশু পালনকারীরা। উপজেলার বিভিন্ন হাট বাজার ঘুরে, স্থানীয় কৃষক, গুরার দোকানি ও পশু পালনকারীদের সংগে কথা বলে জানা গেছে , প্রতিবার আমন মৌসুমে গুরার সংকট দেখা দেয়, কিন্তু এবার এর মাত্রা ছাড়িয়ে গেছে, স্থানীয় কৃষক রা জানায় গত বছরের কুড়া সংকটের অভিজ্ঞতা কাজে লাগিয়েছেন তারা, কারন কৃষক কুল আমন ধানের মৌসুমে সামান্য ধান ঘরে রেখে সব ধান বাজারে বিক্রয় করে দেন বাকি যে ধান থাকে সেটিকে সিদ্ধ শুকান করে চাউল কলে নিয়ে গিয়ে ধান ভেঙ্গে যে পরিমান কুড়া পাওয়া যায় তাতে ইরি বোরো ধান কাটামাড়াই পর্যন্ত তাদের গৃহপালিত গোবাদি পশুর খাদ্যের চাহিদা মিটায়, ফলে আমন ধানের গুড়া বাহিরে কম বিক্রয় করা হয়, আর এ জন্য আমন মৌসুম শেষ হওয়ার পর সংকট দেখা দেয়। দামও হয় সাধারন ক্রেতাদের ক্রয় ক্ষমতার বাইরে। এছাড়াও গুড়া পাইপ খড়ি এবং মুরগির ফার্মে বানিজ্যিক ভাবে গরুর খামার গুলোতে ব্যবহার হওয়ায় গুড়ার চাহিদা তুলনা মূলক ভাবে বেশি। এদিকে উপজেলার বিভিন্ন ছোট বড় হাট বাজার ঘুরে দেখা গেছে কৃষকরা এখনো সাংসারিক ব্যয় ভার মিটানোর জন্য যে ২/১ মণ ধান বাজারে বিক্রয় করছে প্রতিমণ ৬শত থেকে সাড়ে ৬ শত টাকা পর্যন্ত, পক্ষান্তরে গুড়া খুচড়া মুল্য প্রতি মণ বিক্রয় হচ্ছে ৬ শত টাকা ফলে বর্তমানে ধান ও কুড়ার মুল্য প্রায় সমানে সমান। স্থানীয় কুড়া বিক্রেতা স্বপন কুমার জানান , ইরিবোরো ধান কাটামাড়া এবং সিদ্ধ শুকান করার আগ মুহুর্ত পর্যন্ত গুরার চাহিদা বেশী থাকে ,স্থানীয় কৃষকদের নিকট থেকেও কাঙ্খীত কুড়া পাওয়া যাচ্ছেনা, উপজেলার যে কয়েকটি মিল চাতাল রয়েছে সেখানে যে পরিমান আমন ধান ভেঙ্গে চাউল করার সময় কুড়া বের হচ্ছে সেটিও চাহিদার তুলনায় অপ্রতুল।

এ জন্য এবার কুড়া সংকট প্রকট ভাবে দেখা দিয়েছে, কুড়ার দাম বৃদ্ধির কারনে নিম্ন আয়ের গোবাদি পশু পালনকারীরা নিরুপায় হয়ে চড়া দামে কুড়া ক্রয় করছে ,আবার কেহ কুড়ার পরিবর্তে বিভিন্ন প্রকারের ভূষি ক্রয় করে গোবাদি পশুকে খাওয়াচ্ছে। তবে ইরিবোরো মৌসুমের সময় কৃষকরা পর্যাপ্ত পরিমান ধান ভেঙ্গে এক বছরের জন্য চাউল করে রাখে ,তখন গুরার পরিমান ও হয় প্রচুর কৃষকরা নিজের গৃহপালিত পশুর জন্য কুড়া ঘরে মজুদ রেখেও বিপুল পরিমান কুড়া বাজারে বিক্রয় করে তখন আর গুরার সংকট থাকবে না। গুরার মুল্যও চলে আসে ক্রেতাদের সহনীয় পর্যায়ে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments