শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
Homeসারাবাংলামধ্যযুগীয় কায়দায় কিশোরকে নির্যাতন : শ্রমিক নেতাসহ ৪ আসামি কারাগারে

মধ্যযুগীয় কায়দায় কিশোরকে নির্যাতন : শ্রমিক নেতাসহ ৪ আসামি কারাগারে

বাংলাদেশ প্রতিবেদক: লালমনিরহাটে মমিনুল ইসলাম (১৭) নামে এক কিশোরকে মধ্যযুগীয় কায়দায় নির্যাতনের অভিযোগে ট্রাক ও ট্যাংকলরি মালিক সমিতির সভাপতি আশরাফ আলী লালসহ চার আসামির জামিন নামঞ্জুর করেছেন আদালত।

বুধবার জেলা জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে শুনানি শেষে তাদের কারাগারে পাঠানোর নির্দেশ দেন বিচারক।

আদালত সূত্র জানায়, বুধবার বিকেল সাড়ে ৫টার দিকে লালমনিরহাট সদর থানা পুলিশ আসামিদের জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে সোপর্দ করে। এ সময় তাদের পক্ষে জামিন প্রার্থনা করেন সাবেক জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ময়েজুল ইসলাম ময়েজ।

অপরদিকে, আসামিদের জামিনের বিরোধিতা করে বক্তব্য রাখেন কোর্ট পুলিশ উপপরিদর্শক (এসআই) আবু মুসা। বিচারক নির্যাতনের ভিডিওচিত্র দেখেন এবং উভয় পক্ষের যুক্তিতর্ক শোনার পর আসামিদের জামিন নামঞ্জুর করেন।

এর আগে তেলের জারকিন (প্লাস্টিকের ক্যান) চুরির অপরাধে ওই কিশোরকে অমানবিক নির্যাতন করার ঘটনায় লালমনিরহাট জেলা ট্রাক মালিক সমিতির সভাপতি আশরাফ আলী লাল গ্রেপ্তার হন। গত মঙ্গলবার দিবাগত রাত ২টার দিকে তাকে গ্রেপ্তার করেছে লালমনিরহাট থানা পুলিশ।

এ ঘটনায় গ্রেপ্তার অপর আসামিরা হলেন-আশরাফ আলীর সীমান্ত ভবনের ক্রিসেন্ট ডায়াগনস্টিক সেন্টারের কর্মচারী মধু চন্দ্র রায় (৩২), বিমল চন্দ্র রায় (৩৭) ও আব্দুল মান্নান (২২)।

জানা গেছে, মমিনুলকে নির্যাতনের সময় কেউ একজন মোবাইল ফোনে ওই ঘটনার ভিডিও ধারণ করে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে আপলোড করে। দ্রুত তা ভাইরাল হয়ে যায়। এ ঘটনা জানাজানি হওয়ার পরপরই লালমনিরহাট পুলিশ সুপার আবিদা সুলতানার নির্দেশে রাতেই মিশনমোড়ের বাসা থেকে লালকে আটক করেছে সদর থানা পুলিশ।

এরপর লালের দেওয়া তথ্যের ভিত্তিতে নির্যাতনের শিকার মমিনুল ইসলামকে সদর উপজেলার চাঁদনীবাজার আবাসন থেকে উদ্ধার করা হয়েছে। তার বাবার নাম মৃত নুর মোহাম্মদ। লালমনিরহাট সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহফুজ আলম এসব তথ্য নিশ্চিত করেছেন।

কিশোর নির্যাতনের ভিডিওতে দেখা যায়, শহরের মিশনমোড় চত্বরে মেসার্স আল মামুন ফার্টিলাইজার ও সীমান্ত আবাসিক হোটেলের মালিক ও জেলা ট্রাক মালিক সমিতির সভাপতি আশরাফ আলী লাল তেল চুরি করার অপরাধে মমিনুল ইসলামকে মারধর করে মাটিতে ফেলে মুখে ও গলায় পা তুলে অমানুষিক নির্যাতন করে। এ সময় তার লোকজনও ওই কিশোরকে মারধর করে। একাধিক মানুষ নীরবে দাঁড়িয়ে ওই দৃশ্য দেখলেও কেউ তাকে বাঁচাতে এগিয়ে আসেনি।

তবে কেউ একজন মোবাইলে ভিডিওচিত্র ধারণ করে তা ফেসবুকে শেয়ার করলে ব্যাপক সমালোচনা ও নিন্দার ঝড় ওঠে। ভাইরাল হওয়া ২ মিনিট ৪৩ সেকেন্ডের ওই ভিডিওতে দেখা যায়, ব্যবসায়ী আশরাফ আলী লালসহ আরও দুই- তিনজন মমিনুলবেকে বারবার মাটিতে ফেলে বেধড়ক মারধর এবং পা দিয়ে মুখ ও গলা চেপে ধরছেন। আত্মরক্ষায় ছেলেটি অনেকের পা জড়িয়ে ধরলেও কেউ রক্ষা করতে এগিয়ে আসেননি।

লালমনিরহাট সদর থানার এসআই মশিউর রহমান বলেন, ‘পুলিশ সুপার স্যারের নির্দেশে ওসি মাহফুজ আলম স্যারের নেতৃত্বে আমরা রাতেই প্রধান অভিযুক্ত ব্যক্তিকে গ্রেপ্তার ও নির্যাতনের শিকার কিশোর মমিনুল ইসলামকে শনাক্ত করেছি।’

মমিনুল ইসলামের বরাত দিয়ে তিনি আরও বলেন, কাজকর্ম না থাকায় অসুস্থ মায়ের খাবারের জন্য মিশনমোড়ে সীমান্ত হোটেলের সামনে ইজিবাইক থেকে একটি তেলের জারকিন চুরি করার সময় হাতেনাতে ধরা পড়ে সে। ওই ঘটনায় তাকে অমানুষিক নির্যাতন করে আশরাফ আলী লাল ও তার সহযোগীরা।

পরে এই ঘটনায় কিশোর আমিনুল ইসলাম ৬ জনের নাম এজাহারে উল্লেখ করে আরও অজ্ঞাত ২/৩ জনের নামে একটি মামলা রুজু করেন। ওই মামলার এজাহারে উল্লিখিত তিন আসামিকে পরে গ্রেপ্তার করা হয়। বাকি দুই আসামিসহ অজ্ঞাত আরও ২/৩ জন আসামি পলাতক। তাদেরকে গ্রেপ্তারের চেষ্টা চলছে।

পুলিশ সুপার আবিদা সুলতানা বলেন, ‘এই ঘটনায় যেই জড়িত থাকুক, পরিচয় দেখে নয় তার অপরাধ বিবেচনা করে তাকে আইনের আওতায় আনা হবে। কাউকে ছাড় দেওয়া হবে না। পুলিশের হাতে সম্পূর্ণ ভিডিওচিত্রটি আছে। এ ঘটনার সঙ্গে জড়িতদের দেখে দেখে সবাইকে গ্রেপ্তার করা হবে।’

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments