ঠাকুরগাঁওয়ে শিক্ষার্থীদের ধর্ষণ বিরোধী বিক্ষোভ ও মশাল মিছিল

ফিরোজ সুলতান: সারাদেশে নারী-শিশু হত্যা, ধর্ষণ ও নির্যাতনের সাথে জড়িত অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে বিক্ষোভ ও মশাল মিছিল করেছে ঠাকুরগাঁয়ের বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা।

শনিবার ( ১০ই অক্টোবর) সন্ধ্যা ৭ টায় ঠাকুরগাঁও সরকারি বালক উচ্চ বিদ্যালয় বড়মাঠ থেকে এ বিক্ষোভ ও মশাল মিছিল বের করে ঠাকুরগাওয়ের সাধারণ শিক্ষার্থীরা। মশাল মিছিলটি ঠাকুরগাঁও শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। মিছিলে শিক্ষার্থীরা ধর্ষকদের ফাঁসি চেয়ে নানান রকম ¯েøাগান দেয়।

মশাল মিছিল শেষে শিক্ষার্থীরা বলেন, এই দেশে একের পর এক নারী ধর্ষণের শিকার হচ্ছে, নির্যাতনের শিকার হচ্ছে। এবং হত্যার মতো বর্বর ঘটনা এদেশে ঘটেই চলেছে। আজ আমাদের মা-বোনদের মতো নারীরা পথেঘাটে-বাসে-ছাত্রাবাসে বিভিন্ন ভাবে ধর্ষণের শিকার হচ্ছে। আজ এই দেশে আমাদের মা-বোনেরা নিরাপদ নয়।

শিক্ষার্থীরা আরও বলেন, আমরা চাই এই ধর্ষকদের দ্রুত বিচার করা হোক। আমরা তাদের দৃষ্টান্তমূলক শাস্তি চাই। আমরা তাদের ফাঁসি চাই।

অপরদিকে, রোববার দুপুরে শহরের প্রাণকেন্দ্র চৌরাস্তায় দেশব্যাপী নারী ধর্ষণ ও নির্যাতনের বিরুদ্ধে ঠাকুরগাঁওয়ে প্রতিবাদী অবস্থান ও সমাবেশ পালন করেছে সন্মিলিত সাংস্কৃতিক জোট ঠাকুরগাঁও জেলা শাখা।

ঘন্টাব্যাপি এই প্রতিবাদী সমাবেশে বিশিষ্ট সাংস্কৃতিক ব্যাক্তিত্ব প্রফেসর মনতোষ কুমার দে, প্রেস ক্লাব সভাপতি মনসুর আলি, নিশ্চিন্তপুর থিয়েটারের সভাপতি রাশেদুল আলম লিটন, সাধারন সম্পাদক নুরে আলম উজ্বল, শাপলা নাট্য গোষ্ঠির সভাপতি রুপকুমার গুহ কোড়ি, সাধারন সম্পাদক আলমগির হোসেন, গ্রীন থিয়েটারের সাধারন সম্পাদক মামুন, সন্মিলিত সাংস্কৃতিক জোটের ঠাকুরগাঁও জেলা শাখার সাধারন সম্পাদক পার্থ সারথী দাস সহ জেলার বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধি, সংগীত, নৃত্য ও নাট্য শিল্পী ও কলাকুশলীরা অংশগ্রহণ করেন।