শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
Homeসারাবাংলাঝালকাঠিতে উপকূল দিবস ঘোষণার দাবিতে মানববন্ধন

ঝালকাঠিতে উপকূল দিবস ঘোষণার দাবিতে মানববন্ধন

রেজাউল ইসলাম পলাশ: উপকূলবাসীর জীবনমান উন্নয়নসহ উপক‚ল সুরক্ষা ও ১২ নভেম্বরকে উপকূল দিবস ঘোষণার দাবিতে ঝালকাঠিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকাল ১১টায় স্থানীয় প্রেস ক্লাবের সামনের সড়কে ঘণ্টাব্যাপী এ কর্মসূচি পালন করা হয়। ১৯৭০ সালের এ দিনে প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাসে ১০ লক্ষ মানুষের প্রাণহানি ঘটে। উপকূলীয় দ্বীপচরসহ বহু এলাকার ঘরবাড়ি নিশ্চিহ্ন হয়ে বিরাণ জনপদে পরিণত হয়েছিলো। দিবসটি উপলক্ষ্যে ঝালকাঠি প্রেস ক্লাব আয়োজিত মানববন্ধনে একাত্মতা প্রকাশ করে অংশ নেয় সুজন-সুশাসনের জন্য নাগরিক, সেচ্ছাসেবী সংগঠন দুরন্ত ফাউন্ডেশন, কালের কণ্ঠ শুভসংঘ ও যুগান্তর পাঠক ফোরাম। মানববন্ধন শেষে অনুষ্ঠিত হয় সমাবেশ। এতে বক্তব্য রাখেন প্রেস ক্লাবের সভাপতি চিত্তরঞ্জন দত্ত, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আক্কাস সিকদার, জেলা মুক্তিযোদ্ধা সংসদের ডেপুটি কমান্ডার দুলাল সাহা, সচেতন নাগরিক কমিটির সভাপতি সাংবাদিক হেমায়েত উদ্দিন হিমু, সুজনের জেলা শাখার সভাপতি ইলিয়াস সিকদার ফরহাদ, জেলা অনলাইন সম্পাদক পরিষদের সভাপতি কে এম সবুজ ও সাধারণ সম্পাদক অলোক সাহা, দুরন্ত ফাউন্ডেশনের সভাপতি তাসিন মৃধা অনিক। ১৯৭০ সালের ১২ নভেম্বরের প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড়ে নিহতদের স্মরণএবং উপক‚লের মানুষের অধিকার ও ন্যায্যতা প্রতিষ্ঠার দাবিতে এই দিনটিকে ‘উপকূলদিবস’ হিসাবে পালন করা হচ্ছে। সমাবেশে বক্তারা সরকারের কাছে এ দিবসের রাষ্ট্রীয় স্বীকৃতি দাবি করেছেন।
ঘণ্টায় সর্বোচ্চ ১৮৫ কিলোমিটার গতিবেগে ও ২৫ ফুট উঁচু জলোচ্ছ্বাসে আঘাত হানা প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড়েরর অর্ধশত বছর পূর্ণ হচ্ছে এ বছর। জাতিসংঘের বিশ্ব আবহাওয়া সংস্থা (ডব্লিউএমও) বিশ্বের ভয়াবহ প্রাণঘাতি শীর্ষ তালিকায় বাংলাদেশের উপকূল অঞ্চলের ওপর দিয়ে বয়ে যাওয়া ৭০ এর ভয়াল ১২ নভেম্বরের ঘূর্ণিঝড়টিকে পৃথিবীর ইতিহাসে সবচেয়ে ভয়ঙ্কর প্রাণঘাতি ঘূর্ণিঝড় হিসেবে উল্লেখ করেছে। এ ঘূর্ণিঝড়টিতে সবচেয়ে বেশি প্রাণহানি ঘটেছে ভোলা এবং তৎকালীন নোয়াখালী (নোয়াখালী-লক্ষ্মীপুর) উপকূলে। রামগতি, হাতিয়া, সন্দ্বীপ, ভোলা এবং পটুয়াখালী পরিণত হয়েছিলো ধ্বংসস্তুপে। তজুমুদ্দিন উপজেলায় ১ লাখ ৬৭ হাজার মানুষের মধ্যে বেঁচে ছিল মাত্র ৭৭ হাজার। মনপুরা দ্বীপের ৩২ হাজার মানুষের মধ্যে ২০ হাজার মানুষ সেই ভয়াল রাতে প্রাণ হারায়। সাগর, নদী, খাল-বিলে ভেসেছিল অসংখ্য লাশ।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments