শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
Homeসারাবাংলালক্ষ্মীপুরে করোনাভাইরাসের ৩০ হাজার ডোজ টিকা দেয়ার কার্যক্রম উদ্বোধন

লক্ষ্মীপুরে করোনাভাইরাসের ৩০ হাজার ডোজ টিকা দেয়ার কার্যক্রম উদ্বোধন

তাবারক হোসেন আজাদ: লক্ষ্মীপুরে করোনাভাইরাসের টিকা দেয়ার কার্যক্রম উদ্ধোধন করা হয়েছে। রোববার সকালে (৭ ফেব্রুয়ারী) সদর হাসপাতালের সামনে জেলা প্রশাসক, অতিরিক্ত জেলা প্রশাসক, সিভিল সার্জন, সদর ইউএনও, স্বাস্থ্য কর্মকর্তা, উপজেলা চেয়ারম্যানের শরীরে টিকা দেয়ার মাধ্যমে এর কার্যক্রম উদ্ধোধন করা হয়েছে।

কার্যক্রম উদ্ধোধনের আগে টিকা সংরক্ষণ, টিকা দেয়া, টিকা কেন্দ্র পরিচালনা, টিকার পার্শ্বপ্রতিক্রিয়াসহ সব বিষয়ে স্বাস্থ্যকর্মী, মাঠকর্মী ও স্বেচ্ছাসেবকদের প্রশিক্ষণ দেয়া হয়েছে।

জেলা প্রশাসক আনোয়ার হোসাইন আকন্দ জানান, রোববার সকাল থেকে সদরসহ ৫ উপজেলার হাসপাতালে টিকা দেয়া শুরু করা হয়েছে। সব প্রস্তুতি নেয়ার পাশাপাশি টিকার ব্যাপারে মানুষকে আগ্রহী করতে তারা প্রচারণা চালিয়ে যাচ্ছেন।

সিভিল সার্জন আবদুল গফ্ফার বলেন,-“আমরা ৬০ হাজার ডোজ টিকার মধ্যে প্রথম ধাপে ৩০ হাজার ডোজ দিবো। বাকি ৩০ হাজার দ্বিতীয় ধাপে (এক মাস পর) দিবো।-টিকা নির্দিষ্ট তাপমাত্রায় সংরক্ষণে রাখা হয়েছে। টিকা দেয়ার পর ৩০ মিনিট অবজারভেশনে রাখতে হয়। সেই ব্যবস্থাও করা হয়েছে। এ পর্যন্ত জেলায় ৬১৩১ ব্যাক্তি রেজিষ্ট্রশান করেন ও ২’শ জন টিকা গ্রহন করেন।

এসময় ৫৫ বছরের বেশি যাদের বয়স তাদেরকে টিকা নিতে উদ্বুদ্ধ করতে এলাকায় মাইকিং করার পাশাপাশি উপজেলা নির্বাচন কর্মকর্তার থেকে ৫৫ বছরের ঊর্ধ্বে সব ব্যক্তিদের তালিকা সংগ্রহ করা হয়েছে বলেও তিনি জানান।

জেলা সিভিল সার্জনের পক্ষ থেকে বলা হয়েছে, টিকা নিতে আগ্রহীদের ওয়েবসাইটে প্রয়োজনীয় তথ্য দিয়ে অর্থাৎ নাম, ঠিকানা, বয়স, পেশা, শারীরিক পরিস্থিতি, জাতীয় পরিচয় পত্রের নম্বর এবং ফোন নম্বর দিয়ে নিবন্ধন করতে হবে।

কারণ নিবন্ধন ছাড়া টিকা দেয়া যাবে না। বিভিন্ন কারণে যারা অনলাইনে নিবন্ধন করতে পারছেন না তাদের জন্য প্রতিটি কেন্দ্রে তথ্য কর্মকর্তার মাধ্যমে স্পট রেজিস্ট্রেশনের ব্যবস্থা রাখা হয়েছে।

যারা অনলাইন নিবন্ধন করেও টিকার তারিখ ও কেন্দ্রের বিষয়ে এসএমএস পাননি তারা শনিবার রাতের মধ্যেই মেসেজ পেয়ে গেছেন এবং কালকে না হলেও তারা অন্য যেকোনো দিন টিকা দিতে পারবেন বলে জানিয়েছেন তিনি।

সিভিল সার্জন আরো বলেন, সদরসহ ৫ উপজেলার ইউএনও, এসিল্যান্ড, ওসিসহ সরকারি কর্মকর্তাকে টিকা দেয়ার পর সম্মুখ-সারির বিভিন্ন পেশার মানুষ অর্থাৎ স্বাস্থ্যকর্মী, পুলিশ, প্রশাসন ও যাদের বয়স ৫৫ বছরের ঊর্ধ্বে তাদেরকে বিনামূল্যে টিকা দেয়া হয়।

প্রতিদিন সকাল ৮টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত টিকা কার্যক্রম চলবে। হাসপাতালের নার্সদের সাথে-স্বেচ্ছাসেবী সংগঠনগুলোর নেতৃত্বে নেতৃত্বে কাজ করছেন স্বেচ্ছাসেবক।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments