জয়নাল আবেদীন:ধর্ষণের ফলে জন্ম নেয়া শিশুর পিতৃপরিচয়সহ ১২ বছর আগে নিজের ওপর হওয়া অপরাধের বিচার পেলেন এক নারী। ২০০৮ সালে রংপুরের পীরগাছা উপজেলায় ধর্ষণের শিকার হন তিনি।

রংপুরের নিভৃতপল্লীর এক কিশোরীকে ধর্ষণের ফলে সন্তান জন্মদানের ঘটনায় দায়ের করা মামলায় অভিযুক্ত শফিকুল ইসলামকে যাবজ্জীবন কারাদন্ড দিয়েছেন আদালত। সোমবার দুপুরে রংপুরের নারী ও শিশু নির্যাতন দমন আদালত-২ এর বিচারক রোকনুজ্জামান এ রায় দেন। এছাড়াও ওই সন্তানের ভরণপোষণ প্রদান সহ ধর্ষকের ওয়ারিশ হিসেবে ঘোষণা দেন বিচারক। রায় ঘোষণার সময় অভিযুক্ত শফিকুল ইসলাম আদালতে উপস্থিত ছিলেন।আদালত সূত্রে জানা গেছে, রংপুরের পীরগাছা উপজেলার অন্নদানগর ইউনিয়নের সাতদরগাহ হরিচরণ গ্রামের হানিফের বড় মেয়েকে প্রায়ই উত্যক্ত করতেন প্রতিবেশী মৃত মজিবর রহমানের ছেলে শফিকুল ইসলাম।একপর্যায়ে বিয়ের প্রলোভন দেখিয়ে ওই কিশোরীর সঙ্গে শারীরিক সম্পর্ক গড়ে তোলেন শফিকুল। ২০০৭ সালের ২৬ অক্টোবর বিকেলে বাড়িতে কেউ না থাকার সুযোগে ওই কিশোরীকে ধর্ষণ করেন শফিকুল। পরে মেয়েটি অন্তঃসত্তা হয়ে পড়লে বিষয়টি জানাজানি হয়। পরবর্তীতে ধর্ষণের ঘটনা এবং সন্তানের স্বীকৃতি দিতে অস্বীকার করলে প্রায় চার মাসের অন্তঃসত্ত অবস্থায় ২০০৮ সালের ২৫ ফেব্রুয়ারী আদালতে শফিকুলসহ তার বাবা মজিবর, চাচা মমতাজ উদ্দিন ও ফুফ নজিরনকে আসামি করে মামলা দায়ের করেন। মামলা চলাকালীন অবস্থায় মজিবর মারা যান এবং ২০০৮ সালের ৪ আগস্ট একটি ছেলে সন্তানের জন্ম দেয় ওই কিশোরী। পরবর্তীতে আদালতের নির্দেশে ধর্ষণে জন্ম নেয়া শিশুর এবং ধর্ষকের ডিএনএ পরীক্ষা ও ৬ জন সাক্ষীর সাক্ষ্যগ্রণ শেষে দীর্ঘ ১৩ বছর পর সোমবার এ রায় ঘোষণা করা হয়। রায়ে অপর দুই আসামিকে খালাস দিয়েছেন বিচারক। রাষ্ট্রপক্ষের আইনজীবী নারী ও শিশু নির্যাতন দমন আদালত-২ এর পাবলিক প্রসিকিউটর জাহাঙ্গীর হোসেন তুহিন বলেন, যাবজ্জীবন কারাদন্ড ছাড়াও এক লাখ টাকা জরিমানা আদায় এবং ধর্ষকের ওয়ারিশ হিসেবে সম্পত্তির অংশীদারিত্বের রায় দিয়েছেন বিচারক। যদি ধর্ষকের কোনো সম্পত্তি না থাকে তাহলে ওই শিশুর ব্যয়ভার রাষ্ট্রকে নেয়ার নির্দেশ দেয়া হয়েছে।

Previous articleপিকে হালদারের অর্থ লোপাটে সংশ্লিষ্টতায় আরও একজন গ্রেফতার
Next articleবেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্রীর মৃত্যু: ডিজে নেহার মোবাইলে মিলল চাঞ্চল্যকর তথ্য
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।