শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
Homeসারাবাংলারংপুরে মরিচ বিক্রি হচ্ছে মাত্র ৩ থেকে ৫ টাকা কেজি

রংপুরে মরিচ বিক্রি হচ্ছে মাত্র ৩ থেকে ৫ টাকা কেজি

জয়নাল আবেদীন:” রংপুরের তারাগঞ্জ উপজেলায় এক মাস আগেও কাঁচা মরিচ বিক্রি হয়েছে প্রতি কেজি ২০ টাকায়। কিন্তু সেই মরিচ এখন বিক্রি হচ্ছে মাত্র ৩ থেকে ৫ টাকা কেজি দরে। তবু ক্রেতা মিলছে না। এ অবস্থায় হতাশ হয়ে অনেক কৃষক খেত থেকে মরিচ তুলছেন না। অথচ রাজধানী ঢাকার বাজারগুলোতে আকার ও মানভেদে প্রতি কেজি মরিচ বিক্রি হচ্ছে ৩০-৪০ টাকায়।ইমামগঞ্জ গ্রামের কৃষক একরাম বলেন, ‘বাবা, হামরা সংসার নিয়া টালবাহানার মধ্যে পড়ছি। আবাদ করা মরিচ বিক্রি করি খরচের টাকা তুলপার পাওছি না। খালি লস, লস আর লস। এমতোন করি কি সংসার চলা যায়।’ কৃষি বিভাগ, চাষিদের সঙ্গে কথা বলে জানা যায়, তারাগঞ্জে ২শ৯৫ একর জমিতে মরিচের চাষ হয়েছে। এক মাস আগেও প্রতি কেজি কাঁচা মরিচের পাইকারি দর ছিল ২০ টাকা। খুচরা বাজারে ৩৫-৩৬ টাকায় পাওয়া যেত। মাস না ঘুরতেই সেই মরিচ এখন ৩/৫ টাকা কেজিতে ক্রেতা মিলছে না। এতে চাষিদের লাভ তো দূরের কথা মরিচ বিক্রি করে আবাদের খরচই উঠছে না। অঅর তাই অনেক চাষি খেত থেকে মরিচ তোলা বন্ধ করে দিয়েছেন। ফলে খেতেই নষ্ট হচ্ছে মরিচ। আলমপুর মাঠে মরিচ তুলতে ব্যস্ত আরেক চাষি নজরুল । তিনি বলেন, ‘এবার হামার মরিচ চাষোত লস হইবে। ১০ হাজার টাকা খরচ করি ৩০ শতক জমিত মরিচ লাগাছুন। এক মাস আগোত ২০ টাকা কেজি দরে খালি এক মণ মরিচ বেচার পাছুন। এ্যালা ৩ টাকাতও বেচপার না পাওছুং। ভাবুছুন মরিচখেত চাষ দিয়া ধান নাগে দেইম।’ চিকলী নদীর ধারে ভীমপুর মাঠে লাগানো মরিচ খেতের পাশে দাঁড়িয়ে আছেন ভীমপুর গ্রামের মরিচচাষি জোবায়দুল। তিনি বলেন, ‘মরিচ তুলি কি করমো কি? হাটোত মরিচ নিগাইলে বেচা হয় না। হটোত মরিচ নিগা আনা ভ্যান ভড়া পকেট থাকি যায়। ওই জন্য মুই এ্যালা গাছ থাকি মরিচ তোলোছুং না। গাছোতে মরিচ নষ্ট হওছে।’

তারাগঞ্জ হাট ঘুরে দেখা গেছে, প্রতি কেজি কাঁচা মরিচ ৩ /৫ টাকায় বিক্রি হচ্ছে। অথচ গত বছর একই সময় প্রতি কেজি মরিচ ১২০-১৩০ টাকায় বিক্রি হয়েছে বলে কৃষকেরা জানিয়েছেন।

হাটে মরিচ বিক্রি করতে আসা চাদখানা গ্রামের আলতাফ বলেন, ‘হামার খুব দুরবস্থা বাহে। সংসার চালামো কেমন করি। মরিচ নেওছে না। হামার কপালোত যে কি আছে আল্লায় জানে। কষ্ট করি আবাদ করি খালি লসে খাওছি।’ আলতাফের পাশে দাঁড়িয়ে থাকা পারঘাট গ্রামের আরেক কৃষক মমিন মিয়া বলেন, ‘হামরা গরিব মানুষ। মাটি কামড়ে বাঁচি। এক আবাদের ফসল ব্যাচেয়া আরেক আবাদ করি। কিন্তু এ্যালা বাজারোত মরিচের যে দাম, তাতে হামার খরচ উঠোছে না। এমতন করি লস খাইতে থাকলে ছাওয়াগুলোক পড়ামো কেমন করি, খামো কী, আবাদ করমো কি দিয়া?’ এবার আবহওয়া ভালো থাকায় মরিচের বাম্পার ফলন হয়েছে বলে মন্তব্য করেন উপজেলা কৃষি কর্মকর্তা উর্মি তাবাসসুম। তিনি বলেন, গত বছরের তুলনায় এবার মরিচ চাষও বেড়েছে। বাজারে মরিচের সরবরাহ বেশি হওয়ায় দরপতন হয়েছে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments