ফেরদৌস সিহানুক শান্ত: চাঁপাইনবাবগঞ্জে ঈদুল ফিতরের নামাজ অনুষ্ঠিত হয়েছে। আজ বৃহস্পতিবার (১৩ মে) সকাল সাড়ে ৭ টা থেকে ১০ পর্যন্ত এ ঈদের নামাজ অনুষ্ঠিত হয়। সৌদি আরবের সাথে মিল রেখে এ ঈদুল ফিতরের নামাজ অনুষ্ঠিত হয়। সুত্র জানায় জেলার মােট ৫ গ্রামে এ ঈদ উদযাপিত হয়।
খোঁজ নিয়ে জানা যায়, জেলার সদর উপজেলার দেবিনগর ইউনিয়নের মােমিন টলা ও চর বাগান পাড়া এলাকায় সকাল ৮ টায় ঈদের নামাজ শান্তিপূর্ণ ভাবে অনুষ্ঠিত হয়। শিবগঞ্জ উপজেলার বিনােদপুর ইউনিয়নের রাধানঘর ও ৭৬ দিঘি এলাকায় সকাল ৮ টায় ঈদের নামাজ শান্তিপূর্ণ ভাবে অনুষ্ঠিত হয়। গােমস্তাপুরের উপজেলার গােমস্তাপুর এলাকায় ঈদুল ফিতরের নামাজ সকাল সাড়ে ৭ টায় ঈদের নামাজ শান্তিপূর্ণ ভাবে অনুষ্ঠিত হয়।
ইসলামী গবেষক শাঈখ জয়নুল আবেদিন তিনি জানান, সৌদি আরবের সাথে মিল রেখে আমাদের দেশে ঈদের নামাজ পড়া শুদ্ধ নয়। কারণ ঘােষণা না এলে ঈদ পালন করা ঠিক না।একটি সামষ্টিক বিষয় এর সঙ্গে জড়িত রয়েছে। রাসূল (সা.) হাদিসের মধ্যে বলেছেন, ‘যেদিন মানুষ রোজা শুরু করবে, সেদিন থেকে রোজা পালন করা হবে আর ইফতার বা ঈদ, যেদিন মানুষ ইফতার বা ঈদ পালন করবে সেদিন।’ সুতরাং এটি সামষ্টিক ঘোষণার সঙ্গে সম্পৃক্ত এবং এ বিষয়ে ঘোষণা দেবেন সরকার বা রাষ্ট্রপ্রধান।
এটি শুদ্ধ না হওয়ার পেছনে আরো একটি বিষয় হচ্ছে, কেন সৌদি আরবের সঙ্গে ঈদ পালন করা হবে? আদৌ কি আমাদের কোনো ইবাদত সৌদি আরবের সঙ্গে পালন করার কথা বলা হয়েছে? সৌদি আরব ও বাংলাদেশে কি একই সময় সূর্যোদয় ও সূর্যাস্ত হয়? চাঁদ কি একই সময় উদয় হয় ও অস্ত যায়?
এই ধারণা শুদ্ধ নয় যে, কোনো ইবাদত আমরা সৌদি আরবের সঙ্গে করব। কারণ, সৌদি আরবের সঙ্গে কোনো ইবাদত করার নির্দেশনা আমাদের দেওয়াই হয়নি। সৌদি আরব না থাকলে কি আমরা কোনো ইবাদত করব না? সুতরাং এ কাজটি মোটেও শুদ্ধ নয়।

Previous articleঈশ্বরদী-আটঘোরিয়াবাসীকে নূরুজ্জামান বিশ্বাস এমপি’র ঈদ শুভেচ্ছো
Next articleকালিহাতীতে রাইচ মিলের চুল্লি থেকে নারী এনজিও কর্মীর লাশ উদ্ধার
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।