এস কে রঞ্জন: পটুয়াখালীর কলাপাড়া উপজেলার নীলগঞ্জ ইউনিয়নের ইসলামপুর গ্রামে সরকারী খালে লিজ নিয়ে চাষকরা দেশীয় বিভিন্ন প্রজাতির অসংখ্য মাছ মরে পচে দুর্গন্ধ ছড়াচ্ছে। বাতাসে পচা মাছের দুর্গন্ধে অতিষ্ঠ এলাকাবাসী,স্থানীয় ব্যবসায়ী এবং পথচারীরা। ১৫ মে শনিবার সরেজমিনে গিয়ে দেখাযায়,ঢাকা কুয়াকাটা মহাসড়ক সংলগ্ন মাষ্টারবাড়ি নামক এলাকায় পাশ থেকে সরকারি গোলমইয়ার খাল। গত দুইদিন যাবত খালের মধ্যে ব্যাক্তি মালিকানায় চাষ করা দেশীয় বিভিন্ন প্রজাতির মাছ মরে ভেসে ওঠে। পরবর্তীতে মরা মাছ বাতাসের চাপে কিনারে এসে স্তুপ আকারে জমে পঁচে দুর্গন্ধ ছড়াচ্ছে। কোথাও কুকুর বিড়ালে টেনে তুলে ফেলে রাখার কারনে মাছি ভন ভন করছে। অতিরিক্ত তাপ মাত্রার কারনে দুর্গন্ধের পরিমাণ বেড়েই চলছে। স্থানীয় দোকানদার নজরুল খা বলেন গত দুই দিন যাবৎ পচা মাছের দুর্গন্ধে অতিষ্ঠ হয়ে গেছি। কাস্টমার দোকানে বসতে চায়না। নাকে কাপর চেপে অতিকষ্টে থাকতে হচ্ছে আমাদের। আর ও অভিযোগ করেন ওই গ্রামের বেশ কিছু মানুষ তারা বলেন রোজ এখান থেকে চলাচল করি দুই দিন পর্যন্ত দুর্গন্ধে অতিষ্ঠ হয়ে গেছি। নাকে কাপর দিয়ে চলতে হচ্ছে।খালের পাড়ে বসবাসকারী পরিবারগুলোও একই অভিযোগ করেছেন। তারা সকলেই বলেন পচা মাছের দূর্গন্ধে আমাদের অসুস্থ হওয়ার সম্ভাবনা রয়েছে। তাই তারা এই দুরাবস্থা থেকে মুক্তি চেয়ে প্রশাসনের সহযোগিতা চেয়েছে।
পায়রা মৎস্য চাষ সমবায় সমিতি লিমিটের সদস্য সমির কর্মকার জানান, নীলগঞ্জ ইউনিয়নের গোল মইয়ারখালে আমাদের সমিতির নামে এ ঘেরটি রয়েছে। পটুয়াখালী ডিসি অফিস হতে আমাদের সমিতির নামে ডিসিআর নিয়ে আমরা দীর্ঘদিন ধরে এখানে মৎস্য চাষ করে আসছি। করা শত্রুতাবসত লোনা পানি ঢুকিয়ে দিয়ে ব্যাপক পরিমান মাছ মেরে ফেলেছে। তবে,পরিবেশের যাতে ক্ষতি না হয় সেজন্য আমরা যতদূর সম্ভব বড় বড় মাছগুলো সরিয়ে নেয়ার ব্যবস্থা করেছি। এখনও অনেক ছোট আকারের মরা মাছ রয়েছে যা আমরা এখনও সরাতে পারিনি।
এবিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু হাসনাত মোহাম্মদ শহিদুল হক জানান,নীলগঞ্জ ইউনিয়নের চেয়ারম্যান কে ব্যাবস্থা নেয়ার জন্য নির্দেশ প্রদান করবেন বলে জানিয়েছেন।

Previous articleমানুষ মানুষের জন্য এবং মানুষের সেবা করার জন্যই আমাদের রাজনীতি: হুইপ স্বপন
Next articleভূঞাপুরে রফিক-সঞ্জয় ট্রফির ফাইনাল খেলা অনুষ্ঠিত: চ্যাম্পিয়ন সোনালী অতীত লিজেন্ড
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।