স্বপন কুমার কুন্ডু: বোম্বাই লিচুর ফলন বিপর্যয়ের পর দাম ভাল পাওয়ায় ঈশ্বরদীর লিচু চাষিরা আশায় বুক বাঁধছে। তবে বৃষ্টির আশংকায় এখনও শংকিত। অনেক শঙ্কার পর বোম্বাই লিচুর রাজধানী বলে খ্যাত ঈশ্বরদীর মোকামে লিচু উঠেছে। গত ৪ দিন ধরে মোজাফ্ফর ( দেশী আঁটি) জাতের বিপুল পরিমাণ লিচুর বিকিকিনি শুরু হয়েছে। আর বোম্বাই লিচু অল্প অল্প করে বাগান থেকে মোকামে আসতে শুরু করেছে। ঈশ্বরদীর সাহাপুর, আওতাপাড়া ও জয়নগর লিচু মোকাম ছাড়াও বাগান থেকেও লিচু বিক্রি হচ্ছে।
বোম্বাই লিচুর গুটি কম আসায় অনেক হতাশার মাঝেও দাম বেশী পাওয়ায় আশার আলো দেখছেন লিচুচাষিরা। কারণ দেশী লিচুই আকার ভেদে মোকামে ও বাগানে ২,৫০০ থেকে ২,৮০০ টাকা প্রতি হাজার বিক্রি হচ্ছে। গত বছর বোম্বাই লিচু ১,৩০০ থেকে ১,৫০০ টাকা হাজার দামে বিক্রি হয়েছিল। বোম্বাই লিচু পূর্ণাংগ পেকে বাজারে আসতে এখনও ৬-৭ দিন সময় লাগবে। এই সময়ের মধ্যে ঝড়-ঝঞ্জা এবং বিশেষ করে বৃষ্টি হলে লিচুর ব্যাপক ক্ষতি হওয়ার এখনও আশংকা রয়েছে।
সলিমপুরের লিচু চাষী শাহমত জানান, আমরা বৃষ্টির জন্য এখন শংকায় রয়েছি। বৃষ্টি হলে লিচুর গোড়া পচে যাবে এবং পোকার জন্ম হবে। আর লিচুতে পোকা হলে ঝড়ে পড়বে এবং দামও আর ভালো পাওয়া যাবে না।
গত বছর ৫০০ কোটি টাকার লিচু বিক্রি হয়েছিল ঈশ্বরদীতে। এবারে বোম্বাই লিচুর ফলন কম হওয়ায় তা অর্ধেকেরও নীচে নেমে আসবে বলে কৃষক ও কৃষি অফিস সূত্রে জানা গেছে। গত বছরের তুলনায় এবার লিচুর ফলন হয়েছে অর্ধেকেরও কম। কৃষকরা বলেন, এ অঞ্চলের বেশিরভাগ লিচুচাষি সারাবছর অপো করে থাকেন লিচুর মৌসুমের জন্য।
সাহাপুর ইউপি’র চেয়ারম্যান মিনহাজ ফকির বলেন, এমন অনেক কৃষক আছেন, যারা শুধু লিচু আবাদের ওপরই নির্ভরশীল। কিন্তু এবারে লিচুর জন্য বৈরী সময়। এরপর বোম্বাই লিচুর ফলন কম হওয়ায় দাম আরো বেশী অর্থাৎ প্রতি হাজার ৩,০০০ টাকারও বেশী দামে বিক্রি হওয়ার আশা করছেন কৃষকরা।
এই কম লিচু নিয়েই এখন লিচুবাজার বেশ জমজমাট। শুক্রবার সকালে জয়নগরের শিমুলতলা লিচুহাটে আঁটির লিচু উঠলেও বোম্বাই লিচুর আমদানি কম দেখা যায়। ভালো দাম পেলে ফলন কম হওয়ার তি কিছুটা হলেও কাটিয়ে ওঠার আশা করছেন লিচুচাষিরা। বোম্বাই লিচু বাজারে আসতে এখনও সপ্তাহখানেক সময় লাগবে বলে এলাকার সাবেক চেয়ারম্যান আতিয়ার রহমান জানান।

Previous articleচান্দিনায় বিষপানে গৃহবধূর আত্মহত্যা
Next articleউল্লাপাড়ায় ধর্ষণ মামলার চার আসামীর দু’জন গ্রেফতার
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।