আব্দুল লতিফ তালুকদার: ‘প্রতিদিন এক গ্লাস দুধ পান করুন, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করুন’ এই শ্লোগানকে সামনে রেখে সিরাজগঞ্জে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে বিশ্ব দুগ্ধ দিবস পালন করা হয়েছে। আজ (১ জুন) মঙ্গলবার সকাল ১০ টায় সিরাজগঞ্জ এম মনসুর আলী অডিটোরিয়াম হলে সামাজিক দূরুত্ব বজায় রেখে আলোচনা সভা অনুষ্টিত হয়। এর আগে অডিটোরিয়ামের সামনে বেলুন ও পায়ড়া উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করা হয় এবং র‍্যালি শেষে জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা আলহাজ্ব ডাঃ মোঃ আক্তারুজ্জামান ভূইঁয়ার সভাপতিত্বে প্রধান অতিথি হয়ে বক্তব্য রাখেন, সিরাজগঞ্জ জেলা প্রশাসক ড.ফারুক আহাম্মদ, বিশেষ অতিথি সিরাজগঞ্জ পুলিশ সুপার বিপিএম হাসিবুল আলম, সিরাজগঞ্জ জেলা আওয়ামীলীগ (ভারপ্রাপ্ত) সভাপতি বীর মুক্তিযোদ্ধা এ্যাড. কে এম হোসেন আলী হাসান। অনুষ্ঠানে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তাবৃন্দ ও ডেলিগেটরগণ উপস্থিত ছিলেন। স্বাগত বক্তব্যে জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা বলেন, দেশে ২০১৯-২০ অর্থ বছরে মোট দুধ উৎপাদন হয় ১০৬.৮০ লক্ষ মে.টন। আর চাহিদা ছিল ১৫২.০২ লক্ষ মে. টন। ঘাটতি ৪৫.২২ লক্ষ মে.টন। সিরাজগঞ্জেই উৎপাদন হচ্ছে ৭.৭৮ লক্ষ মে.টন। চাহিদা রয়েছে ৩.২৫ লক্ষ মে.টন, জেলার ঘাটতি মিটিয়ে প্রবৃদ্ধি রয়েছে ৪.৫৩ লক্ষ মে. টন। জেলার চাহিদা মিটিয়ে জাতীয় পর্যায়ে অবদান রাখছে দুধের রাজধানীক্ষেত সিরাজগঞ্জ জেলা প্রাণিসম্পদ বিভাগ। জেলায় মোট ১০ লক্ষাধীক গবাদি পশু

পালন করা হচ্ছে। এর মধ্যে জেলা প্রাণিসম্পদ বিভাগ সার্বক্ষণিক খামারিদের পাশে রয়েছে। জেলা থেকে গরুর তড়কা ও ক্ষুরা রোগ নির্মূল করা হয়েছে। জেলার বেলকুচিতে স্থাপন করা হয়েছে ভেটিরিনারি কলেজ। যা গবাদি পশুর উন্নয়নে ভুমিকা রাখছে। প্রধান অতিথি ড.ফারুক আহাম্মে্দ বলেন, আমারা জেলা প্রশাসন সার্বক্ষণিক জেলা প্রাণিসম্পদ বিভাগের সাথে সমন্বয় করে কাজ করে যাচ্ছি। তিনি সবাইকে প্রতিদিন দুধ খাবার আহবান জানান। অনুষ্ঠান শেষে অতিথিদের মাঝে সম্মাননা স্বারক ক্রেস্ট প্রদান করা হয়।

অনুষ্ঠান বাস্তবায়ন ও সহযোগিতায়, জেলা প্রশাসন ও জেলা প্রাণিসম্পদ বিভাগ এবং প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্প (এলডিডিপি), প্রাণিসম্পদ অধিদপ্তর, বাংলাদেশ, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়।

Previous articleবাজেটে বেকারদের জন্য বিশেষ বরাদ্দসহ ৪ দফা দাবিতে মানববন্ধন
Next articleমিলের বর্জ ও বিষাক্ত ছাইয়ে পরিবেশ বিপন্ন হওয়ার প্রতিবাদে ঈশ্বরদীতে বিক্ষোভ
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।