রেহাই গাবসারা ও গোবিন্দাসী থেকে ছবি তুলেছেন আব্দুল লতিফ তালুকদার

আব্দুল লতিফ তালুকদার: টাঙ্গাইলের ভূঞাপুরে যমুনা নদীর পানি বৃদ্ধি পাওয়ায় নৌকার চাহিদা বেড়েছে। ফলে বর্ষার শুরুতেই নৌকা তৈরি ও বেচাকেনার ধুম পড়েছে। কারিগররা ব্যস্ত সময় পার করছে নৌকা তৈরিতে। রাত দিন এক টানা কাজ করেও চাহিদা পূরণে হিমসিম খাচ্ছেন তারা।

কিছু কিছু এলাকায় নৌকাই যেন তাদের যাতায়াতের একমাত্র ভরসা। এছাড়া অনেকেই পুরাতন নৌকা মেরামত করে নিচ্ছেন চলাচলের উপযোগী করে তোলার জন্য। জানা যায়, উপজেলার নদীর তীরবর্তী ও চরাঞ্চলের গ্রামগুলোর শিক্ষার্থীরা নৌকার মাধ্যমে স্কুলে যাতায়াত করে থাকে। বর্ষার শুরু থেকে শেষ পর্যন্ত এলাকার জেলেরা নৌকা দিয়ে রাত দিন মাছ শিকারে ব্যস্ত হয়ে পড়েন। সারাবছর জুড়ে চরাঞ্চলের কৃষকেরা তাদের কৃষি পণ্য বিপনণের জন্য ব্যবহার করে থাকেন নৌকা। সরেজমিনে দেখা যায়, উপজেলার গোবিন্দাসী, গাবসারা, নিকরাইল ও অর্জুনা ইউনিয়নের বিভিন্ন স্থানে নৌকা তৈরিতে ব্যস্ত সময় কাটাচ্ছে কারিগররা। কেউ করাত দিয়ে কাঠ কাটছে কেউ হাতুড়ি দিয়ে নৌকায় পেরেক লাগাতে ব্যস্ত। এরই মাঝে কথা হয় নৌকা তৈরির কারিগর আজমত আলীর সাথে। তিনি বলেন, আমি ছোটবেলা থেকে বন্যার সময় নৌকা তৈরি করি। বড় নৌকার চেয়ে ছোট ডিঙ্গি নৌকার চাহিদা বেশি। এতে প্রতিটি ১৪ হাতের নৌকা বানাতে ৭ হাজার ৫’শ থেকে ৮ হাজার টাকা পর্যন্ত খরচ হয়। বিক্রি করা যায় ৯ থেকে ১০ হাজার টাকায়। রেহাই গাবসারা এলাকার কারিগর হারেছ আলী বলেন, সারাবছর বিভিন্ন এলাকায় ঘর বাড়ি মেরামত করি। কিন্তু বন্যার সময় এলে নৌকা তৈরির কাজ করি। এই সময় নৌকার চাহিদা বেড়ে যায়। আমরাও অতিরিক্ত কিছু আয় করতে পারি। একটি ছোট নৌকা তৈরি করতে (কড়ি কাঠের) ৪ হাজার থেকে সাড়ে চার হাজার টাকার কাঠ ও ৫’শ টাকার বাঁশ লাগে। একটি নৌকা বানাতে দুইজন মিস্ত্রী দুইদিন সময় লাগে। তাদের মজুরী দিতে হয় ২ হাজার টাকা। তবে কাঠের দাম ও হেলপারদের মজুরী বেড়ে যাওয়ায় লাভ তুলনামূলক ভাবে কম হয়। বাণিজ্যিক ভাবে বড় আকারের একটি নৌকা তৈরি করতে প্রায় দুই থেকে আড়াই লাখ টাকা খরচ হয়। নৌকা কিনতে আসা সোহেল রানা জানান, বর্ষা মৌসুম এলেই নিচু এলাকাতে নৌকার প্রয়োজন দেখা দেয়। নিচু এলাকায় হওয়ায় বন্যার পানিতে রাস্তা তলিয়ে যায়। তখন নৌকা ছাড়া চলাচলের কোনো উপায় থাকে না। গাবসারা ইউপি চেয়ারম্যান মনিরুজ্জামান বলেন, বর্ষা মৌসুমে পুরো গাবসারা ইউনিয়নটি পানিতে তলিয়ে যায়। ফলে নৌকা ছাড়া কেউ চলাচল করতে পারে না। নৌকাই যাতায়াতের একমাত্র ভরসা।

Previous articleভূঞাপুরে জুয়ার দেনা পরিশোধ করতে না পারায় জুয়াড়ির আত্মহত্যা
Next articleমাদারীপুরে প্রাইমারি শিক্ষকদের বকেয়া ভাতার দাবিতে মানববন্ধন
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।