শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪
Homeসারাবাংলাবাউফলে আলোচিত কিশোরীর বিয়ে: ধরাছোঁয়ার বাইরে দুই কাজী ও সাবেক চেয়ারম্যান

বাউফলে আলোচিত কিশোরীর বিয়ে: ধরাছোঁয়ার বাইরে দুই কাজী ও সাবেক চেয়ারম্যান

অতুল পাল: পটুয়াখালীর বাউফলের কনকদিয়া ইউনিয়নে আলোচিত কিশোরী নাজমিন আক্তারকে চেয়ারম্যান বিয়ে করায় সংশ্লিষ্ট চেয়ারম্যান বরখাস্ত হলেও ঘটনার সাথে জড়িত দুই কাজী এবং দু’টি জন্ম সনদ দেয়া পূর্বের চেয়ারম্যানের বিরুদ্ধে এখনো পর্যন্ত কোন ব্যবস্থা না নেয়ায় সচেতন নাগরিকদের মধ্যে বিরুপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। আলোচিত ওই অপ্রাপ্তবয়স্ক কিশোরীর বিয়ের ঘটনা সাথে জড়িত দুই কাজী নিজেদেরকে বাঁচাতে বিভিন্ন মহলে দেনদরবার চালাচ্ছেন বলে জানা গেছে।

সূত্র জানায়, কিশোরী নাজমিনের সাথে একই ইউনিয়নের চুনরাপুল এলাকার রমজান নামের এক ছেলের সাথে প্রেম চলে আসছিল। প্রেমের ঘটনা টের পেয়ে নাজমিনের পিতা নজরুল ইসলাম চলতি বছরের ১৮ মে নাজিরপুর ইউনিয়নের তাঁতেরকাঠী গ্রামের ফারুক আকনের ছেলে মোঃ সোহেলের সাথে দুই লাখ টাকা দেনমোহর ধার্য্য করে বিয়ে দেন। কিন্তু বিয়ের কয়েক দিনের মধ্যেই নাজমিন তার স্বামী সোহেলকে ছেড়ে পালিয়ে প্রেমিক রমজানের কাছে চলে যায়। মেয়েকে রমজানের কাছে বিয়ে দেবেন না বলে স্থানীয়দের সহযোগিতায় নজরুল ইসলাম মেয়েকে ঘরে ফিরিয়ে নেন। এঘটনায় স্থানীয়রা সালিশ-বৈঠক করে কোন সূরাহা করতে না পেরে ২৪ জুন স্থানীয় চেয়ারম্যানের কাছে মিমাংসার জন্য জান। ওই সালিশ-বৈঠকে চেয়ারম্যান নাজমিনকে বিয়ে করার প্রস্তাব দিলে নাজমিনের পিতাসহ অন্যান্য অভিভাবকরা সম্মত হয়ে কাজী ডেকে নাজমিনের পূর্বের স্বামী সোহেলের সঙ্গে বিবাহ বিচ্ছেদ করে ২৫ জুন চেয়ারম্যানের কাছে বিয়ে দেন। এ খবর জেনে প্রেমিক রমজান আত্মহত্যার চেষ্টা করেন বলে খবর ছড়িয়ে পড়ে। পরদিন নাজমিন চেয়ারম্যানকে তালাক দিয়ে প্রেমিক রমজানের কাছে চলে যায় এবং রমজানকে বিয়ে করে। প্রাথমিক শিক্ষা সমাপণী পরীক্ষা পাশের সার্টিফিকেট অনুযায়ী নাজমিন ২০০৭ সালের ১১ এপ্রিল জন্মগ্রহণ করেন। সূত্র জানায়, নাজমিনের বিয়ে এবং বিয়ের তালাক ইত্যাদি সকল কাজেই নাজিরপুর ইউনিয়নের নিকাহ রেজিষ্ট্রার মো.সাখাওয়াত হোসাইন এবং কনকদিয়া ইউনিয়নের নিকাহ রেজিষ্ট্রার মো. আইয়ুব যুক্ত রয়েছেন। তাদেরই পরামর্শে নাজমিনের বাবা নজরুল ইসলাম কনকদিয়া ইউনিয়নের তৎকালিন চেয়ারম্যান মো. মিজানুর রহমানের থেকে দুইটি জন্ম সনদ নিয়েছেন। যার একটিতে নাজমিনের জন্ম তারিখ দেখানো হয়েছে ২০০৩ সালের ১১ এপ্রিল এবং দ্বিতীয়টিতে জন্ম তারিখ ২০০৭ সালের ১১ এপ্রিল দেখানো হয়েছে। এব্যপারে উভয় নিকাহ রেজিষ্ট্রার বলেন, বিয়ের সময় জন্ম সনদ নিয়ে আসেন বর-কনের অভিভাবকরা। যদি অন্যায় করে থাকেন তাহলে অভিভাবকরা করেছেন। আমরা কেন এর দায় নেবো। এদিকে বিয়ের তালাকনামা কার্যকর হতে কমপক্ষে ৯০দিন অপেক্ষা করতে হয়। কিন্তু সেই নিয়ম মেনেও নাজমিনের বিয়ে হয়নি। কনকদিয়া ইউনিয়নের কাজী আইয়ুব বলেন, আমি বিয়ের সময় ঢাকায় ছিলাম। আমার সহকারি হয়তো কাজটি করেছেন। আপনার সহকারি বিয়ের কাজ সম্পন্ন করলে তার দায়ভার আপনার কি-না এমন প্রশ্ন করা হলে তিনি বলেন, বিয়ের কাবিননামায় আমার কোন স্বাক্ষর নেই।

এব্যপারে বাউফল উপজেলা নির্বাহী কর্মকর্তা জাকির হোসেন বলেন, বিষয়টি নিয়ে উচ্চ আদালতের কয়েকটি নির্দেশনা রয়েছে। নাজমিনের বিয়ে এবং জন্ম নিবন্ধন নিয়ে তদন্ত চলছে। তদন্ত প্রতিবেদন অনুযায়ি ঘটনার সাথে জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments