ফেরদৌস সিহানুক শান্ত: চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার সদর উপজেলার মহারাজপুর ফিল্টেরহাট এলাকার প্রবাসী সাদিকুল ইসলামের মেয়ে তুনজেরা খাতুন দাঁড়িয়ে আছেন ২৫০ শয্যাবিশিষ্ট জেলা হাসপাতালের টিকাদান কেন্দ্রের সামনে।
প্রবাসী বাবার বিদেশে যাওয়ার আগে দ্বিতীয়বারের টিকা নেওয়ার বিষয়ে জানতে এসেছেন। টিকা কেন্দ্রের স্বাস্থ্যকর্মীদের সঙ্গে কথা বলে জানতে পারলেন টিকা দিতে পারবেন না তার প্রবাসী বাবা।
তুনজেরা খাতুন বলেন, দ্বিতীয়বারের মতো আজ (মঙ্গলবার ) সকালে আবারও বাবার টিকা নেওয়ার বিষয়ে জানতে এসেছিলাম। আগেরদিনের মতো আজকেও তারা বলছেন, টিকা দেওয়া যাবে না। টিকা দিতে না পারলে বিদেশে যাওয়া হবে না বাবার। সংযুক্ত আরব আমিরাত থেকে ৪ মাসের ছুটিতে এসে ৬ মাস পেরিয়ে গেছে। এখন কী করব? কিছু বুঝতে পারছি না।
টিকা কেন্দ্রের বাইরে অপেক্ষায় ছিলেন আরও কয়েকজন নারী-পুরুষ। তারা প্রবাসী ও তাদের পরিবারের সদস্য। সদর উপজেলার বালিয়াডাঙ্গা গ্রামের প্রবাসী রফিকুল ইসলাম জানান, কাতার থেকে এসে আটকে পড়ে আছি। কয়েকবার এসে ঘুরে ঘুরেও টিকা কবে পাব কিছুই বলতে পারছে না। এদিকে টিকা গ্রহণের সনদপত্র না থাকলে বিদেশে যেতে পারব না।
৬ বছর সৌদি আরবে থাকার পর এ বছরের ফেব্রুয়ারিতে দেশে ফিরেছেন সদর উপজেলার বারোঘরিয়ার ইমাম হাসান। তিনি বলেন, এখন উভয় সংকটে পড়ে গেছি। ১ মাস থেকে ঘুরছি টিকা নেওয়ার জন্য। কিন্তু স্বাস্থ্যকর্মীরা কিছুই বলতে পারছে না। এদিকে সৌদি অফিস থেকে অনেক আগেই ডাকছে।
টিকা কেন্দ্রের দায়িত্বে থাকা মেডিকেল টেকনোলজিস্ট মো. এহেতেশামুল হক জানান, ১০-১২ দিন থেকে প্রতিদিন ৮-১০ জন প্রবাসী টিকাদান কেন্দ্রে এসে ঘুরে যাচ্ছে। যেহেতু এখন আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য, মেডিকেল কলেজ ও স্বাস্থ্য ইন্সটিটিউটের শিক্ষার্থী, মেডিকেল স্টাফ এবং কলেজ-বিশ্ববিদ্যালয়ের আবাসিক শিক্ষার্থী ছাড়া অন্য কেউ নতুন করে টিকা গ্রহণ করতে পারছে না। সেহেতু প্রবাসীরা টিকা নিতে পারছে না।
সিভিল সার্জন ডা. জাহিদ নজরুল চৌধুরী জানান, প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ের প্রধান কার্যালয় ও জেলা কার্যালয়ে গিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন করার পর জেলা হাসপাতালের টিকাদান কেন্দ্রে এসে টিকা নিতে পারবেন। কিন্তু এ বিষয়ে কেউ সচেতন নয় বা জানে না, তাই এই প্রক্রিয়াটি অনুসরণ করে টিকা নিতে পারছে না।

Previous articleচাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে ফেনসিডিল, ভারতীয় রুপিসহ আটক ২
Next articleরংপুরে করোনায় আরও ১০ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৬১৮
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।