এনামুল হক: আর মাত্র কয়েক দিন পর পবিত্র ঈদুল আজহা। ঈদুল আজহাকে ঘিরে জমে উঠেছে কোরবানির পশুর বাজার। প্রতিদিন বিভিন্ন বাজার থেকে গরু ক্রয় করছেন ক্রেতারা।

গরুর বাজার তদারকিতে মাঠে রয়েছেন উপজেলা প্রাণিসম্পদ অফিসের কর্মকর্তারা। প্রতিদিন উপজেলার বাজারে কোরবানি গরুর হাট বসেছে। উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তারা ভিন্ন-ভিন্ন গ্রুপে ভাগ হয়ে বিভিন্ন বাজারে তদারকি করছেন। কোরবানির পশুর হাটে স্বাস্থ্যবিধি মেনেপশু ক্রয় বিক্রয়, পশুর স্বাস্থ্য পরীক্ষা এবং মনিটরিংয়ের জন্য ভেটেরিনারি মেডিক্যাল টিম দায়িত্ব পালন করছেন।
কোরবানির ঈদকে ঘিরে প্রতিদিন বিভিন্ন গরুর বাজারে আমাদের একটি টিম ভাগ হয়ে কাজ করছে। এখানে মূলত দূর থেকে আসা গরু হঠাৎ যদি অসুস্থ হয়ে পড়ে তার চিকিৎসা, করোনার কারণে স্বাস্থ্যবিধি মেনে পশু ক্রয়, বিক্রয় বাজারে আগত মানুষদের গরু লালন পালনে উদ্বুদ্ধ করা।
উপজেলা প্রাণিসম্পদ অফিসের কর্মকর্তারা প্রতিদিন খামার খামারিদের বিভিন্ন ধরনের পরামর্শ দিয়ে থাকেন। মানুষ বেকার না থেকে গরুর খামার গড়ে তুলছে। এতে করে দেশের গরু দিয়ে চাহিদা মেটানো সম্ভব। এ ছাড়া করোনার জন্য অনেক ক্রেতা-বিক্রেতা বাজারে যেতে আগ্রহী না। তাদের জন্য জেলা প্রাণিসম্পদ কার্যালয় ও উপজেলা প্রাণিসম্পদ অফিসের কর্মকর্তারা প্রাণিসম্পদ অফিস গরু বেচা-কেনার জন্য অনলাইন পেজ খোলা হয়েছে। ওই পেজে অনেক গরু বেচা-কেনা হচ্ছে।

Previous articleউল্লাপাড়ায় প্রধানমন্ত্রীর ঈদ উপহার ভিজিএফ পেলেন ৪ হাজার ৬শ ২১ পরিবার
Next articleঈশ্বরদীতে করোনা হটলাইন সেবার উদ্বোধন করলেন নুরুজ্জামান বিশ্বাস এমপি
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।