ফেরদৌস সিহানুক শান্ত: চাঁপাইনবাবগঞ্জ একটি সীমান্তবর্তী জেলা। এখানে প্রায় ৪৫ ভাগ নদী পথ এবং বাকি অংশটুকু কাঁটাতারের বেড়া বেষ্টিত। তার পরেও বন্ধ হচ্ছে না অবৈধ যাতায়াত এবং মাদক ব্যবসা।

চোরাকারবারিরা প্রতিনিয়তই তাদের কৌশল পরিতর্বন করে মাদকের কারবার চালিয়ে যাচ্ছে। এদের কেও কেও আইনশৃঙ্খলা বাহিনীর হাতে ধরাও পড়ছে। তার পরেও বন্ধ হচ্ছে না মাদক এবং অবৈধ অস্ত্রের কারবার। সম্প্রতি সময়ে আইনশঙ্খলা বাহিনীর হাতে একাধীক চোরকারবারি অস্ত্র এবং বিভিন্ন মাদক নিয়ে আটকও হয়েছে। তার পরে স্বল্প সময়ে জামিনে ছাড়া পেয়ে আবারও জড়িয়ে পড়ছে অবৈধ কর্মকান্ডে। তাঁদের কর্মকান্ড বন্ধ করতে এবার ভীন্ন উদ্যোগ নিয়েছে বর্ডারগার্ড বাংলাদেশ বিজিবি সদস্যরা। অপরাধীদের ছবি টাঙিয়ে ধরিয়ে দিতে পুরুষ্কার ঘোষণা করেছে ৫৯ বিজিবি ব্যাটালিয়নের পক্ষে।

বুধবার (২৮ জুলাই) ভোরে শিবগঞ্জ উপজেলার সীমান্ত এলাকার হাট বাজারে এমন ছবিসহ এমন কয়েকটি ডিজিটাল সাইনবোর্ড দেখা গেছে। সাইনবোর্ডে অপরাধীদের নাম এবং ছবি জুড়ে দেয়া হয়েছে। এতে লেখা রয়েছে‍‌ মাদক কে না বলুন, নেশামুক্ত সমাজ গড়ুন। মাননীয় প্রধানমন্ত্রী এর নির্দেশনা অনুযায়ী মাদকমুক্ত দেশ গঠনের লক্ষে চোরাচালান বন্ধে বিজিবিকে সহায়তা করুন। এতে অস্ত্রসহ চোরাকারবারিদের ধরিয়ে দিতে পারলে ৩০ হাজার টাকা, মাদকসহ ধরিয়ে দিতে পারলে ১৫ হাজার টাকা পুরুষ্কার ঘোষণা করা হয়।

সীমান্তবর্তী শিবগঞ্জ উপজেলার শাজবাজপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তোজাম্মেল হক জানান, সীমান্ত অপরাধ বন্ধে জনপ্রতিনিধিসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা কাজ করলেও কোন ক্রমে বন্ধ হচ্ছেনা অপরাধ। প্রতিদিন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা অভিযান চালাচ্ছে। তাতে অনেকে মাদক এবং অস্ত্রসহ আটকও হচ্ছে। তার পরেও বন্ধ হচ্ছেনা তাঁদের কার্যক্রম। ফলে সমাজে যেন তাঁরা হেয় প্রতিপন্ন হয় বিজিবি সেই ব্যবস্থা করেছে।
এ বিষয়ে জানতে চাইলে ৫৯ বিজিবি’র অধিনায়ক লেঃ কর্ণেল মো. আমীর হোসেন মোল্লা জানান, যাদের ছবি টাঙানো আছে, তাঁরা সবাই সীমান্ত অপরাধী। এদের মধ্যে অনেকে আটক হয়ে কারাগারে আছে। আবার অনেকে পলাতক রয়েছে। যারা পলাতক রয়েছে তাঁদের আটক করার চেষ্টা চলছে। এছাড়া আগের তুলনায় এখন অনেকাংশে কমে এসেছে সীমান্ত অপরাধ। বর্তমানে করোনাকালিন সময়ে আরও নজরদারি বাড়ানো হয়েছে। তিনি মাদকসহ অবৈধ সীমান্তকারবারে স্থানীয় জনপ্রতিনিধিদের এগিয়ে আসার আহবান জানান।

Previous articleসাপাহারে দুই গাঁজা ব্যাবসায়ী আটক
Next articleকরোনা আক্রান্ত হয়ে আট মাসের অন্তঃসত্ত্বা বিচারকের মৃত্যু
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।