শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
Homeসারাবাংলাপীরগাছায় দুম্বা ও ছাগল পালনে সফল উদ্যোক্তা রেজাউল রেজা

পীরগাছায় দুম্বা ও ছাগল পালনে সফল উদ্যোক্তা রেজাউল রেজা

ফজলুর রহমান: নাম রেজাউল রেজা। এক বছর আগে করোনা কালে ১০ লাখ টাকা দিয়ে শুরু করেন ছাগলের খামার। গড়ে তোলেন ‘উদ্যোক্তা গট ফার্ম’ নামে একটি ছাগলের খামার। এছাড়াও গত ৬ মাস আগে খামারে যুক্ত করে পাশর্^বর্তী দেশ থেকে আনা ১১ টি দুম্বা।

তিন প্রজাতির ২৪টি ছাগল দিয়ে শুরু দুই বছরে খামারে বর্তমানে ছাগলের সংখ্যা ৫৭টি। খামারে ছাগলের জাত হিসেবে তোতাপুরি, শিরোহী ও হরিয়ানা রয়েছে। গত ৬ মাস আগে খামারে যুক্ত করা হয়েছে ভারতের রাজস্থানের ১১টি দুম্বা। ছাগল ও দুম্বা পালনে বছরে প্রায় ২০ লাখ টাকা আয় করে সফল উদ্যোক্তার দ্বারপ্রান্তে রেজাউল রেজা। উন্নতজাতের ছাগল ও দুম্বা পালনের খামারটি গড়ে উঠেছে রংপুরের পীরগাছা উপজেলা সাতদরগা এলাকার প্রত্যন্ত অঞ্চলের মিয়াপাড়া গ্রামে। তার খামারের দুম্বা দেখার জন্য জেলার বিভিন্ন এলাকা থেকে ছুটে আসছেন শত শত মানুষ। গত রোববার(১লা আগস্ট)সরেজমিনে খামারটি ঘুরে দেখা গেল ভিন্ন চিত্র, বাড়ির উঠান ঘিরে দুম্বা ও ছাগলগুলোকে খাদ্য দেওয়াসহ নিবিড়ভাবে পরিচর্যা করছেন খামারি রেজাইল রেজা। পাশে ছোট্ট একটা বাঁশের মাচাযুক্ত টিনের চালা রাত্রিকালীন সময়ে অবস্থান করে এই ছাগলগুলো। ২৪টি ছাগল দিয়ে শুরু দেড় বছরে মোট ৮০টির অধিক ছাগল হয়েছিল। সেখান থেকে কিছু পরিপক্ক ছাগল বিক্রি করে নতুন বিনিয়োগ ছাড়াই অন্যান্য খরচ দিয়েও আজ তার খামারের এই অবস্থা। ছাগলের পাশাপাশি রাজধানীর একটি কোরবানির হাটে ৫টি দুম্বা বিক্রি করেছেন ২ লাখ ৩০ হাজার টাকা করে। তাতে তার লাভ প্রায় সাড়ে তিন লাক্ষ টাকা। হালকা জ্বর সর্দি ছাড়া তেমন কোনো বড় ধরনের রোগ না হওয়ার এই অঞ্চলেও দুম্বা পালনে অর্থনেতিক সম্ভাবনার কথা বললেন তরুণ উদ্যোক্তা রেজাউল রেজা। রেজাউল রেজা বলেন, খামারে তিনটি দুম্বা আর দুমাস গেলেই বাচ্চা দেবে। সেগুলোকে নিবিড়ভাবে পরিচর্যা করা হচ্ছে। টার্কি জাতীয় এসব দুম্বা ৬ মাস পর পর বাচ্চা দেয় এবং সেই বাচ্চাগুলো ৮-১০ মাসের মধ্যে ৮০-১২০ কেজি ওজনের হয়ে বিক্রির উপযোগী হয়। ছাগলের পাশাপাশি দুম্বা পালনে বাড়তি তেমন কোনো খরচ হয় না। গত ১০ মাস আগে দুটি দুম্বা এক লাখ ৪০ হাজার টাকা করে কিনে এনে ৪ মাস লালন-পালন করে রোগবালাই কম হওয়ায় আবারও ৯টি দুম্বা কিনে খামারে সংযুক্ত করা হয়েছে। বর্তমানে খামারে সব ছাগল ও দুম্বার বাজার মুল্য প্রায় অর্ধ কোটি টাকা বলে জানান তিনি। দুম্বা পালনে ব্যাপক সম্ভাবনা দেখায় ভবিষ্যতে খামারটির আকার বড় করে পূর্ণাঙ্গ একটি দুম্বার খামারের স্বপ্নের কথা ব্যক্ত করেন রেজা। খামারে সার্বক্ষণিক পরিচর্যার দায়িত্বে থাকা নুরজামান বলেন, ছাগল ও দুম্বা পালনে ভিন্নতা না থাকায় আলাদা করে রাখার বা

আলাদা কওে খাবার দেয়ার প্রয়োজন হয়না। প্রতিদিন তিন বেলা করে কাঁচা ঘাসের পাশাপাশি গম ও ভুট্টার ভুসি খাওয়ানো হয়। উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ সামছুজ্জামান বলেন, দেশের বিভিন্ন জায়গায় দুম্বা পালন হয় শুনেছি, কিন্তু রংপুরের পীরগাছায় রেজা প্রথম শুরু করেছেন। আমরা খোঁজখবর নিয়ে যতটুকু জেনেছি দুম্বায় তুলনামূলক রোগবালাই কম। তাই নতুন খামারি তৈরির মাধ্যমে দুম্বা পালনে উৎসাহ দেওয়া হবে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments